• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৫ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

বিশ্বের দীর্ঘতম ঝুলন্ত সেতু উদ্বোধন

দার্দানেলিস প্রণালিতে বিশ্বের দীর্ঘতম ঝুলন্ত সেতু উদ্বোধন করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। এর মধ্য দিয়ে তুরস্কের এশিয়া প্রান্ত থেকে ইউরোপে যেতে সময় লাগবে মাত্র ছয় মিনিট।

টিআরটি ওয়ার্ল্ডের প্রতিবেদনে জানানো হয়, ১৯১৫ সালের চানাক্কালে সেতুটি পুনর্নির্মাণে ২ হাজার ৮০০ কোটি ডলার ব্যয় হয়েছে। তুরস্ক ও দক্ষিণ কোরিয়া সেতুটি নির্মাণ করে, যেটির টাওয়ারগুলোর মধ্যকার দূরত্ব ২.০২৩ কিলোমিটার। তুরস্কের পতাকার সঙ্গে মিল রেখে একে লাল ও সাদা রঙে রাঙানো হয়েছে।

এর আগে বিশ্বের দীর্ঘতম ছিল জাপানের আকাশি কাইকিয়ো সেতু।

প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট হিসেবে দুই দশকের শাসনামলে অনেক অবকাঠামোগত মহাপ্রকল্পের উদ্বোধন করেছেন এরদোয়ান। এর মধ্যে বসফরাস প্রণালিতে তৃতীয় সেতুও রয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট ইস্তাম্বুলে একটি খাল বানানোর পরিকল্পনা করছেন, যেটি বসফরাসের বিকল্প হিসেবে ব্যবহার হবে।

স্থানীয় সময় শুক্রবার (১৮ মার্চ) দীর্ঘতম ঝুলন্ত সেতু উদ্বোধন করেন এরদোয়ান, যেদিন ছিল প্রথম বিশ্বযুদ্ধের সময়কার গ্যালিপোলি অভিযানে ব্রিটেন ও ফ্রান্সের সেনাদের বিরুদ্ধে উসমানীয় নৌবাহিনীর বিজয়ের ১০৭তম বার্ষিকী।

উদ্বোধনী বক্তব্যে সে প্রসঙ্গ টেনে এরদোয়ান বলেন, এ সেতু দার্দানেলিসদের শহীদের স্মৃতি স্মরণীয় করে রাখবে।

এর আগের দিন উসমানীয় নৌ অভিযানে নিহত সেনাদের প্রশংসা করে তুরস্কের প্রেসিডেন্ট বলেন, গ্যালোপোলি যুদ্ধ জাতির সাহসিকতার সাক্ষ্য বহন করে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।