• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫৪ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

আংশিক যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার

ইউক্রেনের সঙ্গে ১০ দিন ধরে চলা যুদ্ধে আংশিক বিরতির ঘোষণা দিয়েছে রাশিয়া। দেশটির দুটি শহরে মানবিক করিডোর স্থাপনের অংশ হিসেবে পুতিন প্রশাসন এমন ঘোষণা দিল। আরটির প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, স্থানীয় সময় শনিবার সকাল ১০টা থেকে সামরিক অভিযান বন্ধ করছে রাশিয়া, যাতে করে দোনেৎস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর) আজভ সমুদ্র তীরের শহর মারিওপোলের বাসিন্দারা নিরাপদে গন্তব্যে যেতে পারেন।

২০১৪ সাল থেকে ইউক্রেনীয় বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে শহরটি।

ইউক্রেনের নিয়ন্ত্রণে থাকা ডিপিআরের আরেক শহর ভলনোভাখাতেও মানবিক করিডোর স্থাপন করা হয়েছে।

মস্কোর পক্ষ থেকে বলা হয়েছে, নাগরিকদের নিরাপদ প্রস্থানের পথ তৈরির বিষয়ে ইউক্রেনের সঙ্গে সম্মত হয়েছে রাশিয়া।

গত বৃহস্পতিবার বেলারুশে দ্বিতীয় দফায় বৈঠকে বসে রাশিয়া ও ইউক্রেন।

যুদ্ধবিরতির বিষয়ে মারিওপোলের মেয়র ভাদিম বয়চেঙ্কো জানান, যুদ্ধবিরতির ফলে বিদ্যুৎ ও পানি সরবরাহ স্বাভাবিক করার কাজ শুরু হবে। একই সঙ্গে মোবাইল ফোন সেবাও চালু করা যাবে।

তিনি আরও বলেন, স্থানীয় কর্মকর্তারা খাবার বিতরণ ও প্রাথমিক চিকিৎসার কিট সরবরাহের চেষ্টাও করবেন।

এর আগে বেলারুশে আলোচনার সময় ইউক্রেনের প্রতিনিধিদলের সদস্য মিখাইল পদোলিয়াক বলেছিলেন, বেসামরিক নাগরিকদের উদ্ধারের অংশ হিসেবে সাময়িক যুদ্ধবিরতির সম্ভাবনা নিয়ে দুই পক্ষই আলোচনা করেছে।

ডিপিআর ও প্রতিবেশী লুগানস্ক পিপলস রিপাবলিককে (এলপিআর) রক্ষার কথা বলে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। ২০১৪ সালে কিয়েভে সামরিক অভ্যুত্থানের পর ইউক্রেন থেকে বিচ্ছিন্ন হয় অঞ্চল দুটি।

হামলার যুক্তি হিসেবে রাশিয়ার পক্ষ থেকে আরও বলা হয়, দেশটি চায় ইউক্রেনের ‘অসামরিকায়ন’ ও ‘নাৎসিমুক্তকরণ’।

ইউক্রেনের পক্ষ থেকে বলা হয়েছে, সম্পূর্ণ বিনা উসকানিতে রাশিয়া হামলা চালিয়েছে। দেশটি আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সাহায্যের আবেদন জানিয়ে আসছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।