• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪৪ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

অধিক ক্ষমতার ‘নতুন ওমিক্রন’ মিলেছে ৫৭ দেশে

বিশ্বের অন্তত ৫৭টি দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রনের সাম্প্রতিকতম রূপ। বিজ্ঞানীরা দাবি করছেন, নতুন ওমিক্রনের সংক্রমণ ক্ষমতা এর প্রথম সংস্করণ থেকে বেশি। মঙ্গলবার (০১ ফেব্রুয়ারি) এই আশঙ্কার কথা শোনালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

দুই মাসেরও বেশি সময় আগে দক্ষিণ আফ্রিকায় প্রথম ওমিক্রনের সন্ধান মিলেছিল। এরপর ঝড়ের গতিতে তা বাকি বিশ্বে ছড়িয়ে পড়ে। মাত্র আড়াই মাসের মধ্যে ডেল্টাকে সরিয়ে প্রভাব বিস্তার করে ওমিক্রনের নতুন ভ্যারিয়েন্ট।

এর মধ্যে জানা গেছে, ওমিক্রনের ‘সেকেন্ড জেনারেশন ভ্যারিয়েন্ট’ হিসেবে পরিচিত ‘বিএ.২’-এর সংক্রমণ ক্ষমতা ওমিক্রনের প্রাথমিক রূপের চেয়েও বেশি, যা বিশ্বের অন্তত ৫৭টি দেশে পাওয়া গেছে বলে জানিয়েছে হু। আগামী দিনে এটি আরও বাড়বে।

বিজ্ঞানীদের দাবি, যদি কেউ আগেই মৃদু উপসর্গসহ ওমিক্রন আক্রান্ত হয়ে থাকেন, তা হলেও যে তিনি রেহাই পাবেন তার কোনও নিশ্চয়তা নেই। কারণ, শরীরে ভবিষ্যতে সংক্রমণ এড়ানোর মতো যথেষ্ট অ্যান্টিবডি না থাকার সম্ভাবনা রয়েছে।

ইউনিভার্সিটি অব ক্যালিফর্নিয়ার করা এক নতুন গবেষণায় উঠে এসেছে এই তথ্য।

হু-এর বিশেষজ্ঞ মারিয়া ভান কেরখোভে বলেন, ‘বিএ.২’ সম্পর্কে এখনও বিশেষ কিছু জানা যায়নি। তবে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, এই রূপটি ওমিক্রনের প্রাথমিক রূপের চেয়ে বেশি সংক্রামক। এ বিষয়ে বিস্তারিত জানতে আরও কিছু দিন অপেক্ষা করতে হবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।