• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৩১ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

সৈয়দপুরে তথ্য অধিকার আইন বিষয়ক সভা তথ্য প্রদানে কাউকে হয়রানি করা যাবে না- তথ্য কমিশনার ড. মালেক

মিজানুর রহমান মিলন, সৈয়দপুর: তথ্য কমিশনার (সিনিয়র সচিব) ড. আব্দুল মালেক বলেছেন, তথ্য জানার অধিকার সকলেরই রয়েছে। কেউ যদি নিয়ম মেনে তথ্য চায়, সেটি সংশ্লিষ্টদের প্রদান করতে হবে। আর সমাজ, অপরাধ ও দূর্নীতি ঠেকাতে এই তথ্য অধিকার আইন। কেউ যদি তথ্য না দেয়, সেক্ষেত্রে তা হবে এক প্রকার দূর্নীতি এবং এ তথ্য প্রদানের ক্ষেত্রে কাউকে হয়রানী করা যাবে না।

গতকাল রবিবার বিকেলে স্থানীয় লায়ন্স স্কুল ও কলেজ মিলনায়তনে তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক জনঅবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে ওইসব কথা বলেন তিনি।

তথ্য চাইবে জনগণ, দিতে বাধ্য প্রশাসন এই প্রতিপাদ্যকে সামনে রেখে ঢাকাস্থ তথ্য কমিশনের যৌথ আয়োজনে সভায় সভাপতিত্ব করেন সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামীম হুসাইন। এতে বিশেষ অতিথির বক্তব্য বলেন, সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিন ও নীলফামারী জেলা অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মির্জা মুরাদ বেগ। সভার শুরুতেই শুভেচ্ছা বক্তব্য বলেন ইউএনও মো. শামীম হুসাইন।

প্রধান অতিথি তথ্য কমিশনার ড. আব্দুল মালেক আরও বলেন, সরকারি বেসরকারি সহ সকল প্রতিষ্ঠানের কর্মকান্ডের বিষয়ে কেউ যদি তথ্য চেয়ে আবেদন করে, তাহলে তারা তা দিতে বাধ্য। তবে তথ্য চেয়ে করা আবেদনে কিছু নিয়ম মানতে হবে। তারপরও যদি কোন প্রতিষ্ঠান তথ্য না দেয় তাহলে আপিল করতে হবে । ওই আপিলের মাধ্যমে সমাধান না হলে তথ্য কমিশনে নির্দিষ্ট সময়ের মধ্যে করা হলে তা সমাধান করা হবে।

তিনি বলেন জবাবদিহিতা নিশ্চিত করতে এ আইন করা হয়েছে। অবহিতকরন সভায় উপস্থিত বিভিন্নজন তথ্য অধিকার আইন বিষয়ে প্রশ্ন করলে প্রধান অতিথি ড. আব্দুল মালেক তাৎক্ষনিক উত্তর দেন। অনুষ্ঠানে রাজনীতিক,বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষক, ব্যবসায়ী সাংবাদিক ও সুধীজন উপস্থিত ছিলেন। এর আগে সকালে সৈয়দপুর উপজেলা পরিষদ মিলনায়তনে তথ্য অধিকার আইন বিষয়ক প্রশিক্ষন অনুষ্টিত হয় । এতে উপজেলার সকল দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি ও ইউনিয়ন পরিষদের সচিবরা অংশ নেন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।