• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০২:৩০ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

বিসিআইসি’র সিদ্ধান্ত বাতিলের দাবীতে যমুনা সারকারখানার পরিবহন চালক-শ্রমিকদের ধর্মঘট

OLYMPUS DIGITAL CAMERA

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি:
দেশের সর্ববৃহৎ দানাদার ইউরিয়া সার উৎপাদনকারী প্রতিষ্ঠান জামালপুরের সরিষাবাড়ী উপজেলার তারাকান্দিতে অবস্থিত যমুনা সারকারখানায় (জেএফসিএল) পরিবহন চালক-শ্রমিকদের ধর্মঘট চলছে। বিসিআইসি’র সিদ্ধান্ত বাতিলের দাবীতে পরিবহন শ্রমিকরা এ ধর্মঘটের ডাক দেয়।

রবিবার (৫ জুন) সকাল থেকে জামালপুর জেলা ট্রাক, ট্যাঙ্কলড়ী ও কভার্ড ভ্যান চালক শ্রমিক ইউনিয়ন তারাকান্দি শাখা এ কর্মসূচী পালন করে। এর ফলে যমুনা সারকারখানা হতে বাফার গোডাউনে সার পরিবহণ বন্ধ হয়ে যায়।

কারখানার বিক্ষুব্ধ পরিবহন চালক শ্রমিকদের সূত্রে জানা গেছে, বিসিআইসির কতিপয় কর্মকর্তা ও যমুনা সারকারখানার কতিপয় কর্মকর্তা পরিবহন খাতে সাশ্রয়ীর নাম করে সারকারখানার উৎপাদিত ইউরিয়া সার বিভিন্ন বাফার গোডাউনে পরিবহন করার জন্য বিআরটিসি’র কর্তৃপক্ষের সাথে চুক্তি করে। রবিবার সকালে বিআরটিসি’র ট্রাকে সার পরিবহন করা কালে সারকারখানার পরিবহন চালক-শ্রমিকরা বাধা দিয়ে পরিবহন ধর্মঘটের ডাক দেয়। দীর্ঘ ৩০ বছরের নিয়ম বাদ দিয়ে বিসিআইসি’র নতুন সিদ্ধান্তের প্রতিবাদে জামালপুর জেলা ট্রাক, ট্যাঙ্কলড়ী ও কভার্ড ভ্যান চালক শ্রমিক ইউনিয়ন তারাকান্দি শাখা এ কর্মসূচী গ্রহণ করে।

স্থানীয় পরিবহন শ্রমিকদের বঞ্চিত করে বিআরটিসি’র ট্রাকে গতকাল ২৩ হাজার মে.টন যমুনা সারকারখানার উৎপাদিত ইউরিয়া সার বিভিন্ন বাফার গোডাউনে সার পরিবহন করার খবরে পরিবহন চালক-শ্রমিকরা বিক্ষুদ্ধ হয়ে উঠে। বিআরটিসি’র কতৃপক্ষের সাথে চুক্তি বাতিল করে পূর্বের মতো সরাসরি স্থানীয় ট্রাকে বাফার গোডাউনে সার পরিবহনের দাবী জানানো হয়। দাবী আদায়ের লক্ষ্যে চালক-শ্রমিকরা সারকারখানার ২নং গেটে ট্রাক রেখে পরিবহন ধর্মঘট কর্মসূচী পালন করে। শ্রমিকদের দাবী মেনে না নিলে অনির্দিষ্টকালের জন্য দেশের ১৯ জেলায় ডিলারদের মাধ্যমে প্রান্তিক কৃষকদের মাঝে সার পরিবহন বন্ধ করে দেয়া হবে বলে বিক্ষুব্ধ পরিবহন চালক শ্রমিকরা জানান।

এ ব্যাপারে জামালপুর জেলা ট্রাক ও ট্যাংকলড়ী কভার্ড ভ্যান চালক শ্রমিক ইউনিয়ন তারাকান্দি নিয়ন্ত্রন শাখার আহবায়ক আক্কাস আলী জানান, যমুনা সারকারখানা কমান্ড এরিয়ার মধ্যে থেকে বিভিন্ন বাফার গোডাউনে ২৩ হাজার মেঃটন যমুনা সারকারখানার সার সংরক্ষনের জন্য শিল্প মন্ত্রানালয় বিআরটিসি’র ট্রাকে সার পরিবহন করার সিদ্ধান্তের প্রতিবাদে যমুনা সারকারখানা থেকে ডিলার ও বিআরটিসি’র ট্রাকে সার পরিবহন বন্ধ করে দেওয়া হয়েছে। তিনি আরও জানান, বিসিআইসি’র সার পরিবহনে বিআরটিসি’র ট্রাকে সার পরিবহন সিদ্ধান্ত বাতিল করে স্থানীয় ট্রাকে বাফার গোড়াউনে সার পরিবহন করার দাবী জানান। অন্যথায় যমুনা সারকারখানা থেকে বাফার গোডাউনে ও ডিলারদের সার পরিবহন অনির্দিষ্ট কালের জন্য বন্ধ থাকবে।

জামালপুর জেলা ট্রাক ও ট্যাংকলড়ী মালিক সমিতির সাধারন সম্পাদক ও পোগলদিঘা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আশরাফুল আলম মানিক জানান, ট্রাক মালিকদের কোন ক্ষোভ নেই। কিন্তু পরিবহন চালক শ্রমিকদের দাবী ন্যায় সঙ্গত। এ বিষয়ে বিসিআইসি কতৃপক্ষের নিকট জনস্বার্থে পরিবহন চালকদের দাবী বাস্তবায়নের দাবী জানান।

এ বিষয়ে যমুনা সারকারখানার বিক্রয় ও বিতরণ বিভাগের ব্যাবস্থাপক বাণিজ্যক মাহবুবুল আলম জানান, বিসিআইসি’র বাফার গুদামে সংরক্ষনের জন্য ২৩ হাজার মেঃটন সার বিআরটিসি’র ট্রাকে যমুনা সারকারখানা হতে সার পরিবহনের সিদ্ধান্ত রয়েছে। এ খবরে স্থানীয় চালক শ্রমিকরা চুক্তি বাতিল করে স্থানীয় ট্রাকে সার পরিবহন করার দাবী তুলেছে। এ বিষয়টি সারকারখানার নয়, এটি বিসিআইসির। তিনি আরও জানান, এ বিষয়টি নিয়ে পরিবহন চালক শ্রমিক নেতা ও মালিক সমিতির সাথে সমঝোতার চেষ্টা চলছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।