• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০১:৫২ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

বুদ্ধ পূর্ণিমা: উচ্ছ্বাস ও আনন্দের প্রশান্ত বারতা

স্নানের শুচিবস্ত্র পরিধান করে সারারাত মন্দিরে বুদ্ধের বন্দনা করেছেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা। মোমের প্রদীপ জ্বলেছে ফুলে ফুলে সজ্জিত ঘরে ও মন্দিরে। বৈশাখী পূর্ণিমা তিথিতে ছড়িয়ে পড়া মায়াময় জ্যোৎস্নায় অনাস্বাদিত এক প্রশান্তি ও বিহ্বলতা ছুঁয়েছে কেবল বৌদ্ধ নয়- সব ধর্ম, সম্প্রদায় ও সমাজের মানুষকে। সব মিলিয়ে করোনার সংকট পিছে ফেলে দুই বছর পর মহাসমারোহে উদযাপিত হয়েছে শুভ বুদ্ধপূর্ণিমা বা বৈশাখী পূর্ণিমা।

বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধপূর্ণিমাকে ঘিরে গতকাল রোববার দেশজুড়ে ছিল উচ্ছ্বাস ও আনন্দের বারতা। এর আগে করোনার কারণে গত দুই বছর বুদ্ধপূর্ণিমার আয়োজন ছিল অনেকটাই নিষ্প্রাণ, সীমিত ও সংক্ষিপ্ত। কেবল ধর্মীয় অনুষ্ঠানমালায় সীমাবদ্ধ ছিল এই আয়োজন। এবার করোনার প্রাদুর্ভাব প্রায় দূর হওয়ার প্রেক্ষাপটে দিবসটিতে ছিল ভিন্ন আমেজ।

রাজধানী ঢাকাসহ সারাদেশে বৌদ্ধরা গতকাল সাড়ম্বরে নানা ধর্মীয় অনুষ্ঠানমালার আয়োজন করেছিলেন। বর্ণাঢ্য শান্তি শোভাযাত্রায় অংশ নিয়েছেন রংবেরঙের পোশাকে সজ্জিত সব বয়সের বৌদ্ধ নারী-পুরুষ। রাজধানীর কয়েকটি বৌদ্ধবিহার ঘুরেও এই আনন্দ-উচ্ছ্বাসের ছোঁয়া মিলেছে। দেশের বিভিন্ন বিহার ও গ্রামে মেলা হয় এ পূর্ণিমায়। সবচেয়ে বড় মেলা বসে চট্টগ্রামের বৈদ্যপাড়া গ্রামে, যা পরিচিত বোধিদ্রুম মেলা নামে।

বুদ্ধপূর্ণিমায় ছিল সরকারি ছুটি। রাজধানীর মেরুল বাড্ডার আন্তর্জাতিক বৌদ্ধবিহারের উপাধ্যক্ষ বুদ্ধানন্দ মহাথের বললেন, করোনার সংকট কেটে যাওয়ায় এবার দিনভর উৎসবটি উদযাপন করার সুযোগ পেয়েছেন নারী-পুরুষ, শিশু-কিশোর নির্বিশেষে বৌদ্ধ সম্প্রদায়ের সব মানুষ।

এ উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বিভিন্ন বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন বিশেষ অনুষ্ঠানমালা প্রচার এবং সংবাদপত্রগুলো বিশেষ নিবন্ধ প্রকাশ করে।

বাংলাদেশ বুড্ডিস্ট ফেডারেশনের উদ্যোগে গতকাল রাজধানীর মেরুল বাড্ডার আন্তর্জাতিক বৌদ্ধবিহারে ছিল দিনব্যাপী অনুষ্ঠান। এতে ছিল ভোরে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, সকালে ভিক্ষু সংঘের প্রাতরাশ গ্রহণ, বুদ্ধপূজা, মহাসংঘদান ও স্বেচ্ছায় রক্তদান, শীল গ্রহণ, ভিক্ষু সংঘের পিণ্ডদান, সন্ধ্যায় পবিত্র ত্রিপিটক থেকে পাঠ, আলোচনা সভা, প্রদীপ পূজা ও আলোকসজ্জা, দেশের অগ্রগতি-সমৃদ্ধি ও বিশ্বশান্তি কামনায় সমবেত প্রার্থনা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

বিকেলে আন্তর্জাতিক বৌদ্ধবিহারের অধ্যক্ষ ভদন্ত ধর্মমিত্র মহাথেরোর সভাপতিত্বে ‘বুদ্ধপূর্ণিমার আলোকে বিশ্বশান্তি ও মানবতা’ শীর্ষক আলোচনা সভায় বক্তব্য দেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ূয়া, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ূয়া, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ূয়া, ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস, শ্রীলঙ্কার হাইকমিশনার অধ্যাপক সেনাভিরত্নে এবং মিয়ানমার ও নেপালের হাইকমিশনার, থাইল্যান্ডের রাষ্ট্রদূতসহ অন্যরা। বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ, রাজধানীর সবুজবাগের ঢাকা ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহার এবং বাংলাদেশ বৌদ্ধ সমিতি রাজধানীর উত্তরার তৃতীয় পর্ব বৌদ্ধ মহাবিহারে পৃথকভাবে দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করে।

রাঙামাটি: এ উপলক্ষে রাঙামাটির নানিয়ারচরে রত্নাংকুর বৌদ্ধবিহার প্রাঙ্গণে আয়োজিত ধর্মীয় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন পার্বত্য উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা। অনুষ্ঠানে ধর্মদেশনা দেন ফুরমোন আন্তর্জাতিক ভাবনা কেন্দ্রের অধ্যক্ষ ভৃগু মহাস্থবির ও রত্নাংকুর বৌদ্ধবিহারের অধ্যক্ষ বিশুদ্ধানন্দ মহাস্থবির।

এ সময় উপস্থিত ছিলেন পার্বত্য উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তুষিত চাকমা, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ইলিপন চাকিমা, নানিয়ারচর থানার ওসি সুজন হালদার, রত্নাংকুর বৌদ্ধবিহার পরিচালনা কমিটির সভাপতি কমল কান্তি চাকমাসহ অন্যান্য ভিক্ষু সংঘ ও দায়ক-দায়িকারা। জেলার অন্যান্য বৌদ্ধবিহারেও বুদ্ধপূর্ণিমা উদযাপিত হয়েছে। এসব ধর্মীয় অনুষ্ঠানে দেশের সব অশুভ শক্তিকে দূর করে শান্তি ও মঙ্গল প্রতিষ্ঠার কামনা করা হয়।

প্রসঙ্গত, বৌদ্ধ ধর্মমতে আজ থেকে আড়াই হাজার বছর আগে এই দিনে বা বৈশাখী পূর্ণিমা তিথিতে এই ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধ জন্ম, ব্রত ও পরিনির্বাণ লাভ করেন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।