• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৩ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

মার্কিন ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধি দল আজ মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করতে এলে বাংলাদেশে বিদ্যুৎ জালানী, তথ্য প্রযুক্তি, ইলেকট্রনিক্স পণ্য কিং অবকাঠামো খাতের মত আকর্ষনীয় খাতগুলোতে বিনিয়োগের আহবান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ‘আমি এখন আমাদের ব্যবসা ও বিনিয়োগের পরিবেশ সহজ করার জন্য সর্বোত্তম সম্ভাব্য নীতিকাঠামো ও জোরালো সম্ভাবনার বিষয়ে আপনাদের আশ্বস্ত করব’।

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য সম্পর্ক আরো দৃঢ় করতে সেদেশে বাংলাদেশী পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার এবং অন্যান্য বাণিজ্য সুবিধা নিশ্চিত করারও আহবান শেখ হাসিনা।

তিনি বলেন, যে কোন সময়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনায় প্রস্তুত রয়েছে বাংলাদেশ। প্রয়োজনে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের জন্য আলাদা একটি অর্থনৈতিক অঞ্চল বরাদ্দ দেবে সরকার।

বাণিজ্য এবং দেশী-বিদেশী বিনিয়োগ সহজ করতে আইন ও নীতি মালায় পরিবর্তন আনা হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী। বলেন, পণ্য পরিহন সহজ করতে ব্যাপক উন্নয়ন হয়েছে সড়ক, রেল ও নৌ পথে। এসব সুযোগ কাজে লাগিয়ে দুই দেশের মধ্যে বাণিজ্য বাড়ানোর তাগিদ দেন তিনি।

এছাড়া, স্বাধীনতা পরবর্তী যুক্তরাষ্ট্রকে বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী হিসেবে উল্লেখ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্বল্পোন্নত দেশের তালিকায় নাম লেখানো বাংলাদেশ আনুষ্ঠানিক স্বীকৃতি পাচ্ছে ২০২৬ সালে। লক্ষ্য ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের তালিকায় নিজেদের স্থান করে নেয়া। আর এলক্ষ্য বাস্তবায়নে উদ্যোগ নেয়া হয়েছে উৎপাদন খাতে ব্যপক বিনিয়োগ বাড়ানোর। দেশ জুড়ে তৈরি হচ্ছে ১০০ টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।