• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩১ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

দায়িত্ব পালনের মধ্যে যাদের ঈদের আনন্দ

চলছে ঈদের আনন্দ। নতুন জামা-কাপড় পেয়ে খুশির বাঁধ ভেঙে গেছে যেমন অনেকের, তেমনি ঈদের ছুটিতে প্রিয় মানুষকে কাছে পেয়ে আনন্দে মাতোয়ারা প্রায় সবাই। এমন আনন্দ এখন ঘরে ঘরে বইলেও কিছু মানুষের নেই কোনো ফুরসত। ঈদ উৎসবেও কিছু পেশার মানুষের জীবনে নেই কোন অবসর। মেলে না ছুটি। পেশাগত দায়িত্ব পালনেই তৎপর থাকতে হয় তাদের। আর দায়িত্ব পালনের মধ্যেই তারা খোঁজে পায় ঈদের আনন্দ।

পরিবার-পরিজন, বন্ধু-বান্ধব সবাই যখন ঈদের খুশি ভাগাভাগিতে ব্যস্ত, পেশাগত কারণে দায়িত্বের বোঝা মাথায় নিয়ে কিছু মানুষ থাকে উৎসব-আনন্দের ঊর্ধ্বে। শেরপুরের বেশকিছু সরকারী-বেসরকারী দপ্তরের কর্মকর্তা কর্মচারীদের দায়িত্ব পালনের মধ্য দিয়েই চলছে তাদের ঈদ আনন্দ। ঈদের সময় বেশিরভাগ প্রতিষ্ঠান বন্ধ থাকলেও বিদ্যুৎ বিভাগের কর্মকর্তা-কর্মচারী, পুলিশ, স্বাস্থ্যকর্মী, ডাক্তার, ফায়ার সার্ভিস কর্মী, এম্বুলেন্স ড্রাইভার, কারাগারের দায়িত্বপ্রাপ্তরা, পরিবহনকর্মী, বিভিন্ন প্রতিষ্ঠানে দায়িত্বরত বেসরকারী নিরাপত্তাকর্মীসহ বেশ কিছু পেশার কর্মজীবীদের ঈদের দিনেও কাজ করতে হয়।

এসব লোকজনের মধ্যে যেমন ঈদের এ উৎসবে পারবিারের সদস্যদের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি না করার বেদনা থেকেই যায়। আবার পরিবারের সদস্যরাও অভাব বোধ করে প্রিয় অভিভাবকের। এর মধ্যেও দায়িত্ব পালন ও মানুষের সেবার মধ্যেই খোঁজে পায় ঈদের অন্যরকম আনন্দ। সরকারী সেবা মূলক প্রতিষ্ঠানের ঈদে দায়িত্ব পালনে খুশি স্থানীয় সাধারণ মানুষও।

শেরপুরের পুলিশ সার্জন আব্দুল্লাহ বলেন, আমরা দায়িত্ব পালন করিতেছি। পরিবার পরিজন বাড়িতে ঈদ করতে যাচ্ছে। এতেই আমরা আনন্দিত। তারা যেন সুস্থমত বাড়িতে যাইতে পারে। রাস্তাঘাটে যাতে যানজট না থাকে এরজন্য আমরা অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছি। মানুষ যাতে পরিবার পরিজনের ঈদ করতে পারে এমনটাই আশা আমাদের। আমরা ছুটি পাই বা না পাই এইটা আমাদের নৈতিক দায়িত্ব। আমরা সরকারি দায়িত্ব পালন করতাছি এইটাই আমাদের আনন্দ ও দায়িত্বের মধ্যেই মানুষের সেবার করাই আমাদের ঈদ।

শেরপুর জেলা সদর হাসপাতালেন ডাক্তার রাকিবুল ইসলাম বলেন, আমি ইমার্জেন্সিতে কাজ করি। ইমার্জেন্সিতে আসলে ২৪ ঘন্টায় ডাক্তার থাকে। আমরা ঈদে আসলে ঐভাবে ছুটি পাই না। সরকারের অন্যান্য খাতে যেভাবে ছুটি দেওয়া হয় বা ছুটি উপভোগ করে। কিন্তু আমরা জুরুরি বিাভাগের লোকেরা ঐভাবে ছুটি পাই না। আমাদেরকে আসলে মাঝেমধ্যে হিন্দু সহকর্মীরা সাহায্য করে থাকে ছুটি কাটাতে। আমি ঈদে ছুটি পাই নাই। ঈদেরদিন ২৪ ঘন্টা স্বাস্থ্যসেবা দেওয়ার মাধ্যমে আমরা ঈদ কাটাচ্ছি।

শেরপুর জেলা সদর হাসপাতালেন নার্স মিনা বেগম বলেন, ঈদে আমাদের কোন ছুটি নাই। ঈদে আমাদের এই ছুটি টার জন্য পরিবারের লোকজন মন খারাপ করে। কিন্তু তারপরেও কিছু করার নাই। আমরা সেবা দিয়ে আনন্দ মানুষের মাঝে খুজে নেই।
শেরপুরের বিদ্যুৎ বিভাগের কর্মচারী আবুল হোসেন বলেন, আমরা বাড়িত ঈদ কাটাবার গেলে মানুষের সেবা করবো কারা। রাতবিরাতে কারেন্টের অসুবিধা হয়। আমরা কাজ করে দেই দ্রুত। আমরা মানুষের সেবাযন্ত¦ করলাম বাড়িত গেলাম না এতে আমাদের দু:খ নাই। পরিবারের লোকজন আমাদের জন্য অপেক্ষা করে তবু কিছু করার নাই। আমরা সরকারি চাকরি করি।

মুসলমান ধর্মাবলম্বীদের অন্যতম বৃহৎ এ ধর্মীয় উৎসবে নিজেরও পরিবারের আনন্দকে মানুষের সেবার মধ্যে বিলিয়ে দিয়ে ঈদ আনন্দকে ভাগাভাগি করে নেয়ায় খুশি স্থানীয়রা।

শেরপুর পৌর শহরের উত্তর গৌরীপুর মহল্লার আক্রাম মিয়া বলেন, প্রশাসনের লোকেরা আমাদের সেবা দেওয়ার জন্য তারা নিজেরা ছুটি না নিয়ে কাজ করে যান। আমরা তাদের মাধ্যমে নিরাপত্তা পাই। আমারা তাদের প্রতি কৃতঙ্গ। আমরা জানি আমাদের মত তাদের মনও চাই পরিবারের সাথে ঈদ করতে।

শেরপুরের জেলা প্রশাসক মো: মোমিনুর রশীদ জানান, আসলে জনসেবাই প্রশাসন। আমরা যারা সরকারি চাকরিতে নিয়োজিত আছি। মানুষের সেবার জন্যই সরকারী এসব সেবা মূলক প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা কর্মে নিয়োজিত আছেন। মুলত বিভিন্ন ঈদ, পুজায় উৎসব পালনের জন্য ছটি থাকলেও কিছু গুরুত্বপূর্ণ বিভাগে যারা আছে তারা ছুটিটা নিজের পরিবারের সাথে কাটানোর সুযোগ পাই না।

তিনি আরোও বলেন, মানুষকে কষ্টের মধ্যে ফেলে ঈদ আনন্দ করাই আমাদের জন্য কষ্টকর হবে। তাই আমরা সরকারের নির্দেশনা অনুযায়ী মানুষের সেবা দিয়ে থাকি। মানুষের সেবার মাঝেই আমরা ঈদ আনন্দ খুজে পাই।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।