• বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৩০ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

আজ মহান মে দিবস: খেটে খাওয়া শ্রমিককে এখন কম খেতে হয়

ঘর ভাড়া নিয়ে বড় বাজে অভিজ্ঞতা ইয়াছিন মিজির। দুঃসহ অপমানের। সেই অভিজ্ঞতার পর থেকে নিজের বাঁচা-মরার আগে বাড়ি ভাড়ার টাকাটা জোগাড় রাখতে হয়। ঘরে বৃদ্ধ মা, অবুঝ তিন কন্যা। ভাতের বন্দোবস্তও না রেখে হয় না। এ দুই খরচের টাকা হাতে রেখেই বাদবাকি ভাবনা। এ রকম খরচের খতিয়ানে মাসের প্রথম সপ্তাহেই ইয়াছিনের হাত খালি। দ্বিতীয় সপ্তাহ শুরু হয় টানাটানি। তৃতীয় সপ্তাহ যেন আর চলে না। মাস কয়েক আগেও পরিস্থিতি এতটা খারাপ ছিল না। মাসের খরচ নিয়ে এ টানাটানির কারণে দেনা পরিশোধে প্রতি মাসেই ওয়াদার বরখেলাপ হয়ে যাচ্ছে। আগামী মাসের বেতন পেলে টাকা ফেরত দেবেন এ ওয়াদায় পাঁচ মাস আগে সাত হাজার টাকা ধার করেন তিনি। তারপর প্রতি মাসেই চলছে এ ওয়াদা ভাঙা আর নবায়ন। ছোট ভাই মোহন অবশ্য বিষয়টি বুঝতে পারে। ওয়াদামত টাকা না পেয়ে মন খারাপ করেছে দুই-একবার, তবে মুখ ফোটে কিছু বলেনি।

মজুরির চেয়ে জিনিসপত্রের দাম (মূল্যস্ফীতি) বেশি হওয়ায় এ রকম ধারদেনায় চলছে এখন খেটে খাওয়া শ্রমিকের দিন। গত কয়েক মাস ধরে যে হারে মূল্যস্ফীতি বেড়েছে, সে হারে মজুরি বাড়েনি। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএ) হালনাগাদ তথ্য বলছে, গত দুই মাসের মধ্যে ফেব্রুয়ারিতে মজুরি বেড়েছে ৬ দশমিক ৩ শতাংশ এবং মার্চে বেড়েছে ৬ দশমিক ১৫ শতাংশ। অথচ এ দুই মাসে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৬ দশমিক ২২ এবং ৬ দশমিক ৩৪ শতাংশ। আয়ের চেয়ে বেশি ব্যয়ের কারণে মাসের খরচের হিসাব মেলাতে এখন ইয়াছিনের মতো এরকম হিমশিম খেতে হচ্ছে শ্রমজীবী মানুষকে। নানান কায়দায় কম আয়ে মাস পার করার কৌশল নিতে হচ্ছে। কেউ সঞ্চয় ভেঙে মাসের খরচ মেটাচ্ছেন। কেউ ধারদেনা করে। কেউ কম খেয়ে খাদ্যের মতো মৌলিকতম চাহিদার সঙ্গে আপস করছেন। আবার এ তিন ধরনের ঘটনাই একইসঙ্গে সঙ্গি করে চলছে কোনো কোনো শ্রমিকের দিন।

খেটে খাওয়া মানুষের এরকম দুর্দিনে এবার এসেছে মহান মে দিবস। সারা বিশ্বের মতো বাংলাদেশেও দিনটি রাষ্ট্রীয়ভাবে পালন করা হয়। অতিরিক্ত শ্রম ও কম মজুরিতে বছরের পর বছর শোষণের ফলে গড়ে ওঠা শ্রমিকদের বিক্ষুব্ধ আন্দোলনের পটভূমিতে দৈনিক আট ঘণ্টা কাজ, আট ঘণ্টা বিশ্রাম ও আট ঘণ্টা বিনোদন এবং ন্যায্য মজুরির দাবিতে ১৮৮৬ সালের ১ মে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে ধর্মঘটের ডাক দেওয়া হয়। শ্রমিকদের আন্দোলন, মিছিল আরও বেগবান হয় ৩ ও ৪ মে। এক পর্যায়ে পুলিশের বেপরোয়া গুলিতে অনেক শ্রমিক হতাহত হন। আন্দোলনের পুরোভাগে থাকা সাত শ্রমিক নেতাকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়। ১৮৯০ সালে দ্বিতীয় আন্তর্জাতিক প্যারিস কংগ্রেসে বিশ্বব্যাপী মে মাসের ১ তারিখ ‘মে দিবস’ হিসেবে পালনের সিদ্ধান্ত হয়। স্বাধীনতার পর ১৯৭২ সাল থেকে বাংলাদেশেও দিনটি রাষ্ট্রীয়ভাবে পালিত হচ্ছে।

শ্রমিক, মালিক, অর্থনীতিবিদসহ বিভিন্ন পক্ষের সঙ্গে কথা বলে জানা গেছে, করোনাকবলিত গত দুটি মে দিবসের তুলনায় এবারের মে মাসের প্রেক্ষাপট তুলনায় ভালো। করোনাকালে কাজ কিংবা কারবার হারানোরা আবার ফিরেছেন নিজ নিজ পেশায়। উদ্বেগের মতো বেকারত্ব নেই কোথাও। এমনকি কর্মখালির সাইনবোর্ড ঝুলিয়ে শ্রমিক পাওয়া যাচ্ছে না পোশাক কারখানায়। অতিক্ষুদ্র, ক্ষুদ্র পুঁজির পসরাও বেড়েছে। কাজের এরকম সুযোগ সত্ত্বেও আয়ের চেয়ে দায় বেশি হওয়ায় কষ্টে আছে খেটে খাওয়া মানুষ। খাদ্যপণ্যের দাম বেড়েছে। জ্বালানি তেলের দরও উদ্বেগের জায়গায়। গত দুই মাস ধরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বৈশ্বিক সংকটকে আরও ঘনীভূত করেছে। সরবরাহ শিকল কিছুটা এলোমেলো।

বিবিএসের তথ্য বলছে, মূল্যস্ফীতি গত দেড় বছরের মধ্যে সর্বোচ্চ। খাদ্যপণ্য কিনতেই মানুষের আয়ের বড় অংশ চলে যায়। বেসরকারি গবেষণা সংস্থা সানেমের এক গবেষণায় দেখা গেছে, নিম্ন আয়ের মানুষ তাদের মোট আয়ের ৬০ শতাংশ ব্যয় করে খাদ্যপণ্য সংগ্রহে। সিপিডির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেমের মতে, যে হারে মূল্যস্ফীতি বেড়েছে, সে হারে মজুরি বাড়েনি। এর মানে প্রকৃত আয় কমেছে শ্রমিকদের। জানতে চাইলে তিনি জানান, বাধ্য হয়ে তারা তিনভাবে কম আয়কে সমন্বয় করার চেষ্টা করছেন। হয় তারা সঞ্চয় ভেঙে মাসের খরচ মেটাচ্ছেন, অথবা ধারদেনা করে কিংবা পরিমাণের তুলনায় কম খাবার খেয়ে দিন যাপন করতে হচ্ছে তাদের। কোনো কোনো শ্রমিকের ক্ষেত্রে একসঙ্গে এ তিন ধরনের ঘটনাই ঘটছে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিল) নির্বাহী সদস্য শাকিল আক্তার চৌধুরী বলেন, নিত্যপণ্যের দাম বাড়ার কারণে সংকটে আছেন শ্রমিক সমাজ। মূল্যস্ফীতি যেহেতু এখন বিশ্ব বাস্তবতা সে কারণে দর কমানোর সুযোগ হয়তো নেই বা কম। তবে আয় বাড়ানোর মাধ্যমে সাধারণ শ্রমিকদের একটু ভালো রাখা যায়। জাতীয় শ্রমিক ফেডারেশনসহ কয়েকটি শ্রমিক সংগঠন শ্রমিকদের জন্য রেশনিং চালু করার দাবি জানিয়ে আসছে কয়েক মাস ধরে। মজুরি বাড়ানোরও দাবি তাদের।

লকডাউনের কারণে গত দুই বছর মে দিবসের সব ধরনের কর্মসূচি বাতিল করা হয়েছে। ঈদেও ছুটির কারণে এবারও বড় কোনো কর্মসূচি রাখা হয়নি। তবে দিবসটি উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পৃথক বাণীতে তারা দেশের শ্রমজীবী মানুষকে শুভেচ্ছা জানিয়েছেন। এবার ঈদের ছুটির কারণে শ্রম দিবসে শ্রম মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মসূচি পরে পালন করা হবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।