• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪০ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

নবপ্রতিষ্ঠিত কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথম ভাইস-চ্যান্সেলর হলেন প্রফেসর ড. জাকির হোসেন

দেশের খ্যাতিমান ও জনপ্রিয় কৃষি বিজ্ঞানী, সুদক্ষ সংগঠক, বিশিষ্ট শিক্ষাবিদ ও শিক্ষা প্রশাসক, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড.এ.কে.এম. জাকির হোসেনকে নবপ্রতিষ্ঠিত কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথম ভাইস-চ্যান্সেলর হিসেবে নিয়োগ পেয়েছেন। তিনি এর আগে অত্যন্ত দক্ষতা ও সুনামের সাথে বাকৃবির ছাত্র বিষয়ক উপদেস্টা হিসেবে দায়িত্ব পালন করেন।

রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপ-সচিব মোছাঃ রোখছানা বেগম ২৬ এপ্রিল ২০২২ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই নিয়োগাদেশ দেয়া হয়। চার বছরের জন্য ভাইস-চ্যান্সেলর হিসেবে তিনি নিয়োগপ্রাপ্ত হয়েছেন।

এ প্রসঙ্গে প্রতিক্রিয়া ব্যক্ত করে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথম ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. একেএম জাকির হোসেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কণ্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নানা প্রয়াসের অংশ হিসেবে মঙ্গা পিড়িত এলাকার মানুষকে সর্বাধুনিক কৃষি প্রযুক্তি নির্ভর উচ্চ শিক্ষা গ্রহনের মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধির পাশাপাশি ওই এলাকার মানুষদের আরো স্বাবলম্বী করে গড়ে তোলাসহ জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখার উদ্দেশ্যেই কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন সরকার।

মহামান্য রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী যে আশা নিয়ে নব গঠিত কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথম ভাইস-চ্যান্সেলর হিসেবে আমাকে যে দায়িত্ব দিয়েছেন ইনশাআল্লাহ আমি সর্বোচ্চ ন্যায়-নিষ্ঠা, সততা, কর্মদক্ষতা ও একাগ্রতা দিয়ে আন্তরিকতার সাথে দায়িত্ব পালনের চেষ্টা করব। মাননীয় প্রধানমন্ত্রীর অভিপ্রায় অনুসারে নব গঠিত কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়কে একটি আন্তর্জাতিক মান সম্পন্ন রুপে গড়ে তোলার ব্যাপারে সর্বাত্মক প্রচেস্টা চালানোর প্রতিশ্রুতি ব্যক্ত করেন কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথম ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. একেএম জাকির হোসেন।

প্রফেসর ড.এ.কে.এম. জাকির হোসেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষিতে স্নাতক ও ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগ থেকে এম.এস ডিগ্রী লাভ করেন । পরে তিনি গিফু ইউনিভার্সিটি, জাপান (The Gifu University, Japan) থেকে প্ল্যান্ট ফিজিওলজি এন্ড বায়োকেমিষ্ট্রি বিষয়ে পিএইচ.ডি এবং জাপান ইন্টারন্যাশনাল রিসার্চ সেন্টার ফর এগ্রিকালচারাল সায়েন্স (Japan International Research Center for Agricultural Sciences, Tsukuba, Japan) থেকে পোস্ট ডক্টরাল সম্পন্ন করেন । ১৯৯৭ সনে প্রফেসর ড.এ.কে.এম. জাকির হোসেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগে লেকচারার হিসেবে শিক্ষকতা পেশায় নিযুক্ত হন। পরবর্তীতে ২০০০ সনে সহকারী প্রফেসর, ২০০৫ সনে সহযোগী প্রফেসর এবং ২০১০ সনে তিনি প্রফেসর পদে উন্নীত হন।

সফল কর্মজীবনের অধিকারী প্রফেসর ড.এ.কে.এম. জাকির হোসেন, ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগ ও সীড সায়েন্স এন্ড টেকনোলজী বিভাগীয় প্রধান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা, বাংলাদেশ আওয়ামী লীগ বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির বিশেষজ্ঞ সদস্য,
বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেনের কিউরেটর, প্রোক্টর, পরিচালক, বিশ্ববিদ্যালয় সিকিউরিটি কাউন্সিল, পরিচালক পরিবহন শাখা, সাধারণ সম্পাদক বিশ্ববিদ্যালয় ক্লাব, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠন গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচিত যুগ্ম সম্পাদক ও সহ সভাপতি, সিনিয়র সহ-সভাপতি বঙ্গবন্ধু ফাউন্ডেশন, চেয়ারম্যান, গভর্নিং বডি, কৃষি বিশ্ববিদ্যালয় কলেজ, বাকৃবি এবং শিক্ষা ও গবেষণা কাজের পাশাপাশি বিভিন্ন প্রশাসনিক দায়িত্বসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন।

তিনি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিযেশন এর যুগ্ম মহাসচিব, বাকৃবি শিশু কিশোর কাউন্সিল এর সভাপতির দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পেশাগত সংগঠনের কার্যক্রমের সাথে জড়িত।

প্রফেসর ড.এ.কে.এম. জাকির হোসেন বহু জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার, সিম্পোজিয়াম, ওর্য়াকশপ ও কনফারেন্সে যোগদান করে গবেষণালব্ধ প্রবন্ধ উপস্থাপন করেন এবং বিভিন্ন টেকনিক্যাল সেশনে চেয়ারপারসনের দায়িত্ব পালন করেছেন। তার লেখা ৫০টি গবেষণামূলক প্রবন্ধ জাতীয় ও আন্তর্জাতিক জার্ণালে প্রকাশিত হয়েছে।

বিশিষ্ট শিক্ষানুরাগী মোঃ মকবুল হোসেন ও জামিলা খানম এর পুত্র প্রফেসর ড.এ.কে.এম. জাকির হোসেন ১৯৬৯ সনের ২৮ সেপ্টেম্বর রংপুর জেলার বদরগঞ্জ থানার অন্তর্গত উত্তর বাউচান্দি,পাকের মাথা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। ব্যক্তিগত জীবনে প্রফেসর ড.এ.কে.এম. জাকির হোসেন খান বিবাহিত, তাঁর স্ত্রী প্রফেসর ড. ফৌজিয়া সুলতানা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পোল্ট্রি বিজ্ঞান বিভাগের শিক্ষক এবং তিনি দুই পুত্র সন্তানের জনক।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।