• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:২৮ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের প্রণোদনা দেবে সরকার : কৃষিমন্ত্রী

দেশে এ মুহূর্তে সারের কোনো সঙ্কট নেই। সচিবালয়ে সার নিয়ে এক বৈঠক শেষে কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক বলেন, সারের চাহিদা মেটাতে এ বছর ৩০ হাজার কোটি টাকা ভর্তুকি দেবে সরকার। কিন্তু সারের দাম বাড়ানো হবে না। এছাড়া আকস্মিক বন্যায় ক্ষতিগ্রস্ত হাওর অঞ্চলের কৃষকদের প্রণোদনা দেবে সরকার।

কৃষি মন্ত্রণালয়ে সার বিষয়ক জাতীয় সমন্বয় ও পরামর্শক কমিটির সভা। কৃষিমন্ত্রী ছাড়াও শিল্পমন্ত্রী, প্রতিমন্ত্রী, সচিবসহ কৃষি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মতিয়া চৌধুরী সভায় উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কৃষিমন্ত্রী বলেন, প্রতি বছর দেশে যে পরিমাণ ইউরিয়া, টিএসপি, ডিএপিপি এবং এমওপি সার লাগে এখন তার চেয়ে বেশি মজুদ আছে। সারের কোনো সঙ্কট নেই। তবে সারের জন্য এ বছর সরকারকে ৩০ হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হবে।

এ সময় শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমদু হুমায়ুন বলেন, সরকারি যেসব সার প্রস্তুতকারী কোম্পানী আছে সেগুলোকে আরও বাড়ানো হবে। একইসাথে বেসরকারিভাবে যাতে সার উৎপাদন আরও বাড়ানো হয় সে ব্যাপারে উৎসাহ দিচ্ছে সরকার।

এদিকে, হাওর অঞ্চলের বন্যায় ক্ষত্রিগ্রস্থ কৃষকদের প্রণোদনা দেওয়া হবে কিনা এমন প্রশ্নে কৃষিমন্ত্রী বলেন, তাদের জন্য অবশ্যই সরকারের প্রণোদনা আছে। ওই সব এলাকায় আমন না হওয়ার কারণে আউশে কৃষকদের প্রণোদনা দেওয়া হবে।

হাওরের বন্যায় ফসলী জমির খুব বেশি ক্ষতি এখনও হয়নি জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, মোট বোরো ধানের ৬ শতাংশ নষ্ট হয়েছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।