• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০১:০২ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

কক্সবাজারে প্রত্যন্ত অঞ্চলে এসিএফ’র ৩০টি তথ্যসেবা কেন্দ্র উদ্বোধন

স্টাফ রিপোর্টারঃ
কক্সবাজার জেলা প্রত্যন্ত অঞ্চলে যাদের জীবন-জীবিকা ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের জীবকায়ন শক্তিশালী ও স্থিতিশীল করার জন্য ৩০টি তথ্যসেবা কেন্দ্র প্রতিষ্ঠা করছে উন্নয়ন সহযোগী সংস্থা অ্যাকশন এগেইনস্ট হাঙ্গার (এসিএফ)। জেলার উখিয়া, টেকনাফ, রামু ও মহেশখালী উপজেলার ১৫টি ইউনিয়নে প্রকল্পটি বাস্তবায়ন হচ্ছে। এতে আর্থিক ও কারিগরি সহায়তায় দিচ্ছে জিআইজেড। এসব তথ্যসেবা কেন্দ্র থেকে জীবিকায়ন সংক্রান্ত তথ্য-পরামর্শ প্রাপ্তির মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে বসবাসরত জনগোষ্ঠী তাদের জীবিকায়নকে আরও স্থিতিশীল ও শক্তিশালী করতে পারবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। যেখানে উদ্যোক্তা সুবিধাভোগীদের যেকোনো ধরনের তথ্য প্রদান, ফর্ম পূরণ, চাকরির আবেদনের পরিপ্রেক্ষিতে পরিষেবা প্রদান করবেন এবং তারা উদ্যোক্তা হওয়ার জন্য শিক্ষানবিশদের প্রশিক্ষণও দেবেন।

শনিবার (৯ এপ্রিল) দুপুরে কক্সবাজারের একটি অভিজাত হোটেলে ‘ইনফো-হাবস্ ইন্টারভেনশন ইন কক্সবাজার’ শীর্ষক কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে বক্তারা এ তথ্য জানান।

প্রধান অতিথি অনুষ্ঠানের উদ্বোধন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিকল্পনা ও উন্নয়ন) রবীন্দ্রনাথ বর্মন। এসময় বিশেষ অতিথি হিসেবে ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় যুগ্ম সচিব এবি এম শফিকুল হায়দার, উপসচিব মোঃ ওবায়দুল ইসলাম, সিনিয়র সহকারী সচিব আবু ইউসুফ মো রাসেল, কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) মো. নাসিম আহমেদ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এসিএফ বাংলাদেশ মিশনের প্রধান ইউনুট রাইতা। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জিআইজেড এর জ্যেষ্ঠ উপদেষ্টা স্বপন কুমার সূত্রধর, এসিএফ এর ফুড সিকিউরিটি লাইভলিহুড এবং ডিজাস্টার রেডাকশন বিভাগের প্রধান তাপস কুমার চক্রবর্তী।

সমাপনী বক্তব্য রাখেন এসিএফ কক্সবাজার এর মাঠ সমন্বয়কারী জোসেফ গায়া কেযেলে। পুরো অনুষ্ঠান সঞ্চালনা করেন বাস্তবায়নকারী সংস্থা এসিএফ এর গ্র্যান্ড এন্ড পার্টনারশিপ ম্যানেজার ঝর্ণা আক্তার।

প্রকল্পের প্রধান উদ্দেশ্য হল বাংলাদেশ সরকারের ইউডিসি পরিষেবা এবং জিআইজেড-এর সহযোগিতায় ডিজিটাল দক্ষতার মাধ্যমে জীবিকা অর্জনের দক্ষতা বৃদ্ধি করা।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, ৩০টি তথ্যসেবা কেন্দ্রের মধ্যে উখিয়া জেলার তিনটি ইউনিয়ন জালিয়াপালং, রত্নাপালং এবং রাজাপালংয়ে মোট ছয়টি তথ্যসেবা কেন্দ্র প্রতিষ্ঠার কাজ চলছে। টেকনাফ উপজেলার চারটি ইউনিয়ন টেকনাফ সদর, সাবরাং, হোয়াইক্যং, বাহারছড়া ইউনিয়নে আটটি তথ্যসেবা কেন্দ্র প্রতিষ্ঠার কাজ চলছে। রামু উপজেলার দক্ষিণ মিঠাছড়ি, খুনিয়াপালং, কাউয়ারখোপ এবং রাজারকুল ইউনিয়নে আটটি তথ্যসেবা কেন্দ্র এবং মহেশখালী উপজেলার কুতুবজোম, শাপলাপুর, ধলঘাটা এবং মাতারবাড়ি ইউনিয়নে মোট ৮টি তথ্যসেবা কেন্দ্র প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে। তথ্যসেবা কেন্দ্রগুলোতে অন্ততপক্ষে ছয় ধরনের তথ্যসেবা কার্যক্রম পরিচালিত করা হবে। এর মধ্যে বাজার মূল্য সংক্রান্ত তথ্য পাবেন উপকারভোগীরা। এছাড়াও প্রকল্প এলাকায় চাকুরী প্রত্যাশীরা, শিক্ষিত তরুণ-তরুণীরা চাকুরী সংক্রান্ত সকল তথ্য পাবেন। বিদ্যমান স্বাস্থ্যসেবা কার্যক্রম, অন্যান্য সামাজিক নিরাপত্তা কার্যক্রমসমূহ সম্পর্কে এলাকার জনগন সকল তথ্য পাবেন। গ্রামীন জনগোষ্ঠী কৃষি এবং অকৃষি বিষয়ক জীবিকায়ন কার্যক্রম সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য, সরকারি এবং বেসরকারি পর্যায়ে কারিগরি প্রশিক্ষনের যে সুযোগ রয়েছে সে সম্পর্কে জানতে পারবেন।

বক্তারা বলেন, ইউনিয়ন পর্যায়ে ইউনিয়ন ডিজিটাল সেন্টার রয়েছে। কিন্তু অনেক প্রত্যন্ত অঞ্চল রয়েছে যেখান থেকে দূরত্ব এবং যোগাযোগ ব্যবস্থার কারনে সেখানে বসবাসরত জনগোষ্ঠী প্রয়োজনীয় তথ্যসেবা ঠিকমতো গ্রহন করতে পারছেন না। এই প্রকল্পের প্রত্যেকটা তথ্যসেবাকেন্দ্র প্রত্যন্ত অঞ্চলে সেবা পৌঁছে দেওয়ার জন্য কাজ করবে। তথ্যসেবাগুলো জনগনের দোরগোড়ায় পৌঁছানোর জন্য মোবাইল ইনফরমেশন সিস্টেম চালু করা হবে। তথ্য-প্রযুক্তি মানুষের জীবিকায়নের ক্ষেত্রে কি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে সে বিষয়ে প্রত্যন্ত অঞ্চলের মানুষ যথেষ্ট ওয়াকিবহাল নয়। তাদের সচেতনতা বাড়ানোর জন্য কমিউনিটি পর্যায়ে মোবিলাইজেশন করা হবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।