• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪৪ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

যমুনা সার কারখানার (সিবিএর) নির্বাচন স্থগিতঃ প্রতিবাদে বিক্ষোভ মিছিল সমাবেশ

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধিঃ
দেশের সর্ববৃহৎ দানাদার ইউনিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠন জামালপুরের সরিষাবাড়ীর তারাকান্দিতে অবস্থিত যমুনা সারকারখানা শ্রমিক কর্মচারী ইউনিয়ন (সিবিএ)’র নির্বাচন অবশেষে স্থগিত করা হয়েছে। নির্বাচন স্থগিতাদেশের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে শ্রমিক কর্মচারীরা। মঙ্গলবার (২২ মার্চ) রাত আটটার দিকে জেএফসিএল কো-অপারেটিভ মার্কেট থেকে শুরু করে বিক্ষোভ মিছিলটি সাবেক সিবিএ সাধারণ সম্পাদক শফিকুর রহমান এর বাসায় হয়ে ভিআইপিতে গিয়ে বিক্ষোভ সমাবেশে মিলিত হয়।

শ্রমিক কর্মচারীদের সূত্রে জানাগেছে, যমুনা ফার্টিলাইজার কোম্পানী লিমিটেড শ্রমিক কর্মচারী ইউনিয়ন নির্বাচনী সাব কমিটি ঘোষিত নির্বাচনী তফসিল বেসিক ইউনিয়নের বিধি-বিধান উপেক্ষিত হয়েছে এ অভিযোগ এনে যমুনা ফার্টিলাইজার কোম্পানী লিমিটেড শ্রমিক কর্মচারী ইউনিয়ন রেজি নং ঢাকা -৩০০৬) এর সদস্য নুরে রব্বানী তালুকদার বাদী হয়ে প্রথম শ্রম আদালত ঢাকা গত ২০ মার্চ এ মামলাটি দায়ের করেন। পরে প্রথম শ্রম আদালতের রেজিস্ট্রার অপূর্ব কুমার পোদ্দার স্বাক্ষরিত নির্বাচন স্থগিতের আদেশটি যমুনা ফার্টিলাইজার কোম্পানী লিমিটেড শ্রমিক কর্মচারী ইউনিয়ন নিবাচন সাব-কমিটির চেয়ারম্যান কোহিনুর রহমান রহমান সহ ৯ জনকে মোকাবেলা বিবাদী করা হয়েছে । আগামী ২৪ শে মার্চ তারিখের নির্বাচনী তফসিল বাতিল করিয়া বেসিক ইউনিয়নের গঠনতন্ত্র ও হাইকোর্টের বিভাগের রীট পিটিশন নং -৭৩৭২/২০২১ ও ৪৩১৬ /২০১৪ এর ০৮-০৭-২০১৪ ইং তারিখের রায় মোতাবেক নির্বাচন চেয়েছেন। এ প্রেক্ষিতে গত ২১ মার্চ নির্বাচন স্থগিতাদেশ দিয়েছেন প্রথম শ্রম আদালত ঢাকা। এর মামলা নং-২১২/২০২২ ইং।

নির্বাচন স্থগিতাদেশের বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, যমুনা ফার্টিলাইজার কোম্পানী লিমিটেড শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি প্রার্থী ও জাতীয় শ্রমিক লীগ সরিষাবাড়ী আঞ্চলিক শাখার সভাপতি মোয়াজ্জেম হোসেন, সাধারণ সম্পাদক প্রার্থী মোঃ শাজাহান প্রমূখ। বক্তারা বলেন, আমরা একটি শান্তিপূর্ণ নির্বাচন আশা করেছিলাম। কিন্তু একটি পক্ষ শ্রমিকের অধিকার নিয়ে কথা না বলে নেতৃত্ব নিয়ে মামলা মোকদ্দমা জড়িয়ে নির্বাচনকে স্থগিত করা হয়েছে। আমরা প্রশাসনের কাছে মামলা প্রত্যাহার ও নির্ধারিত সময়ে নির্বাচন চাই। এর ব্যতিক্রম হলে বৃহৎ অন্দোলনের কর্মসূচি দিয়ে দাবী আদায় করবো।
বিক্ষোভের খবর পেয়ে যমুনা ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের জিএম প্রশাসন (ভারপ্রাপ্ত) শহিদুল্লাহ খান শ্রমিক-কর্মচারীদের কোন অপ্রীতিকর ঘটনা ঘটানো থেকে বিরত থাকার নির্দেশ প্রদান করেন। তিনি বিক্ষুব্ধ শ্রমিক-কর্মচারীদের আশ্বস্ত করে বলেন, নির্ধারিত সময়ে যেন নির্বাচন অনুষ্ঠিত হয় সেটির ব্যবস্থা করা হবে। শ্রমিক কর্মচারীরা তার কথায় আশ্বস্ত হয়ে কর্মসূচি প্রত্যাহার করেন।

উল্লেখ যমুনা ফার্টিলাইজার কোম্পানী লিমিটেড শ্রমিক কর্মচারী ইউনিয়ন নির্বাচনী সাব কমিটি ঘোষিত নির্বাচনী তফসিল বেসিক ইউনিয়নের বিধি-বিধান উপেক্ষিত হয়েছে এ অভিযোগ এনে যমুনা ফার্টিলাইজার কোম্পানী লিমিটেড শ্রমিক কর্মচারী ইউনিয়ন (রেজি নং ঢাকা -৩০০৬) এর সদস্য নুরে রব্বানী তালুকদার বাদী হয়ে প্রথম শ্রম আদালত ঢাকা গত ২০ মার্চ এ মালাটি দায়ের করেন।
উল্লেখ্য, যমুনা সারকারখানা জেএফসিএল) শ্রমিক কর্মচারী ইউনিয়নের ২ বছর মেয়াদী নতুন কার্যকরী কমিটি গঠনের লক্ষ্যে ইউনিয়ন নির্বাচন পরিচালনা সাব-কমিটি ৭ মার্চ নির্বাচনের খসড়া ভোটার তালিকা প্রকাশ করে। খসড়া ভোটার তালিকায় ভূল সংশোধন ৮ মার্চ, চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশ ৯ মার্চ, মনোনয়নপত্র বিক্রয় ১০ মার্চ, মনোনয়নপত্র গ্রহন ১৩ মার্চ, মনোনয়নপত্র বাছাই ১৩ মার্চ, মনোনয়ন পত্র প্রত্যাহার ১৬ মার্চ, ১৮ মার্চ চূড়ান্ত প্রার্থীদের নামের তালিকা প্রকাশসহ প্রতিক বন্টন ও প্রতিকসহ নামের তালিকা প্রকাশ করা হবে বলে জানায়। আগামী ২৪ মার্চ রোজ বৃহস্পতিবার সকাল ৮ ঘটিকা থেকে বিকাল ৪ ঘটিকা পর্যন্ত জেএফসিএল এমপ্লয়ীজ ক্লাবে ভোট গ্রহন অনুষ্ঠিত হবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।