• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৫২ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

১৪ বছরের কম বয়সীদের কোনোভাবেই কাজে লাগানো যাবে না

‘আইএলও কনভেনশন-১৩৮’ অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর ফলে সাধারণভাবে ১৫ বছরের কম বয়সী কোনো শিশুকে শ্রমে নিয়োজিত করা যাবে না। তবে দেশের আর্থসামাজিক অবস্থা বিশেষভাবে বিবেচনা করে যদি এই বয়স কমাতে হয়, তাহলেও তা ১৪ বছর পর্যন্ত করা যাবে; কিন্তু তার কম নয়। মন্ত্রিসভা মনে করে, বাংলাদেশের জন্য ১৪ বছরই মানানসই।

আজ সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চ্যুয়ালি সভায় সভাপতিত্ব করেন। আর মন্ত্রী-প্রতিমন্ত্রী ও সংশ্লিষ্ট কর্মকর্তারা সচিবালয়ে সভায় অংশ নেন।

পরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে সভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘আইএলও কনভেনশন-১৩৮’ বিশেষ গুরুত্ব বহন করে। বিশ্বের ১৮৯টি দেশের মধ্যে ১৭৩টি এতে স্বাক্ষর করেছে। এর মূল বিষয় হলো যেহেতু মৌলিক শিক্ষা (বেসিক এডুকেশন) শেষ করতে ১৫ বছর লাগে, সুতরাং ১৫ বছরের কম বয়সী কোনো শিশুকে কাজে লাগানো যাবে না। তবে কোনো দেশ যদি আর্থসামাজিক অবস্থা বিশেষভাবে বিবেচনা করে এই বয়স কমাতে চায়, তাহলে তা ১৪ বছর পর্যন্ত করতে পারবে। এর কম বয়সী কাউকে কাজে লাগানো যাবে না। বাংলাদেশের জন্য ১৪ বছরই মানানসই।

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, ১৪ হোক বা ১৫ বছর, এসব শিশুকে কোনো অবস্থাতেই কোনো ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত করা যাবে না। যেসব কাজে দুর্ঘটনা বা জীবননাশের আশঙ্কা আছে, সেসব কাজে শিশুদের নিয়োজিত করা যাবে না। আর এই বয়সী শিশুদের কাজে লাগানো হলেও এই উদাহরণ সাবালক বলে ব্যবহার করা যাবে না। বিয়ে বা বিভিন্ন মামলা-মোকদ্দমায় সাবালক হিসেবে ব্যবহার করা যাবে না। এই বয়সে কেউ অপরাধ করলে ‘শিশু অপরাধী’ হিসেবেই গণ্য করা হবে।

কেউ যদি ১৪ বা ১৫ বছরের কম বয়সী শিশুকে কাজে নিয়োজিত করে, তাহলে কী ব্যবস্থা নেওয়া হবে? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, শ্রম আইন অনুযায়ী শাস্তি দেওয়া হবে। মন্ত্রিসভার বৈঠকে বিমসটেক সনদের খসড়া, রপ্তানি নীতি ২০২১-২৪–এর খসড়াসহ আরও কয়েকটি সিদ্ধান্ত হয়েছে মন্ত্রিসভার বৈঠকে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।