• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:৩৪ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

সহিংস উগ্রবাদ হ্রাসকরণে বগুড়ায় আন্তঃধর্মীয় সংলাপ অনুষ্ঠিত

সঞ্জু রায়, বগুড়া: সহিংস উগ্রবাদ হ্রাসকরণে এবং সম্প্রীতির বন্ধনে সামাজিক সচেতনতার বলয় গড়ার প্রত্যয়ে বগুড়ায় পল্লী উন্নয়ন প্রকল্প (পিইউপি) এর আয়োজনে এবং রুপান্তরের সহযোগিতায় বৃহস্পতিবার শহরের জলেশ্বরীতলা হোটেল লা-ভিলায় হিন্দু, মুসলিম, বৌদ্ধ ও খ্রিস্টান ৪ ধর্মের ধর্মীয় নেতৃবৃন্দের অংশগ্রহণে দিনব্যাপী আন্তঃধর্মীয় সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

মালতিনগর উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মিজানুর রহমানের সভাপতিত্বে এবং পিইউপি বগুড়ার প্রধান সমন্বয়কারী শেখ মো: আবু হাসানাত সাঈদ এর সার্বিক ব্যবস্থাপনায় অনুষ্ঠিত সংলাপে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইসলামিক ফাউন্ডেশন বগুড়ার উপ-পরিচালক মো: শাজাহান।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, পৃথিবীর কোন ধর্মই সহিংসতা কিংবা হানাহানি কে সমর্থন করেনা। সকল ধর্মেই শান্তি ও শৃঙ্খলাময় জীবন পরিচালনা করার বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। তাই ধর্মের অপব্যাখ্যা করে কোন অপশক্তি যেন কোন ব্যক্তি বা গোষ্ঠীকে ভুল পথে পরিচালিত করতে না পারে এই বিষয়ে সচেতনতার বলয় গড়তে ধর্মীয় নেতাদের সম্মুখসারিতে থেকে ভূমিকা পালন করতে হবে।

ইউরোপিয়ান ইউনিয়ন ও হেলভেটাস এর আর্থিক ও কারিগরি সহযোগিতায় অনুষ্ঠিত এই কর্মশালার সার্বিক পরিচালনায় ছিলেন পিইউপি বগুড়ার কর্মসূচি সমন্বয়কারী শেখ আবু রাহাত মো: মাশরুকুল ইসলাম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রুপান্তর এর ডিভিশনাল কো-অর্ডিনেটর শারমিন আক্তার ময়না ও রুপান্তর রাজশাহীর তামিম আহম্মেদ। কর্মশালায় ধমীর্য় বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে পর্যায়ক্রমে বক্তব্য রাখেন সাবেক জেলা শিক্ষা অফিসার ও হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ নেতা গোপাল চন্দ্র সরকার, দৈনিক করতোয়ার বার্তা সম্পাদক প্রদীপ ভট্টাচার্য্য শঙ্কর, বগুড়া ওয়াইএমসিএ পাবলিক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ রবার্ট রবিন মারান্ডি, জেলা ইমাম মুয়াজ্জিন সমিতির সভাপতি মুফতি মো: আব্দুল কাদের, সাধারণ সম্পাদক মোস্তাকিম হোসাইন, সহিংস উগ্রবাদ হ্রাসকরণে বগুড়ায় গঠিত প্লাটফর্ম এর সদস্য যথাক্রমে সাংস্কৃতিক কর্মী নিভা রানী সরকার, সাংবাদিক সঞ্জু রায় ও আছের মাইকেল, পাস্টর ড্যানিস্ সরকার, বৌদ্ধ ধর্মাবলম্বীদের পক্ষে প্রবীর বড়ুয়া, অনিল বড়ুয়া প্রমুখ।

কর্মশালায় অন্যান্যদের মাঝে আরো উপস্থিত ছিলেন পিইউপি’র প্রোগ্রাম অফিসার নিলুফা ইয়াসমিন, প্রোগ্রাম কো-অর্ডিনেটর শেখ আবু রাহাত মো: মাসরুকুল ইসলামসহ শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ মসজিদের ইমাম ও খতিব, বগুড়ার বিভিন্ন গীর্জার পাস্টর ও খ্রীষ্টিয় মন্ডলীর নেতৃবৃন্দ, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ এর নেতৃবৃন্দসহ ধর্মীয় নেতৃবৃন্দ।

অসাম্প্রদায়িক বাংলাদেশে সহিংস উগ্রবাদ হ্রাসকরণে সম্প্রীতির বন্ধনে আয়োজিত আন্তঃধমীর্য় সংলাপ অত্যন্ত সময়োপযোগী সিদ্ধান্ত বলে মন্তব্য করেন ধমীর্য় নেতারা। সংলাপে সকল অপশক্তির বিরুদ্ধে সচেতনতার বলয় গড়ে তুলতে সকলে ঐক্যবদ্ধভাবে সদা কাজ করবেন মর্মে প্রত্যাশা ব্যক্ত করেন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।