• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৫২ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

বঙ্গবন্ধুর সমাধি সৌধে নয়া ত্রাণ সচিব কামরুল হাসানের শ্রদ্ধার্ঘ্য অর্পণ

ময়মনসসিংহ :
চট্রগ্রাম ও ময়মনসিংহ দুটি বিভাগের বিভাগীয় কমিশনার হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালনের পর প্রশাসন ক্যাডারের সুদক্ষ ও চৌকস কর্মকর্তা মোঃ কামরুল হাসান এনডিসি-কে পদোন্নতি দিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব হিসেবে নিয়োগ দিয়েছেন সরকার। গত ৩০ জানুয়ারি মন্ত্রণালয়ে তিনি যোগদানের পর ১ ফেব্রুয়ারি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে পুষ্পার্ঘ্য ও শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। সেখানে নিরবে কিছুক্ষণ দাঁড়িয়ে শ্রদ্ধার্ঘ্য নিবেদন শেষে ফাতেহা পাঠ, বঙ্গবন্ধু ও তার পরিবারবর্গ এবং মুক্তিযুদ্ধে শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করেছেন।

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধরু সমাধি সৌধে এসময় উপস্থিত ছিলেন গোপালগঞ্জ অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইলিয়াছুর রহমান পিএএ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ উসমান গনি, টুঙ্গিপাড়া পৌরসভার শেখ তোজাম্মেল হক টুটুল, টুঙ্গিপাড়া উপজেলা নির্বাহী অফিসার এ.কে.এম.হেদায়েতুল ইসলাম, টুঙ্গিপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এ.কে.এম.সুলতান মাহমুদ, টুঙ্গিপাড়া শাখা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাবুল শেখ, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মিজানুর রহমানসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ। এ ছাড়াও নয়া সচিব গোপালগঞ্জে আশ্রায়ন প্রকল্পের নির্মাণাধীন ঘর এবং জেলা ত্রাণ গোদাম পরিদর্শণ করেন। দিনব্যাপী নানা কর্মসূচি শেষে মঙ্গলবার রাতে ঢাকায় ফিরেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মোঃ কামরুল হাসান এনডিসি।

এদিকে ময়মনসিংহ ও চট্রগ্রাম বিভাগের সফল বিভাগীয় কমিশনার প্রশাসন ক্যাডারের সুদক্ষ ও চৌকস কর্মকর্তা মোঃ কামরুল হাসান এনডিসিকে পদোন্নতি দিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব দেয়ায় নয়া সচিবকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর, উপদেষ্টা, রেজিষ্ট্রার, জনপ্রতিনিধিসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক ও সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ নয়া সচিবের সফলতা, সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেছেন।

অভিনন্দন বিবৃতিতাদাগণ হলেন- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. সৌমিত্র শেখর, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র মোঃ ইকরামুল হক টিটু, ময়মনসিংহ জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি ময়মনসিংহ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি ও এফবিসিসিআই এর সহ-সভাপতি মোঃ আমিনুল হক শামীম সিআইপি, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা, বাকৃবি অ্যালামনাই এসোসিযেশন ও কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ এর যুগ্ম মহাসচিব প্রফেসর ড. এ. এক এম জাকির হোসেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর, ময়মনসিংহ জেলা নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার বীর মুক্তিযোদ্ধা নূরুল আমিন কালাম, বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল প্র্যাকটিশনার্স এসোসিয়েশন ময়মনসিংহ জেলা শাখার সভাপতি ও বাংলাদেশ প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনোস্টিক অনার্স এসোসিয়েশন ময়মনসিংহ জেলা শাখার সভাপতি এবং জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক বিশিষ্ট চক্ষু বিশেষজ্ঞ ডাঃ হরিশংকর দাশ, জেলা বিএমএ সাধারণ সম্পাদক ডাঃ এইচ. এ গোলান্দাজ তারা, গণকণল্যাণ পরিষদ (জিকেপি) নির্বাহী পরিচালক, শম্ভুগঞ্জ জিকেপি অনার্স কলেজের প্রতিষ্ঠাতা ও গভর্নিং বডির সভাপতি বিশিষ্ট শিক্ষাবিদ লায়ন ড. মোঃ সিরাজুল ইসলাম, ময়মনসিংহ বিভাগীয় প্রেসক্লাবের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এফ.এম. এ সালাম ও সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলাম প্রমূখ।

মোঃ কামরুল হাসান ১১তম বিসিএস প্রশাসন ক্যাডার পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৯৩ সালে চট্রগ্রাম বিভাগীয় কমিশনার অফিসে সহকারী কমিশনার হিসেবে যোগদান করেন। তার প্রথম পোস্টিং হয় সিলেট কালেক্টরেটে। এরপর কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া, ভোলা জেলার লালমোহন ও মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলা নির্বাহী অফিসার, মাগুড়া জেলায় এডিসি ও ধর্মপ্রতিমন্ত্রীর একান্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। মোঃ কামরুল হাসান সুনামের সাথে মৌলভীবাজার জেলা প্রশাসক ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী সদস্য (অতিরিক্ত সচিব) হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তিনি ময়মনসিংহ বিভাগেরই কৃতিসন্তান। মোঃ কামরুল হাসান ময়মনসিংহ বিভাগের অন্তর্গত জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার ফাজিলপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা মোঃ রকিবুল ইসলাম (প্রয়াত) মেলান্দহ উপজেলার মাহমুদপুর বহুমূখী উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক হিসেবে সুনামের সাথে দায়িত্ব পালন করেন। তাঁর মাতা মোছাঃ মনোয়ারা বেগম ২০১৯ সালে বাংলাদেশ সরকারের মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রনালয়ের অধীনস্থ মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে পরিচালিত জয়িতা অন্বেষণে বাংলাদেশ শীর্ষক কার্যক্রমের আওতায় সফল জননী হিসেবে সাফল্য অর্জনকারী নারী ক্যাটাগরীতে মাদারগঞ্জ উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ জয়িতা সম্মাননায় ভূষিত হন।

মোঃ কামরুল হাসান ঝাড়কাটা বহুমূখী উচ্চ বিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে এসএসসি, মাদারগঞ্জ এ.এইচ.জেড কলেজ (বর্তমানে সরকারি কলেজ) হতে এইচএসসি পাস করে ১৯৮৩-৮৪ সেশনে ভর্তি হন বাংলাদেশ কৃষি বিশ্বিবিদ্যালয়ে। কৃষি অনুষদ থেকে অনার্স পাস করেন এবং জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে মাস্টার্স ডিগ্রী লাভ করেন। এছাড়াও তিনি সিকিউরিটি এন্ড ডেভেলপমেন্ট স্টাডিস বিষয়ে মাস্টার্স ডিগ্রী অর্জন ছাড়াও চাকরিজীবনে ন্যাশনাল ডিফেন্স কলেজ হতে এনডিসি কোর্স সম্পন্ন করেন। এছাড়াও আমেরিকাসহ বিভিন্ন দেশ থেকে বিভিন্ন প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করেন তিনি।

ব্যক্তিগত জীবনে তিনি বিহাহিত ও ২ পুত্র সন্তানের জনক।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।