• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:০০ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

শ্রীবরদী‌তে হয়ে গেল গরুর অভিনব মই দৌড় প্রতিযোগিতা


শেরপুরের শ্রীবরদীর কাকিলাকুড়া ইউনিয়নের খোশালপুর কৃষি ক্ষেতে গেল গরুর দৌঁড়রের অভিনব প্রতিযোগিতা। আর এই ঐতিহ্যবাহী প্রতিযোগিতা ঘিরে পুরো এলাকাজুড়ে তৈরি হয় উৎসবমুখর পরিবেশ। রোববার (২৩ জানুয়ারী) বিকেলে হাজা‌রো মানু‌ষের মেলা ব‌সে এই মা‌ঠে।

জানা গে‌ছে, চারটি ষাঁড় ও গরুর সাথে মই নিয়ে তৈরি হয় একটি দল। নাম গরুর দৌঁড় হলেও দলে দুইজন মানুষও থাকে নিয়ন্ত্রক হিসেবে। প্রতি বছর এই সময়ে জেলার বিভিন্ন জায়গার এমন আয়োজন হলেও দীর্ঘদিন ধরে গরুর এমন অভিনব প্রতিযোগিতা আয়োজন করেছে এলাকাবাসী। আর তাইতো হারিয়ে যাওয়া গ্রাম বাংলার এই খেলা দেখতে দূর দূরান্ত থেকে হাজার হাজার দর্শক আসে মই খেলা দেখতে।

খেলা দেখ‌তে আসা শ্রীবরদীর বাসিন্দা আলম মিয়া ব‌লেন, খুব সুন্দর খেলা হ‌য়ে‌ছে। আমরা খুব আনন্দ পে‌য়ে‌ছি। এমন খেলা প্রতি বছর যে‌নো হয়।

পা‌শেই আ‌রেক লাল মিয়া এ‌সে‌ছেন ভেলুয়া থে‌কে। তি‌নি ব‌লেন, আ‌মি এই বয়‌সেও দূ‌রে দূ‌রে যাই এই খেলা হ‌লে, এই খেলা আমার খুব ভা‌লো লা‌গে। মেলা মানুষ আই‌ছে।

প্রতিযোগিতারা জানালেন, বাপ দাদার আমল থেকেই এ খেলায় যুক্ত তারা। সাধুরপাড় এলাকায় প্রতি‌যো‌গি বিল্লাল মিয়া ব‌লেন, মেলা‌দিন ধ‌রে এই খেলার সা‌থে যুক্ত, যেখা‌নেই খেলা হয় আ‌মি যাই। ইনশাআল্লাহ জয়ী হ‌য়েও আ‌সি।

আয়োজক কমিটির সভাপ‌তি মো. নজরুল ইসলাম ব‌লেন, ঐতিহ্যবাহী এ খেলা ধরে রাখতে ও নতুন প্রজন্মের কাছে তুলে ধরতেই এমন আয়োজন।

আ‌য়োজকরা জানান, ১৫দিনব্যাপি এমন আয়োজনে মোট ৫দিন খেলা হয়। চুড়ান্ত দিনে প্রথম হয় বকসীগঞ্জের সাধুরপাড়ের বিল্লাল, দ্বিতীয় বকসীগঞ্জের সাঝিমারা দশেরদোয়া ও তৃতীয় ইসলামপুরের জুনাইতমদের মই। তারা যথাক্রমে পুরস্কার হিসেবে পান ফ্রিজ, এলইডি ও ফ্যান। খেলায় অংশ নেয় শেরপুর, জামালপুর ও বিভিন্ন উপজেলার ১০টি গরুর মই।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।