• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৫৮ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

মোংলা বন্দর দিয়ে প্রথমবার ৫৮ মেট্রিকটন রসুন আমদানি

প্রথমবারের মত মোংলা বন্দর দিয়ে রসুন আমদানি করা হয়েছে। ৪০ ফিটের দুটি কন্টেইনারে মোট ৫৮ মেট্রিক টন রসুন আমদানির বিষয়টি নিশ্চিত করেন বন্দরের বোর্ড ও জনসংযোগ বিভাগের উপপরিচালক মো. মাকরুজ্জামান।

তিনি বলেন, সিংগাপুরের পতাকাবাহী এমভি মার্কস ডাভাও জাহাজটি চীনের কুইংডো বন্দর থেকে ছেড়ে এসে ১৮ জুলাই মোংলা বন্দরে পৌছায়। জাহাজটি থেকে ২২৯ টিইইউজ কন্টেইনার মোংলা বন্দরে খালাস করা হয়। এর মধ্যে ২টি ৪০ ফিট কন্টেইনারে ৫৮ মেট্রিক টন রসুন আমদানি হয়। মোংলা বন্দরের মাধ্যমে এই প্রথম রসুন আমদানি হয় যা ২৮ জুলাই মোংলা কাস্টমস হাউজ কর্তৃক কায়িক পরিক্ষা সম্পন্ন শেষে খালাসের অপেক্ষায় আছে।

মোংলা বন্দর দিয়ে ১ জুলাই থেকে ২৭ জুলাই পর্যন্ত মোট ৫৭টি বিদেশী বাণিজ্যিক জাহাজে জুট, জুট গুডস, চিংড়ি, সাদামাছ, তৈরি পোষাক, কটন, স্লাগ ইত্যাদি রপ্তানি এবং মেশিনারিজ, সার, কয়লা, পাথর, জিপসাম, গ্যাস, সয়াবিন তেল, পাম ওয়েল, ফ্ল্যাইএস, গাড়ি ইত্যাদি আমদানি হয় যার পরিমান ৫লক্ষ ৯৫ হাজার মেট্রিক টন কার্গো, ১৪৭৪ টিইইউজ কন্টেইনার এবং ১৩৪৯ টি গাড়ি।

মোংলা বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, মোংলা বন্দরে নানামূখী উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করতে ৬ হাজার ১৪ কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে। উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে ইতিমধ্যে মাস্টার প্ল্যান চূড়ান্ত করা হয়েছে। প্রকল্প সংশ্লিষ্টদের সাথে একাধিকবার বৈঠক করেছেন বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল শাহীন রহমান। সংস্থাটি আরো জানায়, পদ্মা সেতু এবং রেল নেটওয়ার্কে মোংলা বন্দর যুক্ত হওয়ায় বন্দরের কার্যক্রম আরো বাড়বে। প্রতিবছর জাহাজের সংখ্যা বাড়বে। বিশেষ করে ভারত, নেপাল ও ভুটানের সাথে মোংলা বন্দরের বাণিজ্য বাড়বে। ইতিমধ্যে নেপাল ও ভুটান মোংলা বন্দর ব্যবহারের আগ্রহ দেখিয়েছে। সরকারও এতে সম্মতি দিয়েছে। এ বন্দর ব্যবহার করলে একদিকে যেমন নেপাল ভুটানের বাণিজ্য খরচ কমবে তেমনি বাংলাদেশ সরকারের রাজস্ব আয় বাড়বে। এ অঞ্চলের মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।