• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৫৯ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

আসলেই কী মে মাসে তাপপ্রবাহ কমবে?

তীব্র গরম এবং তাপপ্রবাহ অনন্য এক নজির গড়েছে। বাংলাদেশের ইতিহাসে ৭৬ বছরের তাপপ্রবাহের রেকর্ডও ভেঙেছে। প্রচণ্ড গরমে সর্বস্তরের মানুষের যেনো হাঁসফাঁস অবস্থা। হিটস্ট্রোকে এই বছরের মতো মানুষের মৃত্যু যেনো কখনোই দেখেনি বাংলাদেশ।

তার উপর একের পর এক তাপপ্রবাহের রেকর্ড ভাঙছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়ে আসছিলো যে মে মাসে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাই সকলের মনে একটাই প্রশ্ন। আসলেই কী মে মাসে তাপপ্রবাহ কমবে?
আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক নিউজ টোয়েন্টিফোরকে জানিয়েছেন, মে মাসেও দুই থেকে তিনটি মৃদু ও মাঝারি ধরনের তাপপ্রবাহ সম্ভাবনা রয়েছে। সে সময় ৩৬ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসে উঠানামা করবে। দু একটি স্থানে তীব্র তাপপ্রবাহ সম্ভাবনা রয়েছে যেটা ৪০ ডিগ্রির উপরে উঠতে পারে। দেশের পূর্বাঞ্চল বৃষ্টিপাত বৃদ্ধি পাওয়ার কারণে তাপপ্রবাহের তীব্রতা কমে যাবে।

চলমান তাপপ্রবাহ ১ তারিখ পর্যন্ত অব্যাহত থাকবে। সিলেট ময়মনসিংহ ঢাকা বিভাগের পূর্বাঞ্চল এবং চট্টগ্রাম বিভাগে বৃষ্টি এবং কালবৈশাখী ঝড় হওয়ার সম্ভাবনা। ৭ তারিখের পর বৃষ্টিপাত কমে তাপমাত্রা বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

সাধারণত মে উষ্ণতম মাস। এই মাসে তাপপ্রবাহ হয়। ২ তারিখের পর থেকে ৭ তারিখ পর্যন্ত সারাদেশে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি বেশি থাকায় গরমের অনুভূতি হচ্ছে বেশি বলেও জানান তিনি।

তবে বৃষ্টি এবং কালবৈশাখীর মাধ্যমে স্বস্তিদায়ক আবহাওয়া তৈরি হবে। ৭ তারিখের পর থেকে আবারো মৃদু এবং মাঝারি ধরনের তাপপ্রবাহ তৈরি হবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।