• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪০ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

ময়মনসিংহে এ্যাকুয়াকালচার এবং ফিশারিজ সম্পর্কিত আসিয়ান-বাংলাদেশ আন্তর্জাতিক কর্মশালার উদ্বোধনে পররাষ্ট্র সচিব

তিন দিনব্যাপী (৩-৫ মার্চ) ‘Towards Sustainable Aquaculture: An ASEAN Bangladesh Initiative on Antibiotic Stewardship, Good Practice and Cluster Farming’ শীর্ষক কর্মশালা রবিবার (০৩ মার্চ) দুপুরে হোটেল সিলভার ক্যাসেল, ময়মনসিংহ এ উদ্বোধন করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন। যৌথভাবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, মৎস্য অধিদপ্তর ও আসিয়ান (ASEAN) সেক্রেটারিয়েট কর্তৃক আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সচিব।

কর্মশালার গুরুত্ব তুলে ধরে প্রধান অতিথি পররাষ্ট্রসচিব রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেন, টেকসই জলজ চাষ ও মৎস্য খাতে সহযোগিতা জোরদার করার জন্য বাংলাদেশ এবং আসিয়ান দেশগুলোর মাঝে সেরা অনুশীলনগুলো ভাগ করে নেওয়াই এ কর্মশালার মূল বিষয়। আশা করা যায় যে, আসিয়ান এবং বাংলাদেশের বিশেষজ্ঞরা তাদের অভিজ্ঞতা এবং সর্বোত্তম অনুশীলনগুলো তুলে ধরবেন। শেষ পর্যন্ত জলজ খাতে বাংলাদেশ এবং আসিয়ানের মধ্যে নতুন সহযোগিতা তৈরির সুপারিশ প্রণয়ন হবে সে প্রত্যাশা ব্যক্ত করি।

মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ আলমগীর এর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ টি এম মোস্তফা কামাল, Charge d’ Affaires, High Commission of the Republic of Singapore & Chair of ASEAN Dhaka Committee, Ms. Sheela Pillai, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড.মোঃ জুলফিকার আলী উপস্থিত ছিলেন।

অনু্ষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকার আসিয়ান মিশনের প্রধানগণ, খাদ্য ও কৃষি সংস্থার প্রতিনিধিগণ, শীর্ষ আমলাগণ, নীতিনির্ধারকগণ, গবেষকবৃন্দ এবং দশ আসিয়ান দেশ ও বাংলাদেশের অংশগ্রহণকারীরা।

কর্মশালায় জানানো হয়, বাংলাদেশ সরকার সম্প্রতি আসিয়ানের একটি বিভাগীয় সংলাপের অংশীদার হওয়ার প্রয়াসে আসিয়ানের সাথে তার ব্যস্ততা আরও বিস্তৃত করার জন্য বেশ কয়েকটি উদ্যোগ নিয়েছে। এই কর্মশালাটি ফিশারিজ আসিয়ান-ব্যাংলাদেশ সহযোগিতা প্রকল্পের একটি অংশ, যা বাংলাদেশ সরকার দ্বারা অর্থায়ন করা হচ্ছে এবং ০৫ মার্চ শেষ হবে কক্সবাজারে। দর্শনীয় স্থান, বাংলাদেশ মৎস্য গবেষণা ইন্সটিটিউট , ময়মনসিংহের ফিসারিজ প্রকল্প ইত্যাদি স্থানগুলো পরিদর্শনের ব্যবস্থাও করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। প্রকল্পের অবশিষ্ট অংশ, একটি প্রশিক্ষণ প্রোগ্রাম এবং সেমিনার, এ বছর জাকার্তায় সংগঠিত হবে।

অনুষ্ঠানে আরো জানানো হয়, মৎস্য ও জলজ চাষে বাংলাদেশ এবং আসিয়ানের মধ্যে সম্পর্ক আরো জোড়ালো করবে তিন দিনের এই সেমিনার। আসিয়ান দেশগুলোর মিশন প্রধানদের এবং কূটনীতিকদের সাথে নিয়ে ফিশারিজ প্রকল্পগুলো সফরের ব্যবস্থা করা হয়েছে। এতে ভবিষ্যতে আসিয়ান ও বাংলাদেশের মধ্যে সহযোগিতার পথ আরও সুগম করবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।