• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:৩২ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

খাল উদ্ধারে পরিচ্ছন্নতা অভিযানে নামলেন মোংলা পৌরসভার মেয়র

দখল আর দুষণে পরিত্যক্ত অবস্থায় থাকা মোংলার ঠাকুরানী ও মধুর খাল উদ্ধারে পরিচ্ছন্নতা অভিযানে নামলেন মোংলা পোর্ট পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমান। ২৯ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে মোংলা উচ্চ বালিকা বিদ্যালয়ের সামনে খাল দুটির পানি প্রবাহ ঠিক রাখতে পৌর মেয়র নিজেই পরিচ্ছন্নতা অভিযানে নেমে পড়েন। এসময় পৌরসভার কাউন্সিলর সচিবসহ অন্যান্য কর্মকর্তা ও কর্মচারি তার সাথে ছিলেন।

সুত্র জানায়, মোংলা পোর্ট পৌরসভার শহরের প্রাণকেন্দ্র মাদ্রাসা রোড়ের শুরুতেই সরকারী রেকর্ডীয় প্রবাহমান ঠাকুররানী ও মধুর খাল। শহরকে জোয়ারের পানির প্লাবন থেকে রক্ষায় পৌর কর্তৃপক্ষ প্রায় ৫ বছর আগে এ খালের গোড়ায় সুইচ গেট নির্মাণ করেছে। এতে করে জোয়ারের পানির প্লাবন রোধ হলেও খাল দুটির প্রবাহমান না থাকায় ইতিমধ্যে পলি পড়ে ভরাট হয়ে এর নাব্যতা হারিয়েছে। এ ছাড়া এক শ্রেণীর ক্ষমতাসীন ও প্রভাবশালী ব্যক্তিরা ইতিমধ্যে ২টি খালের পাড়ের বড় একটি অংশ নিজেদের দখলে নিয়ে অবৈধ কাচাঁ-পাকা স্থাপনাও তৈরী করেছে। এতে করে বর্ষার সময় খাল সংলগ্ন শহর এলাকায় দেখা দেয় জলাবদ্ধতা। এছাড়া ময়লার দুর্গন্ধ আর মশা মাছির উৎপাতসহ পরিবেশ দূষণের কবলে পড়ে এলাকাবাসী অতিষ্ঠ হয়ে উঠেছে।

তাই পৌরবাসীর সেবা হিসেবে বন্দর নগরী মোংলা শহরের প্রধান বাণিজ্যিক কেন্দ্রে মোংলা পৌর শহরের মধ্য দিয়ে প্রবাহিত দীর্ঘদিন যাবত পরিত্যক্ত এ খাল দুটি উদ্ধারে উদ্যোগ নেয় পৌর কর্তৃপক্ষ। গার্লস স্কুল সংলগ্ন থেকে শুরু করে মোংলা ঘষিয়াখালী চ্যানেল পর্যন্ত দুটি খালের প্রায় ১০ কিলোমিটার পরিষ্কারে কাজ শুরু করে। সহযোগিতায় আছে প্রায় শতাধিক পরিচ্ছন্নতা কর্মী, পৌরসভার ময়লা বহনকারী ট্রাক ও বেকুগাড়িসহ বিভিন্ন সরঞ্জাম। তাই অতি দ্রুত সময়ের মধ্যে খালটি দখলদার মুক্ত ও পুনঃ খননের মধ্যে দিয়ে এর পানির প্রবাহ ফিরিয়ে আনার জোর দাবি জানিয়েছেন এলাকাবাসী।

মোংলা পোর্ট পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমান বলেন, পৌর শহরের মধ্যদিয়ে প্রবাহমান দুটি খাল দীর্ঘদিন পরিত্যক্ত অবস্থায় পরে ছিল। এছাড়া পৌরবাসীর দাবির মুখে এর পরিস্কার পরিছন্ন অভিযান শুরু করা হয়েছে। যতদিন পর্যন্ত খাল দুটি পনির প্রবাহমান সঠিক না হয়, ততদিন পর্যন্ত এ অভিযান অব্যাহত থাকবে। এছাড়া, সরকারি খালের পাড়ে যারা দখল করে স্থাপনা তৈরী করেছে তাদের প্রাথমিক পর্যায়ে তাগিদ দেয়া হবে। যদি স্থাপনা সরিয়ে না নেয় তবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিবে পৌর কর্তৃপক্ষ বলে জানায় পৌর মেয়র।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।