• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:০৭ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

কে হচ্ছে বিরোধী দল?

সদ্য সমাপ্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের পরে সবচেয়ে বেশি আসন পেয়েছে স্বতন্ত্র প্রার্থীরা। দ্বাদশ সংসদে ৬২টি আসনে জয় পেয়েছেন তারা। অন্যদিকে, একাদশ সংসদের বিরোধী দল জাতীয় পার্টির আসন ১১টি। নতুন সংসদে কারা বিরোধী দল হবেন তা নিয়ে এখন চলছে জোর আলোচনা।

এবারের নির্বাচনে ২৯৯টি আসনের মধ্যে আওয়ামী লীগ পেয়েছে ২২২টি আসন। আওয়ামী লীগের সঙ্গে জোটে নির্বাচনে আসা বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) পেয়েছে একটি করে আসন। আর বাংলাদেশ কল্যাণ পার্টি পেয়েছে ১টি আসন।

দেশের ইতিহাসে বিগত কোনো নির্বাচনেই এত সংখ্যক স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনে জয়ী হওয়ার নজির নেই। এরই মধ্যে নব নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নিয়েছেন। বৃহস্পতিবার শপথ নেবে নতুন মন্ত্রিসভা।

সাধারণত সরকারি দলের বাহিরে সংসদে যে দল সবচেয়ে বেশি আসনে জয়ী হয় তারাই বিরোধী দল হিসেবে বিবেচিত হয়। দেশের সংসদীয় ব্যবস্থায় বিরোধী দলীয় নেতাকে একজন পূর্ণাঙ্গ মন্ত্রীর পদমর্যাদা দেওয়া হয়ে থাকে।

এবারের নির্বাচনে আওয়ামী লীগের বাহিরে একক রাজনৈতিক দল হিসেবে সবচেয়ে বেশি আসন জাতীয় পার্টির ১১টি। তবে স্বতন্ত্রভাবে নির্বাচিত সংসদ সদস্যের সংখ্যা ৬২। সংবিধান অনুসারে স্বতন্ত্র সংসদ সদস্যরাও বিরোধী জোট গঠন করতে পারে। সেক্ষেত্রে তাঁদের মধ্য থেকে নির্বাচিত হতে পারে প্রধান বিরোধী দলীয় নেতা।

গত মঙ্গলবার আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের জানান, স্বতন্ত্র প্রার্থীরা জোট গঠন করে সংসদে বিরোধী দল হতে পারে, তা না হলে দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ হিসেবে জাতীয় পার্টি বিরোধী দল হতে পারে।

আইনমন্ত্রী বলেন, ‘বিজয়ী স্বতন্ত্র প্রার্থীদের কতজন আওয়ামী লীগে ফিরতে চান, সেটি আগে জানা জরুরি। এ বিষয়টি নিশ্চিত হওয়ার পর বিরোধী দলের অবস্থান স্পষ্ট হবে। স্বতন্ত্র প্রার্থীরা জোট গঠন করে বিরোধী দলে না থাকলে, দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ হিসেবে জাতীয় পার্টি হতে পারে বিরোধী দল।’

বুধবার সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠানের পর স্বতন্ত্র নির্বাচিতরা জানান, দ্বাদশ জাতীয় সংসদে সক্রিয় ভূমিকা রাখতে জোট গঠনের বিষয়ে আলাপ আলোচনা করছেন তারা। এদিকে, ১১ জন সদস্য নিয়েই সংসদে বিরোধী দল হতে আগ্রহের কথা জানিয়েছে জাতীয় পার্টি।

ফরিদপুর-৪ আসন থেকে নির্বাচিত স্বতন্ত্র সংসদ সদস্য নিক্সন চৌধুরী জানান, এখনও জোট গঠনের বিষয়ে সুস্পষ্ট আলোচনা হয়নি। বিরোধী দলের বিষয়ে সিদ্ধান্ত নেয়ার এখনও সময় আছে।

নিক্সন বলেন, ‘আমরা কিন্তু এখনও বিরোধী দলের ভূমিকায় নেই। আমরা জোট করার পরে যদি বিরোধী দলের ভূমিকায় আসি তখন আমরা ভূমিকা রাখব।’

ফরিদপুর-৩ আসনের সংসদ সদস্য এ কে আজাদও আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান। তিনি বলেন, ‘আপনারা যদি দেখেন, আমরা কিন্তু আওয়ামী লীগেরই সদস্য। আওয়ামী লীগের বিভিন্ন পদে আমরা আছি। একক ভাবে তো সেই সিদ্ধান্ত আমরা নিতে পারব না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেভাবে সিদ্ধান্ত দেবেন, আমরা সেভাবেই দায়িত্ব পালন করব।’

এদিকে জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের সাংবাদিকদের বলেন, একাদশ জাতীয় সংসদে জাতীয় পার্টি বিরোধী দল ছিলো। এই সংসদেও বিরোধী দল হিসেবেই থাকার আগ্রহ নেতাদের।

জি এম কাদের বলেন, ‘আমরা বিরোধী দলে ছিলাম, বিরোধী দলে থাকতে চাই।’


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।