• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:২২ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

আজ নালিতাবাড়ী পাকহানাদার মুক্ত দিবস

আজ ৭ ডিসেম্বর ঐতিহাসিক শেরপুরের নালিতাবাড়ী উপজেলা পাকহানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে বীর মুক্তিযোদ্ধারা নিজেদের জীবনকে বাজী রেখে পাকহানাদার বাহিনীদেরকে পরাস্ত করে নালিতাবাড়ী উপজেলাকে দখল মুক্ত করেন। মুক্তির এই দিনটিকে স্থানীয়রা ভুলতে পারেন না আজও।

জানা গেছে, শেরপুর জেলার সীমান্তবর্তী গুরুত্বপুর্ণ পাহাড়ি জনপদ নালিতাবাড়ী উপজেলায় দুইদিন দুইরাত সরাসরি যুদ্ধের পর মুক্তির এইদিনটি এলাকার মানুষের স্মৃতিতে ভাস্বর হয়ে আছে। এদিন পাকহানাদার বাহিনী বর্তমান উপজেলা পরিষদ, রামচন্দ্রকুড়া ফরেষ্ট অফিস, হাতিপাগার বিডিআর ক্যাম্প, তিনআনী ও ঝিনাইগাতী উপজেলার আহাম্মদ নগরে শক্তিশালী ক্যাম্প স্থাপন করে। দীর্ঘ ৯ মাস যুদ্ধের সময় নাকুগাঁও স্থলবন্দর এলাকার ডালু সীমান্তে ২৫ মে ভোরে পাকিস্তানী হায়েনার দল অতর্কিত হামলা চালিয়ে ৯জন ভারতীয় বিএসএফসহ কয়েকশ বাংলাদেশীকে হত্যা করে ভোগাই নদীতে ভাসিয়ে দেয়।

৩০ জুন রামচন্দ্রকুড়া ইউনিয়নের তন্তর গ্রামের ৭ জন মানুষকে হত্যা করে। এদিন মুক্তিযোদ্ধাদের সহায়তা করার অপরাধে বাড়ী থেকে ধরে নিয়ে অর্ধশতাধিক মানষকে নির্মমভাবে হত্যা করে পাকহানাদার বাহিনী। নন্নী বারমারী সড়কে একজন ক্যাপটেনসহ ৬ জন সৈন্য জীপ দিয়ে যাওয়ার সময় মাইন বিস্ফোরনে পাকবাহিনী আতংকিত হয়ে পড়ে। শেষে কৌশল পরিবর্তন করে নালিতাবাড়ী থানা সদরে রাজাকার আল বদরদের সহায়তায় শক্ত ঘাঁটি স্থাপন করে পাকবাহিনী। ২৫ জুলাই উপজেলার কাকরকান্দি ইউনিয়নের সোহাগপুর গ্রামে হত্যাযজ্ঞ চালিয়ে ১৮৭ জন নারী পুরুষ শিশুসহ নিরীহ গ্রামবাসীকে হত্যা করে। এ গ্রামের সকল পুরষ মানুষ হত্যা কারায় ওই গ্রামের নাম হয় সোহাগপুর বিধবাপল্লী।

পরে ১ ডিসেম্বর এই ঘাঁটি থেকে শত্রুমুক্ত করার জন্য মুক্তিযোদ্ধারা অভিযান চালালেও সফল হতে পারেনি। বরং হাছেন আলী মুন্সি, আয়াত আলী নামে দুজন মুক্তিযোদ্ধা শাহাদত বরন করেন। রাজাকার আলবদররা এই দুই বীরের মৃত দেহ নিয়ে পৈশাচিক উল্লাসে মেতে উঠে। তাদের পায়ে রশি বেঁধে টেনে হিচরে নিয়ে নালিতাবাড়ী শহরের অদুরে মাটি চাপা দেয়। ৪ ডিসেম্বর সন্ধ্যার পর থেকে পুণরায় ক্যাম্প দখলের লড়াই শুরু হয়। এ লড়াইয়ে মিত্রবাহিনীর একটি ও মুক্তিযোদ্ধাদের দুটি দল অংশ গ্রহন করে। টানা দুইদিন দুইরাত গুলিবর্ষনের পর ৬ ডিসেম্বর মিত্রবাহিনীর জঙ্গী বিমান দিয়ে বোম্বিং করার পরিকল্পনা করা হয়। এতে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতির কথা চিন্তা করে সে পরিকল্পনা বাদ দেওয়া হয়। মুক্তিযোদ্ধাদের গোলাবারুদ ফুরিয়ে যাওয়ায় তারা আক্রমন শিথিল করে দেয়। এসময় ক্যাম্পের আলবদর, রাজাকাররা পালিয়ে যায়। সারারাত কোন সাড়া শব্দ নেই।

আতংকগ্রস্থ এলাবাসী অপেক্ষা করতে থাকেন কখন ভোর হবে। অবশেষে ৭ ডিসেম্বর পূর্বদিগন্তে সূর্যের লাল আভা ছড়িয়ে পড়লে মুক্তিযোদ্ধারা জয়বাংলা, জয়বাংলা স্লোগানে মুখরিত করতে করতে এলাকায় ঢুকতে থাকে। ক্রমেই স্লোগানের আওয়াজ স্পষ্ট হয়ে কেটে যায় শংকা। মুক্তিযোদ্ধাদের কন্ঠে কন্ঠ মিলিয়ে মুক্তির উল্লাসে মেতে উঠে সবাই। মুক্তিবাহিনী ও মিত্রবাহিনীরা এগিয়ে যায় সামনের দিকে। এসময় পিছু হটে পাকহানাদার বাহিনী। শত্রæমুক্ত হয় নালিতাবাড়ী উপজেলা। পতপত করে উড়তে থাকে লাল সবুজের পতাকা। স্বাধীন হয় সোনার বাংলাদেশ।

এদিকে, দিবসটি পালন উপলক্ষে নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইলিশায় রিছিল বলেন, নালিতাবাড়ী পাকহানাদারমুক্ত দিবসটিকে যথাযথ মর্যাদায় পালন করা হবে। এছাড়া মুক্তির এই দিনটিকে স্মরণীয় করে রাখতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নানা কর্মসুচী গ্রহন করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।