• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৫ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

শীত নিয়ে যে বার্তা দিল আবহাওয়া অফিস

ঋতু পরিক্রমায় পৌষ ও মাঘ মাস (ডিসেম্বরের মাঝামাঝি থেকে ফেব্রুয়ারির মাঝামাঝি) শীতকাল হলেও সাধারণত মাস খানেক আগে থেকেই দেশের উত্তরাঞ্চলে শীতের প্রকোপ শুরু হয়। কিন্তু সেই হিসাবে এখনো তেমন দেখা যাচ্ছে না শীতের দাপট।

আবহাওয়া অধিদপ্তর বলছে, এবার শীতকাল কিছুটা দেরিতে শুরু হতে পারে এবং শীতের প্রকোপও কম হতে পারে।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) সন্ধ্যায় গণমাধ্যমকে এ তথ্য জানান আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ।

তিনি বলেন, এ বছর শীত কিছুটা কম থাকতে পারে। তিনি বলেন, কিছুদিন আগেই ঘূর্ণিঝড় মিধিলি হয়ে গেল। সেটা একটা সময় দুর্বল হয়ে গেলেও এর সঙ্গে আসা জলীয় বাষ্প কিন্তু রয়ে গেছে। যে কারণে এখনো শীত সেভাবে জেঁকে বসেনি।
তিনি আরও বলেন, এ বছর ইতোমধ্যে তিনটি ঘূর্ণিঝড় হয়ে গেছে। মে মাসে মোখা, অক্টোবরে হামুন এবং চলতি নভেম্বরে মিধিলি হয়ে গেল। পরপর দুই মাসে দুটি ঘূর্ণিঝড় হলো। এদিকে সাগরে তাপমাত্রা বেশি রয়েছে। আন্তর্জাতিকভাবেও তাপমাত্রার পরিমাণ বেশি। অক্টোবর মাস আন্তর্জাতিকভাবেই উষ্ণতম মাস। তখনই ঘূর্ণিঝড় হলো।

তবে আমাদের দেশে সাধারণত নভেম্বর থেকে কিছু অঞ্চলে শীতের আমেজ অনুভব হয়। কিন্তু এবার তার ব্যতিক্রম। নভেম্বরের এখন ২৩ তারিখ হলেও এখনো সেভাবে শীত পড়া শুরু হয়নি, উষ্ণ আবহাওয়া দেখা যাচ্ছে।

তিনটি ঘূর্ণিঝড় হয়ে গেল, সম্প্রতি হয়ে গেল মিধিলি-কিন্তু এখনো বাতাসে জলীয় বাষ্প রয়ে গেছে। এই জলীয় বাষ্প কাটতে আরও সময় লাগবে। এরমধ্যে আবার সাগরে লঘুচাপ তৈরির সম্ভাবনা রয়েছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।