• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫৫ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

১৮তম শিক্ষক নিবন্ধন।। যেমন হতে পারে আপনার প্রস্তুতি

সম্প্রতি প্রকাশিত হয়েছে বহুল প্রত্যাশিত ১৮তম শিক্ষক নিবন্ধনের সার্কুলার । বহুল প্রত্যাশিত বলা হচ্ছে এইজন্যই যে, ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রায় চার বছর পরে এই সার্কুলার প্রকাশিত হলো। এবার নিয়োগ হতে পারে কমবেশি ৬০ হাজারের অধিক শিক্ষক । পরিক্ষা হতে পারে আনুমানিক ২০২৪ সালের মার্চ বা এপ্রিল মাসে। বিস্তারিত জানাচ্ছেন শিক্ষাবিষয়ক উদ্যোগ জবস্ প্রিপারেশন এন্ড লার্নিং অ্যাপ প্রিয় শিক্ষালয়ের প্রধান নিবার্হী প্রভাষক মহিউদ্দিন সোহেল।

বর্তমানে দেশের শিক্ষিত বেকারদের জন্য সবচেয়ে বেশি প্রয়োজন চাকরি নামের সোনার হরিণটি। কারণ একটি চাকরির সাথে জড়িয়ে আছে নিজের জীবন ও পরিবারের অনেক কিছু। তো এখন প্রশ্ন হতে পারে কীভাবে প্রস্তুতি নিবো সেই সোনার হরিণটি পেতে।

শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রথমধাপ প্রিলিমিনারি টেস্ট (MCQ) – ১০০ নাম্বার, এর মধ্যে ৪০ শতাংশ পেলেই পাশ করে যাবেন আপনি। প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হলে আপনাকে লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। অনার্স -মার্স্টারসের মেজর সাবজেক্টকে বেইসড করে ৩ঘন্টার সাবজেক্টিভ টেস্ট বা লিখিত পরীক্ষা হবে ১০০ নাম্বারের। লিখিত পাস করলে আপনাকে ভাইভার জন্য ডাকা হবে। ভাইভা টেস্ট (মৌখিক) পরীক্ষা হবে ২০ নাম্বারের। ভাইভায় পাস করলে জাতীয় মেধায় আপনার পজিশন ও পরবর্তীতে আবেদনের প্রেক্ষিতে গণবিজ্ঞপ্তির মাধ্যমে আপনাকে নিয়োগ দেওয়া হবে।

প্রিলিমিনারি পরীক্ষা হবে কয়েকটি বিষয়ের উপর। বিষয়গুলো হচ্ছে বাংলা, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞান। মোট ১০০টি নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের মান ১। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। অর্থাৎ চারটি উত্তর ভুল হলেই প্রাপ্ত নম্বর থেকে ১ নম্বর কাটা যাবে। যদিও ১৭তম নিবন্ধন পর্যন্ত প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা হতো .৫০ নাম্বার । এইবারের সার্কুলারে এটাই নতুনত্ব।

আবেদন করবেন কিভাবে : আবেদন ইতিমধ্যে ৯/১১/২০২৩ থেকে শুরু হয়ে গেছে চলবে ৩০/১১/২০২৩ পর্যন্ত । আবেদন ফি ৩৫০ টাকা। আবেদন করতে যা যা লাগবে –

➳সকল সার্টিফিকেট/মার্কশীটের ফটোকপি। ( সঠিক তথ্য , কোন ধরনের টেম্পারিং গ্রহনযোগ্য না )

➳পাসপোর্ট সাইজের ছবি।

➳জাতীয় পরিচয়পত্রের কপি (উভয় পাশের)।

➳ঠিকানা (ইংরেজি ও বাংলা বানান)।

➳স্বাক্ষর।

➳বিবাহিতদের স্বামী/স্ত্রীর নামের ইংরেজি বানান,

➳মোবাইল নাম্বার।

➳জিমেইল আইডি।

➳কোটা (মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী, এতিম, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, আনসার ট্রেনিং ইত্যাদি) থাকলে উল্লেখ করতে হবে।

➳পদের নাম।

➳পরীক্ষা কেন্দ্রের নাম (যেকেন্দ্রে পরীক্ষা দিতে ইচ্ছুক)।

কী কী পড়বেন ও কীভাবে পড়বেন ?

বাংলা

প্রথমেই বাংলা নিয়ে কথা বলা যেতে পারে। বাংলা অংশে ব্যাকরণের ওপর অব্যশয় বেশি জোর দিতে হবে। অষ্টম ও নবম-দশম শ্রেণির বোর্ড প্রণীত ব্যাকরণ বইয়ের সব অধ্যায় উদাহরণসহ ভালোভাবে পড়তে হবে। জানতে হবে কবি-সাহিত্যিকদের সাহিত্যকর্ম ও জীবনী সম্পর্কে। এসএসসি বোর্ড বইয়ের লেখক পরিচিতি বা সাহিত্যিক পরিচিতি অংশ পড়লে অনেকটা সহায়ক হবে। ব্যাকরণ থেকে ভাষা, বর্ণ, শব্দ, সন্ধি বিচ্ছেদ, কারক, বিভক্তি, উপসর্গ, অনুসর্গ, ধাতু, সমাস, বানান শুদ্ধি, পারিভাষিক শব্দ, সমার্থক শব্দ, বিপরীত শব্দ, বাগধারা, এককথায় প্রকাশ থেকে প্রশ্ন আসে।

সাহিত্য অংশ থেকেও অনেক প্রশ্ন আসে। সাহিত্য অংশে গল্প বা উপন্যাসের রচয়িতা, কবিতার লাইন উল্লেখ করে কবির নাম থেকে প্রশ্ন আসতে পারে। ছদ্মনাম, পত্রিকার নাম, সম্পাদকের নাম পড়তে হবে। এই সবগুলো বিষয় যে কোন গাইডে গুছিয়ে দেওয়া আছে। সেখান থেকে পড়তে পারেন।

ইংরেজি

ইংরেজি অংশে অনেকেই দুর্বল থাকে। তবে এটা কঠিন কিছু না। ইংরেজি গ্রামারের Right forms of verb, Tense, Preposition, Parts of Speech, Voice, Narration, Spelling, Sentence Correction- থেকে প্রশ্ন আসে। Advance Learners by Chowdhury and Hossain বা অন্য যে কোন গ্রামার বই থেকে গ্রামারের এই টপিকস গুলো উদাহরণসহ পড়ুন। মুখস্থ করতে হবে Phrase and Idoims, Synonym, Antonym। ইংরেজি থেকে বাংলা অনুবাদ ও বাংলা থেকে ইংরেজিতে ট্রান্সলেশন ও পড়তে হবে। বিগত দশ বছরের বিভিন্ন সরকারি নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান করতে পারেন। গুগল প্লেস্টোর থেকে প্রিয় শিক্ষালয় নামে একটি অ্যাপ আছে সেই অ্যাপসহ আরো বেশ ভাল কিছু অ্যাপ আছে যেখান থেকে টপিক বেইসড প্রশ্নগুলো পড়তে পারেন সেই সাথে ওই অ্যাপগুলোর প্রশ্ন ব্যংক থেকে পড়ে নিতে পারেন বিগত সালে বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষায় আসা প্রশ্ন গুলো।

গণিত

এই অংশে মার্কস পাওয়া তুলনামূলক ভাবে সহজ। প্রতিদিন ২-৩ ঘণ্টা গণিত প্রাকটিস করা দরকার। পাটিগণিতের পরিমাপ ও একক, ঐকিক নিয়ম, অনুপাত, শতকরা, সুদকষা, লাভ-ক্ষতি, ভগ্নাংশ থেকে প্রশ্ন আসে। বীজগণিতের সাধারণ সূত্রাবলী থেকে প্রশ্ন থাকে। মুখে মুখে ও সূত্র প্রয়োগ করে সংক্ষেপে ফল বের করার প্র্যাকটিস করতে হবে। যাতে প্রশ্ন দেখামাত্রই সূত্র প্রয়োগ করে ফল বের করা যায়। জ্যামিতির জন্য ত্রিভুজ, চতুর্ভুজ, বর্গক্ষেত্র, রম্বস, বৃত্ত ইত্যাদির সাধারণ সূত্র ও সূত্রের প্রয়োগ প্রাকটিস করবেন। মাধ্যমিক পর্যায়ে পাঠ্যবই যেমন অষ্টম ও নবম-দশম শ্রেণির গণিত বই অনুসরণ করলে ভালো হবে। এছাড়া যে কোন গাইড বইয়ের গণিত অংশটুকু ভাল ভাবে করলেই হবে।

সাধারণ জ্ঞান

বাংলাদেশ বিষয়াবলী থেকে প্রশ্ন বেশি আসে। এক্ষেত্রে বাংলাদেশের শিক্ষা, ইতিহাস, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ, ভূপ্রকৃতি ও জলবায়ু, সভ্যতা ও সংস্কৃতি, বিখ্যাত স্থান, বাংলাদেশের রাষ্ট্র ব্যবস্থা, অর্থনীতি, বিভিন্ন সম্পদ, জাতীয় দিবস থেকে প্রশ্ন আসতে পারে।আসতে পারে সাম্প্রতিক ইস্যু থেকেও কিছু প্রশ্ন । এছাড়াও সাম্প্রতিক সময়ের মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেস , বঙ্গবন্ধু টানেল নিয়েও প্রশ্ন আসতে পারে।

আর আন্তর্জাতিক অংশে বিভিন্ন সংস্থা, দেশ, মুদ্রা, রাজধানী, দিবস, পুরস্কার ও সম্মাননা, খেলাধুলা থেকে প্রশ্ন থাকে। সাম্প্রতিক বিষয়ের জন্য মাসিক কারেন্ট এ্যাফেয়ার্স অবশ্যই পড়বেন। সেই সাথে পড়তে পারেন প্রিয় শিক্ষালয় অ্যাপের কারেন্ট এ্যাফেয়ার্স বিভাগটি,দিতে পারেন সাম্প্রতিক বিষয়গুলোর উপর অ্যাপ থেকে এক্সামও।

কম্পিউটার ও আইসিটি থেকেও প্রশ্ন থাকে। আপনি কম্পিউটার ও আইসিটির বেসিক বিষয় গুলো ভালভাবে আয়ত্ব করবেন।

বিজ্ঞান, আইসিটি ও কম্পিউটার এর জন্য ২০১৫-২২ সালের বিভিন্ন পরীক্ষায় আসা প্রশ্নগুলো ভালভাবে পড়লে বেশ কিছু কমন পেতে পারেন।

সবশেষ বলা যায়, লেগে থাকুন, প্রার্থনায় থাকুন। সাফল্য ছুয়েঁ দিতে গেলে কিছুটা পরিশ্রমী তো হতে হবে তাইনা ? যতটা পারেন নিজের উপর বিশ্বাস রাখুন যে আপনি পারবেনই। বাজারের বিভিন্ন বই পড়ার পাশাপাশি স্মার্ট প্রস্তুতি নিতে নিজেকে যাচাই করতে অনলাইনে এক্সাম দিতে পারেন আপনিও । সেই ক্ষেত্রে জবস্ প্রিপারেশন এন্ড লার্নিং অ্যাপ প্রিয় শিক্ষালয় হতে পারে আপনার জন্য চমৎকার একটি মাধ্যম। প্রিয় শিক্ষালয় অ্যাপ প্লে- স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করতে ইংরেজিতে লিখুন priyoshikkhaloy . সার্চ করলেই পেয়ে যাবেন অ্যাপটি। ইনস্টল করে চাকরির প্রস্তুতি হোক স্মার্টওয়েতে। শিক্ষকতার মত মহৎ পেশায় নিজেকে নিয়োজিত করতে আপনার জন্য রইল অনেক অনেক শুভ কামনা।

লেখক : – প্রভাষক মহিউদ্দিন সোহেল, কলেজ শিক্ষক ও প্রধান নির্বাহী , শিক্ষা বিষয়ক উদ্যোগ প্রিয় শিক্ষালয়।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।