• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩৬ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

ইলিশ ধরায় নিষেধাজ্ঞা বাস্তবায়নে সুন্দরবন উপকূলে কোস্টগার্ডের টহল

১২ অক্টোবর মধ্যরাত থেকে শুরু হয়েছে ইলিশ শিকারের ওপর ২২ দিনের সরকারি নিষেধাজ্ঞা। ইতোমধ্যে জাল, নৌকা, ট্রলারসহ ইলিশ শিকারের সব সরঞ্জাম নদীতে থেকে উঠিয়ে নিয়েছে জেলেরা। তবে নিষেধাজ্ঞার সময় কোনো অসাধু জেলে যাতে নদীতে মা ইলিশ শিকার করতে না পারেন সেজন্য কঠোর অবস্থানে রয়েছে কোস্টগার্ড পশ্চিম জোন।

মোংলা ও সুন্দরবন উপকূলীয় এলাকায় ইলিশ ধরায় নিষেধাজ্ঞা বাস্তবায়নে কোস্টগার্ডের একাধিক টিম নদী ও সমুদ্র এলাকায় নিয়মিত অভিযান অব্যাহত রেখেছে। নিষেধাজ্ঞা চলাকালীন কোস্টগার্ড পশ্চিম জোনের অধিনস্ত সবগুলো স্টেশন ও আউটপোস্টের মাধ্যমে কঠোর নজরদারি রাখা হবে পাশাপাশ বিভিন্ন জেলে পল্লীতে মাইকিং করে জেলেদের মাঝে সচেতনতামূলক কার্যক্রম অব্যাহত থাকবে।

কোস্টগার্ড পশ্চিম জোনের অপারেশন কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার মো. তারেক আহমেদ জানান, বাংলাদেশ সরকারের নির্দেশনা অনুযায়ী ইলিশ মাছের প্রজনন মৌসুমকে লক্ষ্য রেখে ‘মা ইলিশ’ রক্ষার্থে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এরই ধারবাহিকতায় ইলিশের প্রজনন ক্ষেত্র সংরক্ষণের উদ্দেশ্যে মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন-১৯৫০ মোতাবেক ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন ইলিশের প্রধান প্রজনন মৌসুমে সারাদেশে ইলিশের আহরণ, পরিবহণ, মজুদ, বাজারজাতকরণ এবং ক্রয়-বিক্রয় নিষিদ্ধ থাকবে। এ উপলক্ষে মা ইলিশ সংরক্ষণ অভিযান পরিচালনায় তৎপর ভূমিকা পালন করছে কোস্টগার্ড পশ্চিম জোন।

তিনি বলেন, জেলে ও মৎস্য ব্যবসায়ীদের মাঝে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিংসহ নানাভাবে প্রচারণা চালিয়ে সচেতন করছে কোস্টগার্ড। ১২ অক্টোবর বৃহস্পতিবার মা ইলিশ সংরক্ষণ অভিযানের প্রথমদিনে বাংলাদেশ কোস্টগার্ড বেইস মংলা কর্তৃক পশুর নদীতে কোস্ট গার্ড টহল কার্যক্রম পরিচালনা করছে। অবরোধ সফল করতে আমরা অভিযান শুরু করেছি। আইন অমান্য করলে তার বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থ গ্রহন করা হবে।

এদিকে মাছ ধরার ট্রলার যাতে জেলেপল্লী থেকে বের হতে না পারে সে দিকে সার্বক্ষনিক নজরদারি রাখছে কোস্টগার্ড। এছাড়াও বাংলাদেশ কোস্টগার্ডের এখতিয়ারভূক্ত উপকূলীয় ও নদী এলাকার মৎস্য অভায়শ্রমগুলোতে মা ইলিশ রক্ষায় কোস্টগার্ডের টহল ২৪ ঘন্টা অব্যাহত আছে এবং থাকবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।