• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩৭ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

আশিতেও আশাবাদি স্বপ্ন সারথীর পথচলা

“রাজিয়া সামাদ ডালিয়া” প্রান্তিক, ছিন্নমূল আর স্বপ্নময় তারুণ্যের শেষ আশ্রয়। যখন পাশে কেউ নেই , হাটার আর নেই কোন পথ সেই নিঃসঙ্গ পথের সহযোদ্ধা হয়ে উঠেন “রাজিয়া সামাদ ডালিয়া”। নিরবে, নিভৃতে অসহায়ের পাশে থেকে কাজ করতে ভালোবাসেন, ভালোবাসেন মানুষ হিসেবে পরিচয় দিতে- এভাবেই অহরনিশ অতন্ত্র প্রহরীর মত মানুষের পাশে থেকে হয়ে উঠেছেন তারুণ্যের খালামনি।

নিজেকে মানুষের জন্য উৎসর্গ করা এই মহোয়েসীর জন্ম ১৯৪৩ সনের ২৩ সেপ্টেম্বর সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে। বাবা খান বাহাদুর ফজলুর রহমান ছিলেন তৎকালিন পাকিস্থান সরকারের চিফ হুইফ ও সি.এন.বি মন্ত্রী। শৈশবের শুরুটা ঢাকা শহরে হলেও ১৯৫৪ সালে বাবা ফজলুর রহমান মুসলিম লীগের রাজনীতি থেকে সরে দাঁড়ান এবং স্ব-পরিবারে পৈত্রিক ভূমি শেরপুর জেলা সদরে চলে আসেন। এবার শেরপুর, গাইবান্দা এবং সর্বশেষ চট্রগ্রাম থেকে শিক্ষা জীবন শেষে ১৯৬৪ সালে ইঞ্জিঃ আব্দুস সামদ-এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

১৯৭১ স্বামী ইঞ্জিঃ আব্দুস সামাদ রোডস এন্ড হাইওয়েজ-এর ডিজাইন ডিভিশনের এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার। শহীদ রুমীর বাবা শরীফ ইমামের হাত ধরে মুক্তিযোদ্ধাদের কাছে সারা দেশের সবগুলো ব্রিজ আর কালভার্টের তালিকা ও ডিজাইন পৌছানোর দূঃসাহসী কর্মটি ঘটেছিলো ধানমন্ডি ৩২-এর পাশে আব্দুস সামাদ-রাজিয়া সামাদ দম্পতির বাসায়। শহীদ জননী জাহানারা ইমামের ‘একাত্তরের দিনগুলি’ বইটির ৭ জুলাই ১৯৭১ পৃষ্ঠার বর্ণনায় সেই ইতিহাস জ্বলজ্বল করছে। ইতিহাসের সেই দূঃসাহসী কর্মযজ্ঞের অবিচ্ছেদ্ধ সহযোদ্ধা রাজিয়া সামাদ।

ভালোই কাটছিলো স্বর্ণালী দিনগুলো কিন্তু হঠাৎ আমানিশার অন্ধকারের মত ১৯৮২ সানে স্বামীর মৃত্যুর পর দুই সন্তান নিয়ে নিঃস্বঙ্গ হয়ে পড়েন। একাকী নিঃস্বঙ্গ জীবনে দেখলেন সমাজের অন্য আরেক রুপ। নানান প্রতিকূলতার মাঝে নিজেকে সামলে জীবন গড়ার নতুন কর্মযজ্ঞে আত্মনিয়োগ করলেন। শুরুটা ঢাকাস্থ শেরপুর জেলা সমিতির নানা সমাজ সেবা কর্মকান্ডের মধ্যদিয়ে। এরপর তার আত্মীয় সুফিয়া করিম মিনি খালার তাগিদে চলে এলেন শেরপুরে।

নিজ গরজে নিজ খরচে শেরপুর সদর হাসপাতালের অসহায় রোগীদের পাশে দাঁড়াতে শুরু করেন এবং রেফারকৃত অসহায় রোগীদের ময়মনসিংহ মেডিকেল, ঢাকা মেডিকেল, পিজি, বারডেম হাসপাতাল সহ নানা হাসপাতলে পৌঁছে দেওয়া শুরু করলেন। এভাবেই অসহায় রোগীদের ঢাকায় পৌঁছে দিতে দিতে বারডেম হাসপাতালের কর্মকর্তাদের পরামর্শে শেরপুরে গড়ে তোলেন শেরপুর ডায়াবেটিক সমিতি। সেই সমিতিটি আজ হাসপাতলে রূপ নিয়েছে। তার সম্পৃক্ততায় শেরপুরে যাত্রা শুরু করছে শেরপুর হার্ট্ফান্ডেশন হাসপাতাল।

মুমূর্ষু রোগীদের রক্তের প্রয়োজন হলে শেরপুরে কোন সংস্থা ছিলোনা। তাই রাত বিরাতে মানুষের বাড়িবাড়ি গিয়ে ঘুমন্ত মানুষকে ডেকে তুলে রোগীর রক্তের ব্যবস্থা করে দিতেন। পরবর্তিতে ১৯৯৪ সনে শেরপুরে গড়ে তোলেন ‘আনন্দধারা রক্তদান কেন্দ্র’। মুমূর্ষু রোগীদের রক্তদানের এই ধারাবাহিকতায় আজ বাংলাদেশের ৩৮টি জেলায় রক্তদানের শাখা গড়ে তোলা “রক্ত সৈনিক বাংলাদেশ ফাউন্ডেশন’এর প্রতিষ্ঠাতা সভাপতিও তিনি।

অসহায় প্রান্তিক নারীদের সাবলম্বী করতে ১৯৯০ সনে সন্তানসহ ৪৫০জন নারীকে তার নিজ বাড়িতে রেখে নকশি কাঁথার প্রশিক্ষন দিয়েছিলেন। ১৯৯০ সন থেকে ২০১৬ সন পর্য্ন্ত নিজ গ্রাম ফটিয়ামারির গৃহহীন মানুষদের জন্য ঘর নির্মাণ করেন।

তার এই আত্মত্যাগী জীবনযাত্রায় অসহায় মানুষের চিকিৎসা, গৃহহীনদের ঘরে ফেরানো কিংবা যেকোন অসহায় মানুষের পাশে দাঁড়ানো ছাড়াও আরও দুটি মহৎ কাজে নিজেকে নিয়োজিত রেখেছে। সেই দুটির একটি হলো দরীদ্র মেধাবী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার ব্যবস্থা করা অন্যটি প্রতিনিয়ত বৃক্ষরোপন করা- যেন এই পৃথিবীটা সুবজে ঢেকে যায়।

তার এই ত্যাগময় স্বপ্নীল জীবনে কত গুলো বৃক্ষরোপন করছেন তার যেমন হিসেব নেই তেমনি কত অগণিত শিক্ষার্থীকে সহায়তা করছেন তারও কোন হিসেব নেই।

শুধু যে মানুষ আর প্রকৃতির পাশে দাঁড়ালেই হবে না- তাদের বাঁচাতে সাংস্কৃতিক চর্চা যে অতি জরুরী তিনি সেটিও ভুলেননি। শেরপুরে সুস্থ সাংস্কৃতিক চর্চার লক্ষ্যে ১৯৯২ সনে সাংস্কৃতিক চর্চার পীঠস্থান রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদের শাখা গড়ে তোলেন। শহুরে মানুষের হৃদয়ে বাঙ্গালীর ঐতিহ্য লালনে আয়োজন করেন পিঠা উৎসবের। ফল উৎসবের আয়োজনও তার হাত ধরেই বিকশিত হয়। এভাবেই তিনি আজ হয়ে উঠেছেন বাঙ্গালি সাংস্কৃতির ধারক বাহক।

সবশেষে বলতে হয় হাজার চুড়াশির মায়ের মতই আমাদের স্বপ্ন সারথী “রাজিয়া সামাদ ডালিয়া”। অসহায়ের শেষ আশ্রয় স্থল, স্বপ্ন দেখা তারুণ্যের শেষ ভরসা, দিগন্তের শেষটায় অন্ধকারে মাটির পিদিম আর বাঁশের লাঠি হাতে দাঁড়িয়ে থাকা করুনাময়ী মা তুমি- তাই আজ তোমার আশিপূর্ণ তিথিতে প্রান্তিক অসহায় মানুষের সাফল্য হাসিমাখা বদনের শুভেচ্ছা তোমায়। শুভ জন্মদিন !


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।