• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩১ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

নকলায় কৃষি অফিসের আঙ্গিনায় বস্তায় আদা চাষ দেখে আগ্রহ বাড়ছে কৃষকদের

শেরপুরের নকলা উপজেলা কৃষি অফিসের আঙ্গিনায় বস্তায় আদা চাষ দেখে কৃষকদের মধ্যে আদা চাষে বেড় সাড়া জাগিয়েছে। একদিকে যেমন শোভাবর্ধন গাছে পরিনত হয়েছে অন্যদিকে কৃষি অফিসে আগত কৃষকদের মধ্যে আদা চাষে উৎসাহ জাগিয়েছে। বস্তায় আদা চাষে কম খরচ ও লাভ বেশী হওয়ায় পরিবারের চাহিদা মিটিয়ে বাজারে বিক্রি করে বাড়তি আয় করা যাবে বলে জানিয়েছেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শাহরিয়ার মোরসালীন মেহেদী।

উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, চলতি বছরের মার্চে মাসে নকলা উপজেলা কৃষি অফিসের আঙ্গিনা ১২৫ টি বস্তায় আদা চাষ করেছিলেন সাবেক উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুল ওয়াদুদ (বর্তমানে নালিতাবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা)। গাছগুলো বেশ হৃষ্টপুষ্ট হয়েছে। নেই কোন রোগ বালাই ও আগাছা। সারিসারি বস্তা দেখতেও খুব বেশ লাগে। বস্তা, আদা, জৈব সার, রাসায়নিক ও পরিচর্যাসহ প্রতি বস্তায় খরচ হয়েছে ৩৫ টাকার মত। প্রতিটি বস্তা থেকে প্রায় দেড় থেকে দুই কেজির মত আদা সংগ্রহ করা যাবে। তিনি বলেন, যাদের জায়গা জমি কম তারা বস্তায় আদা চাষ করে একদিকে যেমন পরিবারের চাহিদা মেটাতে পারবে অন্যদিকে বাড়তিটুকু বাজারে বিক্রি করে বাড়তি আয়ও করতে পারবে। তাছাড়া অফিসে আগত কৃষকরাও আদা চাষে উৎসাহিত হবে।

নকলা উপজেলা কৃষি অফিসের প্রাঙ্গনে বস্তায় আদা চাষ দেখে এবং কৃষি কর্মকর্তার পরামর্শ নিয়ে পাঠাকাটা ইউনিয়নের দুধেরচর ব্লকের কৃষক রফিকুল ইসলাম পারভেজ প্রায় ৩’শ বস্তায় আদা চাষ শুরু করেছেন। তার দেখাদেখি শামীম নামের আরেক কৃষক বানিজ্যিক ভাবে ৫ হাজার বস্তা, কৃষক আব্দুল কাদের প্রায় ১’শ বস্তা ও সাংবাদিক শফিউল আলম লাভলু তার বসত বাড়ীর আঙ্গিনায় পারিবারিক চাহিদা মিটাতে ৩০টি বস্তায় আদা চাষ শুরু করবেন বলে উপজেলা কৃষি অফিস সূত্রে জানাগেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শাহরিয়ার মোরসালীন মেহেদী বলেন, কৃষি অফিসের আঙ্গিনায় বস্তায় আদা চাষের উদ্যেগটি নিয়েছিলেন সাবেক কৃষি অফিসার কৃষিবিদ আব্দুল ওয়াদুদ স্যার। কৃষি অফিসে আগত কৃষকরা এই সারিবদ্ধ বস্তায় আদা চাষ দেখে আদা চাষের আগ্রহ প্রকাশ করেছে। ইতিমধ্যে অনেক কৃষক পরামর্শ নিয়ে গেছেন। অনেকেই আবার বানিজ্যকভাবে বস্তায় আদা চাষ করবেন বলে জানিয়েছেন। স্বল্প জায়গা, অল্প খরচে ও পরিশ্রমে বস্তায় আদা চাষ করা যায়।

শেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক মো: হুমায়ুন কবীর বলেন, বস্তায় আদা চাষের জন্য কৃষকদের উৎসাহিত করা হচ্ছে। নকলা উপজেলা কৃষি অফিস চত্বরে সারিবদ্ধ বস্তায় আদা চাষ দেখে খুবই ভাল লাগছে। এভাবে প্রত্যেকটা সরকারি অফিসের খালি জায়গাসহ পতিত জমিতে যদি বস্তায় আদা চাষ করা হয় একদিকে যেমন নিজেদের চাহিদা মিটবে অন্যদিকে কৃষকদের মাঝেও বানিজ্যিক ভাবে চাষে আগ্রহ বাড়বে। কৃষকদের আদা চাষের জন্য সকল প্রকার সহযোগিতা দেওয়া হচ্ছে এবং দপ্তরের উপসহকারী কৃষি কর্মকর্তাগণ মাঠ পর্যায়ে কৃষকদের বস্তায় আদা চাষের জন্য পরামর্শ দিচ্ছেন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।