• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৫১ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

বঙ্গবন্ধু রেলসেতুর নির্মাণ সামগ্রী নিয়ে মোংলা বন্দরে বিদেশি জাহাজ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রেলওয়ে সেতুর নির্মাণ সামগ্রী নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে এমভি কেএমসি মীরাকেল নামের একটি বিদেশি জাহাজ। ৩ আগস্ট রবিবার দুপুর ১টা ১৫ মিনিটে বন্দরের ৫ নম্বর জেটিতে নোঙর করে জাহাজটি। সিরাজগঞ্জে নির্মাণাধীন দেশের অন্যতম মেগাপ্রকল্প বঙ্গবন্ধু রেল সেতুর নির্মাণ সামগ্রী বিদেশ থেকে আমদানি করে ধারাবাহিকভাবে মোংলা বন্দর দিয়ে খালাস করা হচ্ছে।

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট হক অ্যান্ড সন্স লিমিটেডের খুলনার অপারেশন ম্যানেজার (শিপিং বিভাগ) শওকত আলী জানান কোরিয়ান পতাকাবাহী এ জাহাজটি গত ২১ আগস্ট ভিয়েতনামের হাইপোং বন্দর থেকে মোংলা বন্দরের উদ্দেশ্যে ছেড়ে আসে।
জাহাজটিতে ১৮০ প্যাকেজের প্রায় ১৫৫৮ মেট্রিক টন সেতুর মূল অবকাঠামোর মালামাল রয়েছে। জাহাজ থেকে মালামাল খালাস শেষে নৌপথে সিরাজগঞ্জে বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর জেটিতে নেওয়া হবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মীর এরশাদ আলী বলেন, দেশে বড় বড় মেগা প্রকল্পের আমদানিকৃত মেট্রোরেল, পদ্মা সেতু, রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের পণ্য, রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র ও বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর পণ্যসহ বেশির ভাগ বিদেশি মালামাল মোংলা বন্দর দিয়ে খালাস হওয়ায় এ বন্দরের সক্ষমতা পুর্বের তুলনায় অনেকগুণ বেড়েছে এটা প্রমানিত। যা দক্ষ লোকবলের মাধ্যমে বিভিন্ন মেশিনারিজ জাহাজ থেকে পণ্য খালাস ও বোঝাই করা হচ্ছে। নৌ-পথে বা সড়ক পথে গন্তব্য স্থনে পৌছাতে সময় ও অর্থ দুটোই সাশ্রয় হচ্ছে মোংলা বন্দরের আমদানি- রপ্তানিকারক ও সংশ্লিষ্ট ব্যবসায়ীদের।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২০ সালের ২৯ নভেম্বর বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। বঙ্গবন্ধু সেতুর ৩০০ মিটার উজানে ৪ দশমিক ৮ কিলোমিটার দৈর্ঘ্যের সেতুটির ব্যয় ধরা হয় ১৬ হাজার ৭৮০ কোটি টাকা। জাপান ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে প্রকল্পটির বাস্তবায়ন করছে জাইকা।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।