• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩৫ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

উন্নত যাত্রীসেবা ছাড়াও বছরে ৬ হাজার দক্ষ চালক তৈরির লক্ষ্য বিআরটিসি ময়মনসিংহ

দক্ষ চালক তৈরি এবং অনেকটা নিরাপদ ও স্বাচ্ছন্ন উন্নত পরিবহন সেবাদানের মাধ্যমে সর্বস্তরের মানুষের মন জয় করতে সক্ষম হয়েছে রাষ্ট্রীয় পরিবহন সংস্থা বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি) ময়মনসিংহ বাস ডিপো ও প্রশিক্ষণ কেন্দ্র। উদ্বোধনের অপেক্ষায় নতুন এই কেন্দ্রটিতে প্রতিবছর ৬ হাজার দক্ষ চালক তৈরি লক্ষ্য নিয়ে এর যাত্রা শুরু হচ্ছে। শুরুতেই প্রচুর সংখ্যক মহিলা চালক প্রশিক্ষণে অংশ নিয়ে নতুন মাত্রা যোগ করেছে। এই ডিপো থেকে দেশের বিভিন্ন গন্তব্যে আধুনিক শীতাতপ নিয়ন্ত্রিত নতুন নতুন বাস সংযোজনের প্রচুর চাহিদার কথা জানাচ্ছেন এ অঞ্চলের যাত্রীরা।

ইউএনডিপি ও আইএলও এর কারিকুলাম মোতাবেক বিআরটিসি ড্রাইভিং ট্রেনিং সেন্টার, ময়মনসিংহ এর মাধ্যমে দেশের বেকার জনবলকে দক্ষ চালক তৈরীর উদ্দেশ্যে প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করে কর্মসংস্থান, দারিদ্র বিমোচন ও আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা পালন করে আসছে।

বিআরটিসি প্রদত্ত সরকারী সার্টিফিকেট আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য (ইউএনডিপি এবং আইএলও-এর কারিকুলাম মোতাবেক পরিচালিত)। এই কেন্দ্রের দক্ষ চালকদের বিদেশে চাকরির প্রচুর চাহিদা রয়েছে। তারা প্রবাস থেকে অধিক পরিমাণে রেমিটেন্স আয়ের সূবর্ণ সুযোগ লাভ করতে পারবেন।

বিআরটিসি ময়মনসিংহ বাস ডিপো ও প্রশিক্ষণ কেন্দ্রর ম্যানেজার (অপারেশন) মোঃ জাফর আহমেদ জানান, সড়ক পথে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নকল্পে যাত্রী সাধারণের চাহিদার প্রেক্ষিতে ২০১৮ সালের ২ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিআরটিসি ময়মনসিংহ বাস ডিপো ও প্রশিক্ষণ কেন্দ্রের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

ময়মনসিংহ নগরীর ব্রহ্মপূত্র নদের তীরে চরঈশ্বরদিয়া (লাল কুঠীর দরবার শরীফ, পীরের বাড়ীর পার্শ্বে) শম্ভুগঞ্জে মনোরম লেকেশনে এই কেন্দ্রটি প্রতিষ্ঠা করা হয়েছে। শুরুতে ডিপোর নির্মাণকাজে অত্যন্ত ধীর গতি থাকলেও বিআরটিসি’র বর্তমান চেয়ারম্যান যোগদানের পর তার প্রত্যক্ষ মনিটরিং ও দিকনির্দেশনার প্রেক্ষিতে ময়মনসিংহ বাস ডিপো ও প্রশিক্ষণ কেন্দ্রের অবকাঠামোগত উন্নয়ন দ্রুত গতিতে সম্পন্ন হয়েছে। কেন্দট্রি পূর্বে ভাড়া অফিস ভবন থেকে অপারেশনাল ও প্রশাসনিক কার্যক্রম সম্পাদন করত।

নতুন ডিপোর নিজস্ব আধুনিক ও দৃষ্টিনন্দন ভবন নির্মাণ সম্পন্ন হয়েছে। এই ডিপো নিয়ন্ত্রণে ২৬ টি গাড়ি চলমান রয়েছে। বিআরটিসি ময়মনসিংহ বাস ডিপো ও প্রশিক্ষণ কেন্দ্রটি পূর্বে ধারাবাহিক লোকসানের সম্মুখীন হলেও বর্তমানে চেয়ারম্যান নিরলস প্রচেষ্টা ও সময়োযোগী দিক-নির্দেশনায় এটি একটি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। এই বাস ডিপো হতে ঘাটাইল টু মৌলভীবাজার, ময়মনসিংহ টু ভোলাগঞ্জ, কিশোরগঞ্জ টু ঢাকা এবং ময়মনসিংহ টু নান্দাইল

রুটগুলোতে অত্যন্ত আধুনিক ও নিরাপদ যাত্রীসেবার জন্য যাত্রীসাধারণের নিকট গণ-পরিবহন আস্থার প্রতীক হয়ে দাঁড়িয়েছে। পাশাপাশি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র- ছাত্রীদের আনা-নেওয়ার কাজে স্টাফ বাস হিসেবে বিভিন্ন রুটে পূর্বে ছয় টি বাস চলাচল করলেও বর্তমানে নয়টি বাস চলাচল করছে এবং ভবিষ্যতে স্টাফ বাসের সংখ্যা বৃদ্ধির প্রক্রিয়া অব্যাহত
রয়েছে।

ম্যানেজার (অপারেশন) আরো জানান, ময়মনসিংহ প্রশিক্ষণ কেন্দ্রে বর্তমানে বেসিক ড্রাইভিং (হালকা), আপ-গ্রেডিং ড্রাইভিং (হালকা), ওরিয়েন্টেশন (০১) এক সপ্তাহ, মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ এবং BRTC-SEIP প্রকল্পের আওতায় ১০০ প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ দিচ্ছে।

আগামী ব্যাচে এক শত ৫০জন ভর্তি করা হবে। এছাড়াও খুব দ্রæতই বিশ্ব ব্যাংকের একটি প্রকল্পের আওতায় প্রতি ব্যাচে ২ শত প্রশিক্ষণার্থী ভর্তি করা হবে বলে প্রস্তুতি চলছে। এই কেন্দ্রে দুটি মাল্টিমিডিয়া ও শীতাতপ নিয়ন্ত্রিত আধুনিক ক্লাসরুমে একসাথে ১২০জন করে মোট ২৪০জন প্রশিক্ষণ নিতে পারবেন। সকাল-বিকেল দুটি শিফটে প্রতিদিন ৫শত প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ দেয়ার সুযোগ রয়েছে।

বর্তমানে প্রশিক্ষণ কেন্দ্রের নিজস্ব ইয়ার্ড নির্মাণ কাজ সম্পন্ন হওয়ায় নিজস্ব ইয়ার্ডে এবং শীততাপ নিয়ন্ত্রিত মাল্টিমিডিয়া ক্লাসরুমে প্রজেক্টরের মাধ্যমে অত্যন্ত সুন্দর ও সাবলীল ভাবে প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। অত্র প্রশিক্ষণ কেন্দ্র হতে প্রশিক্ষণ গ্রহন করে অনেক প্রশিক্ষণার্থী অত্যন্ত দক্ষতা ও সুনামের সাথে দেশে-বিদেশে ড্রাইভিং পেশায় কর্মরত রয়েছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।