• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪৪ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

নকলায় কৈশোরকালীন স্বাস্থ্য শিক্ষা বিষয়ক সচেতনতা মূলক কার্যক্রম

শেরপুরের নকলায় স্কুল স্যাটেলাইটের আওতায় কৈশোরকালীন স্বাস্থ্য শিক্ষা বিষয়ক সচেতনতা মূলক কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। উপজেলার বানেশ্বরদী মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কেন্দ্রের নিয়মতি কার্যক্রমের অংশ হিসেবে বুধবার বানেশ্বরদী ইসলামিয়া দাখিল মাদ্রাসায় এ কার্যক্রম অনুষ্ঠিত হয়।

বানেশ্বরদী মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কেন্দ্রের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার আবু ইউসুফ স্কুল স্যাটেলাইটের আওতায় কৈশোরকালীন স্বাস্থ্য শিক্ষা বিষয়ক সচেতনতা মূলক এ কার্যক্রম পরিচালনা করেন। কৈশোরকালীন স্বাস্থ্য শিক্ষা বিষয়ক সচেতনতা মূলক কার্যক্রমে সপ্তম শ্রেণি থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা অংশ গ্রহন করে।

এতে স্বাস্থ্য সুরক্ষা ও পরিষ্কার পরিচ্ছন্নতা, নিরাপদ খাবার, পানি ও স্যানেটেশন ব্যাস্থা, খাদ্য ও পুষ্টি, সুস্বাস্থ্যে ধুমপান ও মাদকাসক্তির প্রভাব, বয়ঃসন্ধিকালে কিশোর-কিশোরীদের শারীরিক ও মানসিক পরিবর্তনে করণীয়, কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য বিষয়ক সচেতনতা, কৈশোরকালীন পরিচ্ছন্নতা, শারীরিক পরিবর্তনের ব্যবস্থাপনা ও স্বাস্থ্য সুরক্ষা, বাল্যবিয়ের কুফল ও করণীয়, মেয়েদের উত্ত্যক্ত করা (ইভটিজিং) এবং যৌন নিপীড়ন ও নির্যাতন, জেন্ডার বৈষম্য ও সচেতনতা, প্রজননতন্ত্রের সংক্রমণ, যৌনবাহিত রোগ ও করণীয়, জনসংখ্যা বৃদ্ধির কারণ, বৃদ্ধিজনিত সমস্যা ও জনসংখ্যা বিষয়ক পরিসংখ্যান, পরিবার পরিকল্পনা বিষয়ে ধারনা দেওয়ার পাশপাশি সচেতনতা বৃদ্ধিতে বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।

সপ্তম শ্রেণি থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে এই কার্যক্রম শুরুর আগে মাদ্রাসার সুপার ও উপজেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক মো. শহিদুল ইসরাম, সহকারী সুপার মো. ফজলুল করিম, বঙ্গবন্ধু শিক্ষা গবেষণা পরিষদ নকলা উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক ও সহকারী শিক্ষক মো. মোশারফ হোসাইন, সহকারী শিক্ষক শওকত আলী, সহকারী মৌলভী ফুলেছা খাতুন, সহকারী শিক্ষক মোস্তাফিজুর রহমান খান, জামাল উদ্দিন, তাহেরা সুলতানা, কব্দুল হোসেন, ইয়াছিন আহাম্মেদ, আরিফ হোসেন, লাবনী বেগম ও উজ্জল মিয়াসহ মাদ্রাসার অন্যান্য শিক্ষক-কর্মচারী উপস্থিত ছিলেন।

বানেশ্বরদী মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কেন্দ্রের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার আবু ইউসুফ জানান, চলতি বছরের জুলাই মাস থেকে ডিসেম্বর মাস পর্যন্ত বানেশ্বরদী মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কেন্দ্রের আওতায় মাধ্যমিক স্তরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মোট ২৪টি এধরনের কার্যক্রম পরিচালনা করা হবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।