• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩৭ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

৩১ হাজার টন কয়লা নিয়ে মোংলায় ভিড়েছে ইন্দোনেশিয়ার জাহাজ

ইন্দোনেশিয়া থেকে ৩১ হাজার মেট্রিকটন কয়লা নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে এমভি প্যানাগিয়া ক্যানালা নামের একটি বাণিজ্যিক জাহাজ। ১৩ জুলাই বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় বন্দরের হারবাড়িয়ার ১১ নম্বর অ্যাঙ্করেজে নোঙর করে জাহাজটি। রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের জন্য ইন্দোনেশিয়া থেকে আমদানি করা ৫৫ হাজার মেট্রিকটন কয়লা নিয়ে এমভি প্যাগানিয়া ক্যানালা নামের জাহাজটি গত ৮ জুলাই চট্রগ্রাম বন্দরে নোঙর করে সেখানে ২৪ হাজার মেট্রিকটন কয়লা খালাসের কার্যক্রম সম্পন্ন করে ১৩ জুলাই সকালে মোংলা বন্দরে আসে।

বাকি ৩১ হাজার মেট্রিকটন কয়লা এ বন্দর দিয়ে খালাস করা হবে বলে জানান জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট ‘টগি শিপিং অ্যান্ড লজিস্টিক লিমিটেড কর্তৃপক্ষ। বৃহস্পতিবার সকাল ১০ টার পর থেকে জাহাজ থেকে কয়লা খালাসের কার্যক্রম শুরু করে মেসার্স এম এ হাসেম এন্ড সন্স কোম্পানির প্রতিনিধিরা।

মেসার্স ‘টগি শিপিং অ্যান্ড লজিস্টিক লিমিটেডের প্রতিনিধি রাজন জানান, রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের জন্য আমাদের এর আগেও কয়লাবাহী জাহাজ মোংলা বন্দরের এসেছে। বৃহস্পতিবারও ৩১ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে ১১ নম্বর বয়ায় “এমভি প্যানাগিয়া ক্যানালা” নামের একটি বিদেশী বাণিজ্যিক জাহাজ কয়লা খালাস করছে। সম্পুর্ণ কয়লা কার্গো ও লাইটার যোগে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রে যাবে। পর পর আরো বেশ কয়েকটি জাহাজ আসবে কয়লা নিয়ে। এর আগে ১০ জুন ২৬ হাজার ৬২০ মেট্রিক টন কয়লা নিয়ে “এমভি জে হ্যায়” নামের একটি জাহাজ রামপালের জন্য কয়লা খালাস করে মোংলা বন্দর ত্যাগ করেছিল।

রামপাল তাপ বিদ্যু কেন্দ্রে যান্ত্রিক ত্রুটির কারনে কিছুদিন বিদ্যুৎ উৎপাদন বন্ধ ছিল। বর্তমানে কেন্দ্রটিতে বিদ্যুৎ উৎপাদন চালু থাকায় প্রতিদিন জাতীয় গ্রিডে সরবরাহ হচ্ছে ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ। রামপাল কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদনে প্রতিদিন প্রয়োজন হয় ৩ থেকে সাড়ে ৩ হাজার মেট্রিকটন কয়লা।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।