• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪৪ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

মধুটিলা ইকোপার্কের চিড়িয়াখানার হরিণ জবাই, আটক এক : সবুজ আন্দোলনের প্রতিবাদ

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার গারো পাহাড়ের মধুটিলা ইকোপার্কের ভেতরে থাকা মিনিচিড়িয়াখানার একমাত্র চিত্রা হরিণটি রাতের আঁধারে জবাই করে খেয়ে ফেলেছে দূর্বৃত্তরা।

এ ঘটনায় বাদশা মিয়া (৩৫) নামে একজনকে আটক করেছে বন বিভাগ। জবাই করা হরিণের চামড়াও উদ্ধার করা হয়েছে। আটক বাদশা মিয়া গারো পাহাড়ের বাতকুচি গ্রামের জাহেদ আলীর ছেলে। তাকে আজ মঙ্গলবার দুপুরে শেরপুর আদালতে প্রেরণ করা হয়েছে।

বন বিভাগ ও স্থানীয় সূত্র জানায়, মধুটিলা পার্কের ভেতরে থাকা মিনিচিড়িয়াখানায় থাকা দুইটি হরিণের মধ্যে একটির মরদেহের অংশ বিশেষ কিছুদিন আগে পাওয়া যায় পার্কের ভেতরেই। পরে ওই হরিণটি বন্য শেয়াল খেয়ে ফেলেছে বলে জানান বন কর্মকর্তারা।
এদিকে চিড়িয়াখানায় থাকা অবশিষ্ট একটিমাত্র চিত্রা হরিণটি গত ২৮ মে রোববার রাতে বাতকুচি নামাপাড়া এলাকার কতিপয় দূর্বৃত্ত মিলে চুরি করে নিয়ে যায়। পরে হরিণটি জবাই করে ভাগ-বাটোয়ারা করে নেয় চুরেরা। ২৯ মে সোমবার ভোরে বিষয়টি টের পেয়ে বন বিভাগের লোকজন তদন্তে নামেন এবং সকালে বাতকুচি বাজার থেকে ওই গ্রামের জাহেদ আলীর ছেলে বাদশা মিয়াকে আটক করেন। পরে জিজ্ঞাসাবাদের একপর্যায়ে স্বীকারোক্তি অনুযায়ী বাদশা মিয়ার পুকুর থেকে জবাই করা হরিণের চামড়া উদ্ধার করা হয়।

এ ঘটনায় মধুটিলা রেঞ্জ কর্মকর্তা রফিকুল ইসলাম বাদী হয়ে বন্যপ্রাণী সংরক্ষণ আইন ২০১২ অনুযায়ী একটি মামলা করেন। ৩০ মে মঙ্গলবার আটককৃত বাদশাকে শেরপুর আদালতে সোপর্দ করা হয়।

বিষয়টি নিশ্চিত করে মধুটিলা রেঞ্জ কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, হরিণ জবাইয়ের ঘটনায় ৭-৮ জনের সম্পৃক্ততা পাওয়া গেছে। তাদেরও আটক করে আইনের আওতায় আনা হবে।

এদিকে কিছুদিনের মধ্যে পার্কের ভেতরে থাকা মিনি চিড়িয়াখানার সংরক্ষিত এলাকা থেকে পরপর দুইটি হরিণ খোয়া যাওয়ার বিষয়টিকে স্বাভাবিকভাবে দেখছেন না স্থানীয় পরিবেশবাদী সংগঠনের নেতৃবৃন্দ।

পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মো: মেরাজ উদ্দিন, শেরপুর জেলা শাখার সদস্য সচিব সাবিহা জামান শাপলা এ ঘটনার তীব্র নিন্দা, প্রতিবাদসহ দায়ী ব্যক্তিদের দৃষ্টান্ত মূলক শাস্তি দাবি করেন। একইসাথে হরিণ রক্ষায় ব্যর্থ বনবিভাগের সংশ্লিষ্টদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়ার দাবী জানান।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।