• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৫১ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

গরম কি আগের মতো বাড়বে? যা জানাল আবহাওয়া অফিস

রাজধানীসহ দেশজুড়ে গরম বাড়ছে। গতকাল মঙ্গলবার দেশের ছয় জেলার ওপর দিয়ে বয়ে গেছে মৃদু তাপপ্রবাহ। আজ বুধবারও দেশের বিভিন্ন এলাকায় তাপপ্রবাহ বয়ে যেতে পারে। কাল পর্যন্ত দেশের দুয়েকটি জায়গায় বৃষ্টি হয়েছে।

তবে আজ দেওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ মেঘলা থাকলেও বৃষ্টির সম্ভাবনা কম।

আবহাওয়াবিদেরা বলছেন, তাপপ্রবাহ মৃদু থেকে মাঝারি পর্যন্ত হলেও চলতি ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে যাওয়ার সম্ভাবনা নেই। এমন গরম আরও অন্তত তিন দিন চলতে পারে বলে অনুমান করছেন আবহাওয়াবিদেরা। তবে তাঁরা এরপর বৃষ্টির সম্ভাবনার কথাও বলেছেন।

আজ সকাল নয়টায় দেওয়া আবহাওয়া অধিদপ্তরের আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশ থাকবে। তবে বৃষ্টির সম্ভাবনা কম। আর সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে।

আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম, রাঙামাটি, বান্দরবান, কক্সবাজার, ফেনী, পটুয়াখালী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি শুধু চলবেই না, দেশের আরও নতুন এলাকায় তাপপ্রবাহ বিস্তার লাভ করতে পারে।

এদিকে গতকাল থেকে তাপমাত্রা ধীরে ধীরে আবার বাড়তে শুরু করেছে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় বান্দরবানে, ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।
এর আগের দিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল বান্দরবানেই, ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। গরম বাড়ছে রাজধানীতেও। গতকাল রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর এর আগের দিন ছিল ৩৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

গরম কি আরও বাড়বে

আবহাওয়া অধিদপ্তরের আজ দেওয়া পূর্বাভাসে বলা হচ্ছে, আগামী ২৪ ঘণ্টায় দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। এভাবে গরম বাড়বে আর কত দিন, আর কতটুকুই–বা বাড়বে—জানতে চাইলে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম বলেন, ‘আগামী অন্তত তিন থেকে চার দিন তাপমাত্রা বাড়তে পারে।

এটা রাজধানী এবং দেশের অন্যত্রও বাড়বে। তবে আগে যে ৪০ ডিগ্রি ছাড়িয়ে গিয়ে প্রচণ্ড তাপপ্রবাহ সৃষ্টি হয়েছিল, তেমনটা হওয়ার আশঙ্কা কম। ’ শাহীনুল ইসলাম মনে করেন, তাপমাত্রা এ দফায় বেড়ে সর্বোচ্চ ৩৭ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাতে পারে।

বৃষ্টির সম্ভাবনা

দেশে গতকাল পর্যন্তও দুয়েকটি জায়গায় সামান্য হলেও বৃষ্টি হয়েছে। তবে আজ আবহাওয়ার বার্তায় দেখা যাচ্ছে, আগামী ২৪ ঘণ্টা দেশ বৃষ্টিহীন থাকতে পারে। তবে আগামী শুক্র বা শনিবার থেকে দেশের কোথাও কোথাও সামান্য বৃষ্টি হতে পারে বলে জানান আবহাওয়াবিদ মো. বজলুর রহমান। তিনি বলেন, ‘মে মাসের শুরুতে বেশি পরিমাণ বৃষ্টি হতে পারে। আর সে সময় বৃষ্টি টানা তিন থেকে চার দিন হতে পারে। ’
আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম বলছিলেন, ‘মে মাসের শুরুতে হওয়া বৃষ্টির পর তাপমাত্রা আবার কমতে শুরু হতে পারে। ’


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।