• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫২ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

এই গরমে ঠাণ্ডা পানি পানে হতে পারে স্ট্রোক

বাংলাদেশে বেশ কিছুদিন ধরে চলছে তীব্র তাপদাহ। আবহাওয়া অফিস জানিয়েছে আরও কিছুদিন থাকতে পারে এমন পরিস্থিতি। একে তো রমজান মাস তার ওপর তীব্র গরমে প্রাণ ওষ্ঠাগত অবস্থা। তীব্র এই গরমে সুস্থ থাকতে কিছু বিষয়ে খুবই সতর্ক থাকার পরামর্শ দেন চিকিৎসকরা।

গরম বেশি হলে আমরা ঠাণ্ডা পানি পান করে থাকি। তবে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়ালে খুব ঠাণ্ডা পানি না খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। কারণ, গরমে বেশি ঠাণ্ডা পানি পান করলে আমাদের রক্তনালী ফেটে যেতে পারে। বাইরের তাপমাত্রা ৩৮ ডিগ্রি ছাড়ালেই আর ঠাণ্ডা পানি পান করা উচিৎ নয়। এ সময় পিপাসা মেটাতে হালকা গরম পানি ধীরে ধীরে পান করতে হবে।

শরীরে রোদ লাগলে সঙ্গে সঙ্গে হাত-পা ধোঁয়া বা গোসল করা যাবে না, বিশেষ করে ঠাণ্ডা পানি দিয়ে। বাইরে থেকে অন্তত আধা ঘণ্টা অপেক্ষা করতে হবে। এর পরই গোসল করতে পারেন। তীব্র গরমে বাইরে থেকে এসেই গোসল করলে স্ট্রোক করার সম্ভাবনা থাকে। এমনকি বাইরে থেকে এসেই ঠাণ্ডা পানি দিয়ে পা ধুয়ে অসুস্থ হয়ে পড়তে পারেন।

গরমের মধ্যে যদি ক্লান্ত হয়ে পড়েন তবে সঙ্গে সঙ্গে ঠাণ্ডা পানি পান করা থেকে বিরত থাকতে হবে। তীব্র গরমে ঠাণ্ডা পানি পান করলে আমাদের রক্তনালী সংকুচিত হয়ে পড়তে পারে যার ফলে হতে পারে স্ট্রোক।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।