• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৪৮ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

ফেসবুক লাইভে ধর্ম অবমাননাকর বক্তব্য দেওয়ায় শেরপুরের বিচারকের বদলি

ফেসবুক লাইভে ধর্ম অবমাননাকর বক্তব্য দেওয়ায় শেরপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক (জেলা জজ পদমর্যাদার) ড. ইমান আলী শেখকে বদলি করা হয়েছে। ফেসবুক লাইভে আল্লাহ, ঈশ্বর ও ভগবান নিয়ে স্পর্শকাতর ও ধর্ম অবমাননাকর বক্তব্য দেওয়ায় আইন মন্ত্রণালয়ে তাঁকে বদলি করে।

আজ রোববার আইন মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ ওসমান হায়দার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ আদেশ দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের সদস্য ইমান আলী শেখকে বদলি করে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত আইন মন্ত্রণালয়ে সংযুক্ত করা হলো। তাঁকে শেরপুরের জেলা ও দায়রা জজের কাছে বর্তমান পদের দায়িত্বভার দিয়ে অবিলম্বে নতুন কর্মস্থলে যোগদানের জন্য নির্দেশ প্রদান করা হলো। জনস্বার্থে এ আদেশ জারি করা হলো।

এদিকে আজ বদলির আদেশ জারির আগেই গত শুক্রবার রাতেই বিশেষ নিরাপত্তায় শেরপুর ত্যাগ করেছেন বিচারক ড. ইমান আলী শেখ।

এর আগে শুক্রবার নিজের ফেসবুক আইডি থেকে লাইভ করেন ওই বিচারক। এরপর ওই দিন রাত থেকেই বিচারক ড. ইমান আলী শেখের ফেসবুক আইডি ও ইউটিউব চ্যানেল ডিজেবল রয়েছে।

জানা গেছে, গেল বছরের নভেম্বরের প্রথম সপ্তাহে শেরপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক হিসেবে যোগদান করেন ড. ইমান আলী শেখ। তিনি অবসর সময়ে লেখালেখি ও গানের সুর করতেন। ‘গানে জ্ঞানে’ নামে তাঁর একটি ইউটিউব চ্যানেলও ছিল। শুক্রবার নিজ ফেসবুক আইডি থেকে লাইভে এসে ধর্ম অবমাননাকর কথাবার্তা বলেন তিনি।

ঘটনার পর বিষয়টি নিয়ে নিজ ফেসবুকে প্রতিবাদ জানান স্থানীয় তাহফিন হাসান তন্ময় নামে এক শিক্ষানবিশ আইনজীবী। এরপর সামাজিক যোগাযোগমাধ্যমে বিষয়টি ছড়িয়ে পড়ে। একপর্যায়ে স্থানীয় ধর্মপ্রাণ মুসল্লিরা প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচির ঘোষণা দেন। পরিস্থিতি আঁচ করতে পেরে জেলা আইনজীবী সমিতির পক্ষ থেকে বিষয়টি জেলা ও দায়রা জজ মোহাম্মদ তৌফিক আজিজ এবং সিজেএম এস এম হুমায়ুন কবীরকে জানানো হয়। পরে তাঁরা দ্রুত বিষয়টি আইন মন্ত্রণালয় ও সুপ্রিম কোর্টে অবহিত করেন। এরপর ওই দিন রাতেই তাঁকে বিশেষ নিরাপত্তায় শেরপুর থেকে ঢাকায় পাঠানো হয়। সাপ্তাহিক বন্ধ থাকায় আজ জারি হয় বদলির আদেশ। অন্যদিকে সতর্কতার জন্য আজ সকালে আদালত অঙ্গনে বাড়তি পুলিশ মোতায়েন করা হয়।

ঘটনার বিষয়ে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট গোলাম কিবরিয়া বুলু বলেন, ‘তিনি একজন ভাবুক ও ধ্যানী প্রকৃতির লেখক-গায়ক। ফেসবুক লাইভে তিনি আল্লাহ, ঈশ্বর, ভগবান সম্পর্কে বিভিন্নজনের মন্তব্যের মূল্যায়ন করেছেন। বিষয়টি ধর্মভীরুদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছে। এ জন্য পরিস্থিতি বিবেচনায় তাঁকে তাৎক্ষণিক বদলি করা হয়েছে।’

এ বিষয়ে জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এম কে মুরাদুজ্জামান বলেন, ‘বিচারক ড. ইমান আলী শেখ তাঁর ফেসবুক লাইভে নাস্তিকধর্মী কথাবার্তা বলায় স্থানীয়ভাবে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠার আশঙ্কা দেখা দিয়েছিল। বিচার বিভাগের দ্রুত পদক্ষেপে তাঁকে শেরপুর থেকে প্রত্যাহার করায় স্থানীয়ভাবে পরিস্থিতি শান্ত রয়েছে।’


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।