• বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০১ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

মোংলায় পানি পয়ঃনিষ্কাশন স্বাস্থ্যবিধি ও বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে প্রচারাভিযান অনুষ্ঠিত

বর্জ্য পদার্থের আধুনিক ও নিরাপদ অপসারণ ব্যবস্থার অপ্রতুলতা বাংলাদেশের অন্যতম পরিবেশগত সমস্যা। অপরিকল্পিত নগরায়ন প্রক্রিয়ায় বিক্ষিপ্তভাবে গড়ে উঠেছে ঘরবাড়ি, বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও শিল্প-কারখানা।

এসব অবকাঠামোর জন্য বেশিরভাগ ক্ষেত্রে বর্জ্য নিষ্কাঃশনের আধুনিক ও বিজ্ঞানসম্মত সুষ্ঠ ব্যবস্থা নেই। ফলে অসংখ্য মানুষের বাসগৃহ থেকে প্রচুর পরিমাণ গৃহস্থালি বর্জ্য প্রতিদিন এখানে-সেখানে নিক্ষিপ্ত হচ্ছে। কঠিন বর্জ্য ব্যবস্থাও অত্যন্ত নাজুক এবং সেকেলে। ডাষ্টবিন উপচে কঠিন বর্জ্য রাস্তার পাশের ড্রেনে পড়ে পয়:নিষ্কাশন ব্যবস্থাকে সম্পূর্ণ অচল করে দেয়। তাছাড়া উন্মুক্ত স্থান থেকেও বিপুল পরিমান কঠিন ও তরল বর্জ্য প্রতিনিয়ত বর্জ্য ব্যবস্থাপনাকে জটিল করে তুলছে। ”

১২ মার্চ রবিবার সকাল ১০টায় মোংলার দিগরাজ মাধ্যমিক বিদ্যালয় বেসরকারি উন্নয়ন সংস্থা সালোম কর্তৃক আয়োজিত পানি, পয়ঃনিষ্কাশন, স্বাস্থ্যবিধি ও বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে অনুষ্ঠিত প্রচারাভিযান অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। এই প্রচারাভিযানে অংশগ্রহণ করেন স্কুলের শিক্ষার্থীরা। দাতা সংস্থা টিয়ার ফান্ডের সহযোগিতায় আয়োজিত বর্জ্য ব্যবস্থাপনা প্রচারভিযান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সালোম মোংলার এরিয়া ব্যবস্থাপক সৌরেন্দ্র মন্ডল। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বুড়িরডাঙা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান উদয় শংকর বিশ্বাস, বিশেষ অতিথি ছিলেন দিগরাজ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পরমানন্দ বিশ্বাস, স্থানীয় জনপ্রতিনিধি, স্কুলের শিক্ষকবৃন্দ ও গন্যমান্য ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানে বক্তারা আরো বলেন,”রান্নাঘরের পরিত্যক্ত আবর্জনা, হাটবাজারের পচনশীল শাকসবজি, মিল কারখানার তৈলাক্ত পদার্থ, কসাইখানার রক্ত, হাসপাতালের বিষাক্ত বর্জ্য পদার্থের নিরাপদ অপসারণ নিশ্চিত না হওয়ায় বর্জ্য ব্যবস্থাপনা হয়ে উঠেছে আরও ঝুঁকিপূর্ণ।”

উক্ত বিষয়গুলি রোধে উপস্থিত অংশগ্রহণকারীদের সচেতন হতে বলা হয়। সকলকে পানি, পয়ঃনিষ্কাশন, স্বাস্থ্যবিধি ও সঠিক বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে অবগত করা হয়। প্রচারাভিযান অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থীদের মধ্যে উপস্থিত বক্তৃতা ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। পরে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সালোম, মোংলা প্রজেক্টের প্রোগ্রাম অফিসার নীলয় বিশ্বাস, এ্যাকাউটেন্ট ক্লিন্টন বালা, মনিটরিং অফিসার শিমন বিশ্বাস, জেন্ডার অফিসার এলিজাবেথ সরকার এবং কমিউনিটি অর্গানাইজারবৃন্দ।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।