• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৩ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

ময়মনসিংহকে উন্নত ও টেকসই নগরী গড়ে তুলতে দিনরাত অক্লান্ত পরিশ্রম করছেন মেয়র টিটু

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া উপহার ময়মনসিংহ সিটি কর্পোরেশনের সীমিত সম্পদ লোকবলের তীব্র সংকট, দূর্বল অবকাঠামো নিয়ে সাড়ে ৮ লাখ নাগরিকদের সীমাহীন চাহিদা পূরণের মাধ্যমে উন্নত ও টেকসই নগর গড়ে তোলার লক্ষ্যে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন নগরীর প্রথম মেয়র মোঃ ইকরামুল হক টিটুর নেতৃত্বে কাউন্সিলর কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

২০১৮ সালে ১৪ অক্টোবর এমন এক প্রেক্ষাপটেই বিলুপ্ত পৌরসভার ২১ টি ওয়ার্ডের ২১ বর্গকিলোমিটার সাথে পাশ্ববর্তী ইউনিয়নসমূহ থেকে আসা ১২ টি ওয়ার্ডের ৭০ বর্গকিলোমিটার এলাকা নিয়ে যাত্রা শুরু করে ময়মনসিংহ সিটি কর্পোরেশন (মসিক)। কিন্তু মাত্র ৪ বছরে অবকাঠামো নির্মাণ ও নাগরিক সেবায় যতটুকু অগ্রগতি সাধন করেছে তরুণ মেয়র মোঃ ইকরামুল হক টিটুর নেতৃত্বাধীন ময়মনসিংহ সিটি কর্পোরেশন তা প্রশংসিত হচ্ছে নাগরিকমহলে। এই মুহূর্তে মসিকের প্রতিটি ওয়ার্ডের মূল সড়ক ও অলি-গলিতে দেখা যাচ্ছে সড়ক ও ড্রেনের নির্মাণের ব্যাপক কর্মযজ্ঞ ।

সিটি কর্পোরেশন সূত্রে জানা যায়, এ মুহূর্তে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের সড়ক ড্রেনেজ অবকাঠামো নির্মাণ ও নাগিরক সেবা উন্নতকরণ প্রকল্পের আওতায় বিভিন্ন ওয়ার্ডে প্রায় ৫৬৩ কোটি টাকার কাজ চলমান আছে। এতে তৈরি হচ্ছে ৯৭ কিলোমিটার আরসিসি, ৭৮ কিলোমিটার বিসি এবং ২ কিলোমিটার সিসি সড়ক, ৮৫ কিলোমিটার ড্রেন এবং ৭ কিলোমিটার ফুটপাত। ময়মনসিংহ শহরের উন্নয়নে একসাথে এত কাজ আগে কখনো হয়নি। এছাড়াও সিটি কর্পোরেশন অন্যন্য প্রকল্প থেকে এই ৪ বছরে ৮০ কিলোমিটার নতুন রাস্তা এবং ৪৩ কিলোমিটার ড্রেনের কাজ সম্পন্ন করেছে।

শহরের অন্যতম সমস্যা জলবদ্ধতা নিরসনে শুরু থেকেই কাজ করছিলো সিটি কর্পোরেশন। ইতোমধ্যে মূল শহরের অভ্যন্তরে জলাবদ্ধতার সমস্যা অনেকটাই নিরসন হয়েছে। বর্তমানে চলমান নতুন বাজার রেল ক্রসিং থেকে ব্যাটবল চত্বর পর্যন্ত আন্ডারগ্রাউন্ড পাইপ ড্রেনের কাজ একটি ভালো উদ্যোগ বলে মনে করছে নগরবাসী। এতে খালগুলো থেকে পনি বের হওয়া আরও সহজতর হবে, যা সমগ্রিক জলাবদ্ধতা পরিস্থিতির উন্নয়ন ঘটাবে।

শহর আলোকিতকরণে শহরের বিভিন্ন ওয়ার্ডের প্রায় ১৬৫ কিলোমিটার সড়কে পোলসহ আধুনিক এলইডি বাতি স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। তবে, পৌরসভা থেকে ময়মনসিংহ সিটি কর্পোরেশনে উত্তোরণে বিষয়টি সকলের নজর কেড়েছে তা হলো বর্জ্য ব্যবস্থাপনা। বিলুপ্ত পৌরসভার জনবল নিয়েও প্রতিদিন প্রায় ৫০০ মে.টন বর্জ্যের ব্যবস্থাপনা করছে ময়মনসিংহ সিটি কর্পোরেশন। চলছে রাত্রীকালীন বর্জ্য ব্যবস্থাপনা। এছাড়া, বাসা-বাড়ি থেকে বর্জ্য সংগ্রহে ক্লিনসিটি নামক প্রতিষ্ঠানের সাথে চুক্তি করে বর্জ্য সংগ্রহ করা হচ্ছে। মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় প্রিজম ফাউন্ডেশন লি. এর সহযোগিতায় নির্মাণ করা হচ্ছে ট্রিটমেন্ট প্ল্যান্ট। এছাড়াও, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের প্রকল্পটিও অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

অবশ্য, নগর উন্নয়নে অধিক অগ্রগতি সম্ভব ছিলো বলে মনে করেন সিটি কর্পোরেশন মেয়র মোঃ ইকরামুল হক টিটু। তিনি জানান, করোনার অভিঘাত এবং রাশিয়া ইউক্রেন যুদ্ধে সৃষ্ট বৈশ্বিক সংকট সৃষ্টি না হলে হলে নগর উন্নয়নে আরও কাজ করা সম্ভব হত।

তবে, করোনা পরিস্থিতিতে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র মোঃ ইকরামুল হক টিটু ঝুঁকি নিয়ে যেভাবে করোনা মোকাবেলা, মানুষকে নিরাপদে রাখা এবং মানুষের কাছে মানবিক সহায়তা পৌঁছাতে যে কাজ করেছেন তা সর্বমহলে প্রশংসিত হয়েছে। সরকারী ও সিটি কর্পোরেশনের পক্ষ থেকে ১৩২৭ টন চাল ও ৬৫ লক্ষ টাকার খাদ্য সহায়তা ছাড়াও তিনি নিজ উদ্যোগে লক্ষাধিক প্যাকেট খাদ্য সমাগ্রী অসহায় মানুষের মাঝে বিতরণ করেছেন। কোভিড টিকার রেজিস্ট্রেশন সহায়তা, এলাকা ও গ্রুপ ভিত্তিক টিকা ক্যাম্পেইন ইত্যাদি কারণে ময়মনসিংহ সিটি কর্পোরেশন এলাকার প্রায় ৯৫ ভাগ মানুষকে ২ ডোজ টিকা প্রদান করা সম্ভব হয়েছে।

২০২২ সালে স্থাপন করা হয়েছে একটি নগর মাতৃসদন এবং তিনটি প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র। এসব কেন্দ্র থেকে মা, শিশু সহ সাধারণ জনগণ কম খরচ বা বিনামূ্ল্যে স্বাস্থ্যসেবা পাচ্ছেন। মশক নিধনে হটস্পট চিহ্নিতকরণ এবং নিয়মিত ক্রাশ প্রোগ্রামের ফলে সিটিতে এখনও স্থানীয়ভাবে এডিস মশার কামড়ে আক্রান্ত ডেঙ্গু রোগী পাওয়া যায়নি। তাছাড়া, ভিটামিন এ প্ল্যাস ক্যাম্পেইন, ইপিআই কার্যক্রম, কৃমি নিয়ন্ত্রণ ইত্যাদিতেও মসিকের রয়েছে রয়েছে শতভাগ লক্ষ্যমাত্রা অর্জনের সফলতা।

প্রান্তিক জনগোষ্ঠির জীবনমান উন্নয়নে মসিকের প্রচেষ্টাও ছিলো চোখে পড়ার মত। ২০১৮ সাল থেকে এ পর্যন্ত ১ হাজার ১৯২ জনকে বিউটি পার্লার, কম্পিউটার, ড্রাইভিং, মোবাইল সার্ভিসিং ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ, ২ হাজার৫৭৬ জন শিক্ষার্থীকে শিক্ষা বৃত্তি, ১ হাজার ৪৭৬ জনকে পুষ্টি সহায়তা, ৩১২ জন কিশোরীকে স্বাস্থ্য-পুষ্টি পরামর্শ ও পুষ্টি উপকরণ প্রদান, প্রান্তিক জনগোষ্ঠির জন্য নলকূপ, রোড লাইট, ড্রেন, টয়লেট, সেপটিক ট্যাংক ইত্যাদ নির্মাণ ময়মনসিংহ সিটি কর্পোরেশন।

বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনাকে ছড়িয়ে দিতে মেয়র মো: ইকরামুল হক টিটু শম্ভুগঞ্জ ব্রিজের কাছে স্থাপন করেছেন জয়বাংলা চত্বর। চত্বরটি মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর স্মরণে এক অনন্য স্থাপত্যে পরিণত হয়েছে। এছাড়া, টাউনহলে স্থাপন করেছেন বঙ্গবন্ধু গ্যালারি। এখানেও প্রতিদিন অসংখ্য দর্শনার্থী বঙ্গবন্ধু দুর্লভ ছবি, ডকুমেন্টারি, বানী ইত্যাদি দেখার সুযোগ পাচ্ছেন।

নাগরিকসেবার মানোন্নয়নে ইতোমধ্যে মসিকের বেশ কিছু সেবাকে অনলাইনে নেওয়া হয়েছে, সিটি কর্পোরেশনকে তিনটি অঞ্চলে বিভক্ত করে জন্মনিবন্ধন, মশক নিধন, বর্জ্য ব্যবস্থাপনা ইত্যাদি কাজগুলোর বিকেন্দ্রীকরণ করা হয়েছে। এতে নাগরিককের সময় ও শ্রম সাশ্রয় হচ্ছে।

মেয়র মোঃ ইকরামুল হক টিটু এ প্রসঙ্গে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী যে স্বপ্নে ময়মনসিংহবাসীকে সিটি কর্পোরেশন উপহার দিয়েছেন সে স্বপ্ন বাস্তবায়নে সবাইকে সাথে নিয়ে কাজ করছি। করোনা মহামরি ও বৈশ্বিক সংকট আমাদের গতিকে কিছুট ধীর করে দিলেও আমরা আমাদের সর্বোস্ব দিয়ে জনগণের কল্যাণে কাজ করে যাচ্ছি।

সিটি কর্পোরেশন সূত্রে জানা যায়, সিটিকে একটি আধুনিক ও টেকসই নগরী করতে একটি বাস ও ট্রাক স্ট্যান্ড, শিশু পার্ক, নগর ভবন, গোরস্থান, শ্বশ্মানঘাট, ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট নির্মাণে কাজ করছে ময়মনসিংহ সিটি কর্পোরেশন। এসব উদ্যোগ বাস্তবায়ন হলে নগরবাসীর প্রত্যাশা অনেকাংশে পূরণ হবে বলে আশা করা যায়।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।