• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৬:২২ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

মোংলা বন্দরে আট মাসে জাহাজ এসেছে ৫৮৭টি

মোংলা বন্দরে ২০২২-২০২৩ অর্থবছরের আট মাসে জাহাজ আগমন করেছে ৫৮৭টি। রামপাল বিদ্যুৎ কেন্দ্র চালু হওয়ার পর থেকে বিভিন্ন দেশ থেকে আমদানি করা কয়লা মোংলা বন্দর দিয়েই খালাস করা হচ্ছে। এছাড়াও রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র,মেট্রোরেল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রেল সেতুর মালামাল এ বন্দর দিয়ে খালাস করার পর প্রকল্প এলাকায় পৌঁছে যাচ্ছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষ জানায়, মেগা প্রকল্পের মালামাল মোংলা বন্দরে আমদানির কারনে জাহাজের সংখ্যা ক্রমাগত বাড়ছে। পদ্মা সেতু চালু হওয়ায় যোগাযোগ ব্যবস্থার আমূল পরিবর্তনের কারনে বন্দরে আমদানির পাশাপাশি রপ্তানিও বেড়েছে। বন্দর এলাকায় শিল্প কারখানা, ইপিজেডে ফ্যাক্টরীর সংখ্যা বৃদ্ধি ও অন্যান্য প্রতিষ্ঠান বেড়ে যাওয়ায় বন্দরের উপর চাপ বেড়েছে। সক্ষমতা বৃদ্ধির কারনে বন্দরের জেটির ৮০ শতাংশই এখন ব্যবহৃত হচ্ছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের পরিকল্পনা প্রধান মো. জহিরুল হক স্বাক্ষরিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৮-০৯ অর্থবছর থেকে ২০২১-২২ অর্থবছর পর্যন্ত মোংলা বন্দরে জাহাজ ১৭.৪ শতাংশ হারে, কার্গো ১৮.৮১ শতাংশ হারে, কনটেইনার ৭.৬৭ শতাংশ হারে, গাড়ি ১৪.০৩ শতাংশ হারে এবং রাজস্ব আয় ১৪.২৯ শতাংশ হারে বৃদ্ধি পায়।

এছাড়া ১৯৯০-৯১ অর্থ বছর থেকে ২০০১-০২ অর্থ বছর পর্যন্ত বন্দরটি ধারাবাহিকভাবে লাভে ছিল। তবে ২০০২-০৩ থেকে ২০০৬-০৭ অর্থ বছর পর্যন্ত লোকসানের শিকার হয়। এরপর ২০০৭-০৮ অর্থ বছর থেকে ফের লাভের মুখ দেখে মোংলা বন্দর। সর্বশেষ গত ২০২১-২২ অর্থবছরে আয় হয় ৩১৭.০৮ কোটি ও ব্যয় ২১৯.৯৯ কোটি টাকা। নিট মুনাফা অর্জন হয় ৯৭.০৯ কোটি টাকা।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মীর এরশাদ আলী বলেন, পদ্মা সেতু হওয়ায় দেশের যেকোন অঞ্চল থেকে মোংলা বন্দরে যাতায়াত সহজ হয়েছে। বন্দরের সক্ষমতাও বেড়েছে। যা আরও বাড়াতে মাষ্টারপ্লান করা হয়েছে। আপগ্রেডেশন অব মোংলা পোর্ট প্রকল্পের আওতায় নতুন বিল্ডিং, টার্মিনাল, ওয়ার্কসপ তৈরির জন্য ইতিমধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ৭/৮ মিটার জাহাজ এখন বন্দরে প্রবেশ করছে।
তিনি আরো বলেন, বন্দরের ইনারবার ড্রেজিংয়ের কাজ চলমান রয়েছে। গুরুত্বপূর্ণ এ প্রকল্পটি বাস্তবায়ন হলে বন্দরের জেটিতে বড় জাহাজ আসতে পারবে। এতে বন্দরের অপারেশনাল কার্যক্রম আরো বেড়ে যাবে।

মোংলা বন্দর ব্যবহারকারী ও নুরু এন্ড সন্সের সত্ত্বাধিকারী এইচ, এম দুলাল বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়ন এবং কর্মসংস্থান সৃষ্টিতে মোংলা বন্দর এখন রোল মডেল। বিশেষ করে দক্ষিণাঞ্চলে গ্যাস সরবরাহ চালু হলে মোংলা বন্দর কেন্দ্রিক পোশাক এবং বস্ত্র শিল্প স্থাপন হবে। তখন বন্দরের ব্যবহার বহুলাংশে বেড়ে যাবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।