• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১২:৩৩ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

বন্যপ্রাণী সংরক্ষণে নকলা প্রেস ক্লাবে সচেতনতামূলক সভা

শেরপুরের নকলায় বন্যপ্রাণী সংরক্ষণে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে। বন্যপ্রাণী সংরক্ষণ দিবস উপলক্ষ্যে ‘সকলের অংশগ্রহণ, বন্যপ্রাণী হবে সংরক্ষণ’ এই শ্লোগানে এবং ‘বন্যপ্রাণী সংরক্ষণের জন্য অংশীদারিত্ব’ এই প্রতিপাদ্যকে ধারণ করে ‘নকলা প্রেস ক্লাব’র উদ্যোগে এ সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়।

শনিবার রাত ৮টায় প্রেস ক্লাবের অফিস কক্ষে ক্লাবটির সভাপতি মো. মোশারফ হোসাইন-এর সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়। সচেতনতামূলক সভায় বক্তব্য রাখেন- প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন সরকার বাবু, যুগ্ম সম্পাদক দেলোয়ার হোসেন, দপ্তর সম্পাদক সেলিম রেজা, প্রচার সম্পাদক নাহিদুল ইসলাম রিজন, তথ্য-গবেষণা সম্পাদক আসাদুজ্জামান সৌরভ ও সদস্য সীমানুর রহমান সুখন। এসময় ক্লাবটির সাংগঠনিক সম্পাদক নূর হোসেন ও কোষাধ্যক্ষ আব্দুল্লাহ আল-আমিনসহ অল্প সময়ের জন্য উপস্থিত ছিলেন সাংবাদিক মোফাজ্জল প্রমুখ।

বক্তারা জানান, দেশে যে হারে জনগন বাড়ছে, সেহারে বনভূমি বাড়ছে না, বরং মানুষের প্রয়োজনে বন কেটে ঘরবাড়ি, রাস্তাঘাট. শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রয়োজনীয় প্রতিষ্ঠান, হাটবাজার ও বিভিন্ন ভবন তৈরী করা হচ্ছে। ফলে বনজঙ্গলের পরিমাণ দিন দিন কমতেছে। বন জঙ্গল কমার সাথে সাথে কমছে সমাজের জন্য অতিপ্রয়োজনীয় তথা অত্যাবশ্যকীয় বন্যপ্রাণী। তাই বন্যপ্রাণী সংরক্ষণ করার এখনই সময়। নতুবা এমন একদিন আসবে যেদিন বন্যপ্রাণী বলতে কোন প্রাণী থাকবে না। এতেকরে পরিবেশের ভারসাম্য নষ্ট হওয়ার পাশাপাশি নষ্ট হবে খাদ্যশৃঙ্খল বা খাদ্যজাল। যা মানুষসহ সমাজের জন্য খুবইক্ষতির কারন বলে অনেকে মনে করছেন।

উল্লেখ্য, ২০১৩ সালের ২০ ডিসেম্বর জাতিসংঘের ৬৮তম সাধারণ অধিবেশনে ৩ মার্চকে বিশ্ব বন্যপ্রাণী দিবস হিসেবে ঘোষণা করা হয়। ২০১৪ সালে প্রথম এ দিবসটি পালন করা হয়। বিশ্বের বন্যপ্রাণী এবং উদ্ভিদকূলের প্রতি গণসচেতনতা বৃদ্ধি করা এই দিবসের মূল লক্ষ্য বলে তথ্যসূত্রে জানা গেছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।