• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪৮ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

সুন্দরবনে জেলে অপহরনের ঘটনায় তিন বনদস্যু গ্রেফতার

সুন্দরবনের মৃগামারী খাল এলাকায় অভিযান চালিয়ে তিন বনদস্যুকে আটক করেছে মোংলা থানা পুলিশ। ২৬ ডিসেম্বর সোমবার ভোররাতে বনের গহীনের শেলা নদীর বাওন থেকে অস্ত্রসহ তাদের আটক করা হয়। এসময় তাদের কাছ থেকে অস্ত্র, নৌকা ও ডাকাতির কাজে ব্যবহৃত বিভিন্ন মালামাল উদ্ধার করা হয়। সোমবার দুপুরে তাদের আদালতের মাধ্যমে জেলা হাজতে পাঠানো হয়েছে।

পুলিশ জানায়, ২০১৮ সালে সরকার সুন্দরবন দস্যু মুক্ত ঘোষনা করার পর থেকে বনের অভ্যন্তরে মাছ ও কাঁকড়া আহরীত জেলে বাওয়ালীরা শান্তিতে বনের বনজ সম্পদ আহরণ করছিল। দীর্ঘ ৫ বছর পর আবারও হঠাৎ গত ৯ ডিসেম্বর রাতে নতুন এক দল বনদস্যুর আবির্ভাব হয়।

এ সময় তারা জেলে বহরে হামলা ও লুটপাট চালায় এবং মুক্তিপণের দাবিতে ১৫ জন জেলেকে অপহরণ করে নিয়ে যায়। পরে জেলে প্রতি ১০ হাজার টাকা করে মুক্তিপণ দিয়ে তাদের জিম্মিদশা থেকে ২১ ডিসেম্বর সকাল সাড়ে ৮টার দিকে মুক্ত হয়ে পরিবারের কাছে ফিরে আসে বলে জেলেরা জানায় । এঘটনা নিয়ে জেলে ও জেলে পরিবারের মাঝে নতুন করে উৎকন্ঠা ও আতংঙ্ক ছড়িয়ে পড়ে। এর পর থেকেই সুন্দরবনকে দস্যু মুক্ত করতে র‌্যাব, কোস্টগার্ড, বনবিভাগ ও পুলিশ যৌথ অভিযানে নামে। তাই এক গোপন সংবাদের সুত্রধরে সুন্দরবনের জয়মনি ঘোল এলাকায় অভিযানে নামে মোংলা থানা পুলিশ। বাগেরহাট পুলিশ সুপারের নেতৃত্বে রাত সাড়ে ৪টার দিকে মোংলা উপজেলার চিলা ইউনিয়নের জয়মনির ঘোল শেলা নদী সংলগ্ন সুন্দরবনের মিরগামারী খালের উত্তর পাড় থেকে শরণখোলা থানার সাউথখালী ৪ নম্বর ওয়ার্ড এলাকার মৃত মকবুল ফরাজী ছেলে মোঃ মাসুম ফরাজী (৩৫), একই ইউনিয়নের মোঃ আব্বাস কবিরাজের ছেলে মোঃ হাছান কবিরাজ (৩০) ও বড়গুনা জেলার পাথরঘাটা থানার চরদুয়ারী ইউনিয়নের ১ নং ওয়ার্ড এলাকার মৃত আমির হোসেন হাওলাদারের ছেলে মোঃ আলমগীর হোসেন হাওলাদার (৫০) কে গ্রেফতার করা হয়।

তাদের কাছ থেকে ১টি দেশী তৈরী একনালা বন্দুক, ৩ রাউন্ড কার্তুজ, কাঠের বাটসহ ২টি রামদা, ২টি লোহার রড, ১টি কাঠের পুরাতন ডিঙ্গি নৌকা, ২টি টর্চ লাইট, ২ পুরাতন সুতী চেকের গামছা, জেলেদের হাত-পা বাধার লাইলনের রশি, ১টি স্কচ টেপ সহ বিভিন্ন সাইজের কয়েকটি গরান গাছের লাঠি ও তাদের ব্যাবহৃত অন্যান্য মালামাল উদ্ধার করা হয়। গ্রেফতারকৃত এসকল বনদস্যুদের বিরুদ্ধে মোংলা থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) বিকাশ চন্দ্র ঘোষ বাদী হয়ে মোংলা থানায় মামলা দায়ের করা হয়েছে। যার নং-২৬।

মোংলা থানার অফিসার ইনচার্জ মোহাম্মাদ মনিরুল ইসলাম বলেন, গত ৯ ডিসেম্বর নতুন করে সুন্দরবনে বনদস্যুর তৎপরতা ও জেলে অপহরণের খবরে প্রশাসন তাদের টহল জোরদার করেছে। তাদের অভিযানের মূখে টিকতে না পেরে মুক্তিপণ নিয়ে জেলেদের ছেড়েও দিয়েছে কিন্ত সুন্দরবন দস্যুমুক্ত ও জেলেদের নিরাপত্তা নিশ্চিতকল্পে অভিযান চলমান রয়েছে।

২৬ ডিসেম্বর রাতে ৩ দস্যুকে গ্রেফতার করা হয়েছে। বাকি বনদস্যুদেরকেও গ্রেফতারে অভিযান চলছে, যতক্ষণ পর্যন্ত সুন্দরবনকে দস্যুমুক্ত করা না হয় ততক্ষণ পর্যন্ত এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান ওসি মনিরুল ইসলাম।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।