• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:০২ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

সিডরের আঘাত ভুলে নতুন জীবনে সুন্দরবন উপকূলের মানুষ

বাংলাদেশের দক্ষিণাঞ্চলে আজ থেকে ১৫ বছর আগে ২০০৭ সালের এইদিনে আঘাত হানে সুপার সাইক্লোন ঘূর্ণিঝড় সিডর। ইতিহাসের ভয়াবহ এ ঘূর্ণিঝড়ে মোংলাসহ বাগেরহাট জেলায় সরকারি হিসেবে ৯০৮ জন মারা গেছে, নিখোঁজ ৭৬ জন। সিডরে বাগেরহাট জেলার এক হাজার ৬২৭ বর্গ কিলোমিটার এলাকা ক্ষতিগ্রস্ত হয়। ৬৫ হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়।

ক্ষতির মুখে পড়ে চার লাখ মানুষ। সরকারি হিসেবে টাকার অংকে ক্ষয়ক্ষতি পরিমাণ প্রায় ৫০০ কোটি টাকা বলে জানায় জেলা প্রশাসন। তবে সিডরের তান্ডবে লন্ডভন্ড হয়ে যায় সমগ্র উপকূল। মূহুর্তেই চূর্ণবিচূর্ণ হয়ে যায় মানুষের সাজানো স্বপ্ন, সংসার, জানমাল। হারিয়ে যায় আপনজন। সিডরের সেই ভয়াল রাতের আঘাতের কথা আজও ভুলতে পারেনি উপকূলের মানুষ। তবুও সেই আঘাত ভুলে নতুন জীবনে ফিরেছে উপকূলীয় জেলাগুলোর সাধারন জনগন। সিডরের রাতে প্রিয়জনকে হারানোর যন্ত্রনায় এখনও মানুষ কাঁদে।

স্বজন সম্বল হারিয়ে নিঃস্ব হয়ে যায় উপকূল এলাকার কয়েক লাখ মানুষ। গবাদিপশুর মৃতদেহে এলাকা দূষিত হয়ে পড়ে।

সেই ঝড়ে মোংলা বন্দরে বহাল রাখা হয় ১০ নম্বর মহাবিপদ সংকেত। সিডর যখন সুন্দরবনে আঘাত হানে তখন মোংলা থেকেই এর তীব্রতা অনুভব করা যায়। বিদ্যুৎ বিচ্ছিন্ন মোংলা শহর ও আশপাশ গ্রামের মানুষজন চারিদিকে ছোটাছুটি করতে থাকে। সেদিন বিকাল থেকেই আশ্রয়কেন্দ্র গুলোতে মানুষের ভিড় বাড়তে থাকে। চারিদিকে অনিশ্চিত অন্ধকার। এ ঘূর্ণিঝড়ে মোংলাসহ বাগেরহাট, বরগুনা, পটুয়াখালী, ঝালকাঠি জেলার সাড়ে তিন হাজারের বেশি মানুষ নিহত হয়, হাজার হাজার মানুষ ঘরবাড়ি হারান।
ব্যাপক ক্ষয়ক্ষতি হয় বনভূমি আর গবাদিপশুর। অসংখ্য মানুষ পরিবার পরিজন ঘর হারিয়ে দিনের পর দিন ঝুপড়িতে কাটাতে বাধ্য হন।

তবুও সেই আঘাত ভুলে ১৫ বছরে ঝড়ের সেই ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠেছেন সেখানকার বাসিন্দারা। সিডর যে কত বড় ঝড় হতে যাচ্ছে, তা বুঝতে পারেননি মোংলার চিলা ইউনিয়নের জয়মনি গ্রামের শাহিদা বেগম। তারা আশ্রয় কেন্দ্রে গিয়েছিলেন ঠিকই, কিন্তু ঝড়ে তাদের ঘরবাড়ি ভেঙে যায়। জলোচ্ছ্বাসে গবাদি পশু ভেসে যায়, ক্ষেতের ফসল নষ্ট হয়ে যায়।

তিনি বলেন”সিডরের পর আমাদের ঘরবাড়ি, গাছপালার পর কিছুই ছিল না। এখানে কোন কাজ ছিল না। এরপর বিভিন্ন এনজিও আসে। তাদের কাছ থেকে ঋণ নিয়ে আমরা আবার চাষাবাদ শুরু করি। গরু, ছাগল, মুরগি পালতে শুরু করি। কিছু সাহায্য পাইছিলাম। নিজেরাও চেষ্টা করছি। মুরগি বিক্রি করছি, হাসের ডিম বিক্রি করছি। এভাবে ধাপে ধাপে আবার সংসার ঠিক করেছি।”

সিডরের তান্ডবে মাথায় গাছ পড়ে আহত হওয়া জয়মনি গ্রামের আরেক বাসিন্দা বশিরুল। পেশায় একজন জেলে। সিডরের ঝড়ের দিন সন্ধ্যায় আশ্রয় কেন্দ্রে যাওয়ার পথে তীব্র বাতাসে তার মাথার উপর গাছ পড়লে তিনি আহত হন। মাথা থেকে রক্ত ঝড়লে স্থানীয় দুই যুবক তাকে একটি আশ্রয় কেন্দ্রে নিয়ে চিকিৎসা করান।
তিনি বলেন, “৫৮ বছরের জীবনে এমন ঘূর্ণিঝড় দেখিনি। এ ঝড়ের কারনে আমার মাছ ধরার নৌকাটি নদীতে হারিয়ে গেছে। আর পাইনি। পরবর্তীতে বিভিন্ন সরকারি- বেসরকারি সংস্থা, এনজিও আমাদের পাশে দাঁড়িয়েছে। তাদের কিছু কিছু সহযোগিতায় আমরা ঘুরে দাঁড়িয়েছি। তবে সেই ভয়াল রাতের কথা আজও ভুলতে পারিনি।”

ঘূর্ণিঝড় সিডরের আঘাত নিয়ে শাহিদা ও বশিরুলের মত আরো অনেকের রয়েছে তিক্ত অভিজ্ঞতা। উপকূলীয় এলাকায় একটার পর একটা প্রাকৃতিক দুর্যোগ মানুষের জীবনকে এলোমেলো করে দেয়। আবার কিছুটা হলেও ঘুরে দাঁড়ায় মানুষ। এভাবেই কেটে যায় উপকূলীয় মানুষের জীবন। ঘুর্ণিঝড়ের মত প্রাকৃতিক দুর্যোগ থেকে দেশের উপকূলীয় অঞ্চলকে সুরক্ষা করতে শক্তিশালী বেরিবাঁধ নির্মাণ, পর্যাপ্ত সাইক্লোন শেল্টার ও দীর্ঘমেয়াদী উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করা এখন সময়ের দাবি।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।