• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪০ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

শিশু অধিকার প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিলো এনসিটিএফ বগুড়া

শিশুর প্রতি নির্যাতন, সহিংসতা এবং বাল্যবিবাহ বন্ধসহ শিশু অধিকার সম্পর্কিত সুনির্দিষ্ট কিছু দাবি তুলে ধরে বগুড়াসহ দেশব্যাপী শিশুদের অধিকার প্রতিষ্ঠায় কার্যকরী পদক্ষেপ গ্রহণে বগুড়ায় জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছে ন্যাশনাল চিলড্রেনস্ টাস্ক ফোর্স (এনসিটিএফ) এর নেতৃবৃন্দ।

বিশ^ শিশু অধিকার সপ্তাহ ২০২২ উদযাপনের অংশ হিসেবে সোমবার দুপুরে বগুড়া জেলা প্রশাসক কার্যালয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুম আলী বেগের মাধ্যমে এনসিটিএফ নেতৃবৃন্দরা এই স্মারকলিপি প্রদান করেন। স্মারকলিপিতে শিশুরা করোনাকালীন প্রতিকূল পরিস্থিতিতে বাংলাদেশ সরকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যকরী এবং দ্রুত পদক্ষেপের কারণে আজকের যে ইতিবাচক পরিস্থিতি তৈরি হয়েছে তার জন্যে সারাদেশের শিশুদের পক্ষে এনসিটিএফ বগুড়ার নেতৃবৃন্দরা প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

এছাড়াও শিশুদের অধিকার লংঘনের চিত্র তুলে ধরে স্মারকলিপিতে শিশুরা জানান, ২০২০ সালের জুলাই মাস থেকে ২০২১ সালের জুন মাস পর্যন্ত এই সময়ে এনসিটিএফ এর শিশু গবেষক এবং মিডিয়া মনিটরিং ভলান্টিয়ারদের দেওয়া তথ্যমতে সারাদেশে সর্বমোট ৫৪৮ জন শিশু নানারকম নির্যাতনের শিকার হয়েছে। এসময় শিশু ধর্ষণ, হত্যা, যৌন নির্যাতন, পর্ণোগ্রাফি, অপহরণ, রাজনৈতিক সহিংসতায় নির্যাতনের শিকার, পিতা-মাতার দ্বারা হত্যাসহ নানারকম নির্যাতনের ঘটনা দেখা যায়। এছাড়াও এনসিটিএফ এর ১৯তম চাইল্ড পার্লামেন্ট জরিপ-২০২১ এ অংশ নেওয়া ৭৪৬ শিশুর মধ্যে ৫০.৩% শিশু জানায়, ২০২০ সালের জুলাই মাস থেকে জুন ২০২১ সাল পর্যন্ত তারা তাদের পরিবার এর কারো দ্বারা কোননা কোন ভাবে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নির্যাতনের শিকার হয়েছে।

কোভিড-১৯ চলাকালীন সময়ে মানুষের জন্য ফাউন্ডেশন এর নারী ও শিশু নির্যাতন বিষয়ক এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৬৯৮ জন শিশু মহামারি চলাকালীন সময়ে বিভিন্ন ধরনের নির্যাতনের শিকার হয়েছে। যার মধ্যে ২০২০ সালের জুন মাস থেকে ২০২১ সালের মে মাস পর্যন্ত ২১৬১ জন শিশু শারিরিক শাস্তির শিকার হয়েছে। এর মধ্যে ৬১% শিশু ডমেস্টিক নির্যাতনের শিকার হয়েছে। তাই স্মারকলিপিতে এনসিটিএফ বগুড়া শিশুদের এসব নির্যাতন ও সহিংসতায় যারা জড়িত তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। এছাড়াও বগুড়ার প্রেক্ষাপটে তারা প্রধানমন্ত্রীর কাছে জানানো দাবিগুলো হলো- শিশুদের অধিকার প্রতিষ্ঠায় তৃণমূল পর্যায়ে আরো কার্যকরী পদক্ষেপ গ্রহণ, জেলা ও উপজেলা পর্যায়ে সকল ইতিবাচক কর্মকান্ডে শিশুদের অংশগ্রহণ নিশ্চিতকরণ, বগুড়াসহ সারাদেশে এখনো অসংখ্য সুবিধাবঞ্চিত শিশু রয়েছে যারা এখনো ৩ বেলা খাবার পায়না সাথে সাথে সুষ্ঠু দেখভালের অভাবে তারা সড়কেই বিভিন্ন নেশায় আসক্ত হয়ে পড়ছে যাদের পুনর্বাসন করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা এবং সর্বশেষে শিশুদের রাজনৈতিক ঝুঁকিপূর্ণ কর্মকান্ড যেমন: মিকিল, আন্দোলন ইত্যাদি কর্মকান্ডে অংশ নেয়া প্রতিরোধে ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান এনসিটিএফ বগুড়া।

এনসিটিএফ বগুড়ার সভাপতি জুবাইর আহমাদ এর নেতৃত্বে এবং এনসিটিএফ বগুড়ার জেলা ভলেন্টিয়ার সঞ্জু রায়ের ব্যবস্থাপনায় স্মারকলিপি প্রদান অনুষ্ঠানে শিশু নেতৃবৃন্দের মাঝে আরো উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক আফিয়া ইবনাত নকশী, চাইল্ড পার্লামেন্টের ডেপুটি স্পীকার ও এনসিটিএফ বগুড়ার সিপিএম মাহমুদ আল জিহাদ ও চাইল্ড পার্লামেন্ট সদস্য তাবাসসুম নাহার দিয়া, সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক সামিউল হক নাহিয়ান, শিশু গবেষক যথাক্রমে মালিহা ইসলাম, জেলা ভলেন্টিয়ার হাবিবা নাসরিন প্রমুখ।

উল্লেখ্য, এনসিটিএফ জাতীয় পর্যায়ের একটি শিশু সংগঠন যা শিশুদের দ্বারাই গঠিত ও পরিচালিত। সংগঠনটি দেশের ৬৪টি জেলাতেই ওয়াই মুভস্ প্রকল্পের আওতায় প্লান ইন্টারন্যাশলাল এর আর্থিক সহযোগিতায় এবং ন্যাশনাল পার্টনার অপরাজেয় বাংলাদেশ ও ইয়েস বাংলাদেশের মাধ্যমে শিশু অধিকার বাস্তবায়ন, শিশুদের দাবি আদায় ও শিশু অধিকার পরিস্থিতি পর্যবেক্ষণে সফলভাবে কাজ করে আসছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।