• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৭ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

দেশে উৎপাদিত বিদেশী পাখি রপ্তানির সুযোগ চান বগুড়ার পাখিপ্রেমীরা

বাংলাদেশে বিদেশ থেকে খাঁচায় পোষা পাখি আমদানির সুযোগ থাকলেও এখনো তৈরি হয়নি সহজে রপ্তানির সুযোগ। অথচ বাংলাদেশের অনুকূল আবহাওয়াতে বিদেশ থেকে আমদানিকৃত পাখির উল্লেখযোগ্যহারে নতুন পাখি উৎপাদন করছে দেশি ব্রিডাররা কিন্তু বিদেশী এসব পাখির মধ্যপ্রাচ্যসহ উন্নত দেশগুলোতে ব্যাপক চাহিদা থাকলেও রপ্তানি করতে পারছে না দেশীয় পোষা পাখি ব্যবসায়ী কিংবা উদ্যোক্তারা তবে দেশেই পাখির হাতবদল করেই প্রতিমাসে এই খাতে লেনদেন হচ্ছে কোটি টাকা যাতে বেকারত্ব ঘুঁচে সাবলম্বী হয়েছে হাজারো তরুণ ও উদ্যোক্তারা।

তবে শুধু দেশে নয় বিদেশী এসব পোষা পাখি যদি দেশে উৎপাদন করে পুনরায় উন্নত দেশগুলোতে রপ্তানির সুযোগ তৈরি হয় তবে দেশে আসবে উল্লেখযোগ্য বৈদেশিক মুদ্রা যাতে তৈরি হবে নতুন এক শিল্প। তাই সম্ভাবনাময় এই শিল্পকে এগিয়ে নিতে সংশ্লিষ্টদের আহ্বান জানিয়েছে বগুড়ার পাখিপ্রেমীরা।

কেইজ বার্ড ব্রিডার্স ক্লাব বগুড়ার আয়োজনে শুক্রবার দিনব্যাপী শহরের ফুলদিঘী হোটেল সিয়েস্তার কনফারেন্স রুমে অনুষ্ঠিত পোষা পাখি/প্রাণী বিষয়ক কর্মশালা ২০২২ অনুষ্ঠানে এমন আহ্বান জানান বগুড়ায় পাখি পুষে সাবলম্বী হওয়া প্রায় আড়াই শতাধিক উদ্যোক্তা ও পাখিপ্রেমী তরুণরা।

আয়োজক সংগঠনের সভাপতি কৃষিবিদ মিল্টন ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বগুড়ার সহকারী পরিচালক ইফতেখারুল আলম রিজভী। পাখিপ্রেমী হিসেবে রিজভী বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে আত্মনির্ভরশীল ও সাবলম্বী হওয়ার কোন বিকল্প নেই। বর্তমান বাংলাদেশে হাজারো বেকার তরুণ খাঁচায় পালন করার অনুমতি আছে এমন পাখি পালন করে অর্থনৈতিকভাবে সাবলম্বী হয়েছেন। দেশে প্রতিদিন দেশীয় ব্রিডাররা যেভাবে তাদের মেধা ও শ্রম কাজে লাগিয়ে বিদেশী পাখি থেকে নতুন পাখি উৎপাদন করছে তা প্রশংসনীয়। এই পাখিগুলো পুনরায় যদি বিদেশে রপ্তানির সুযোগ তৈরি করা যায় তাহলে ব্যাপক ইতিবাচক পরিবর্তন আসবে দেশীয় অর্থনীতিতে এই শিল্পের হাত ধরে।

অনুষ্ঠানে পোষা পাখি পালন করে আন্তর্জাতিক অঙ্গণে পরিচিত পাওয়া সুলতান বাবু জানান, খাঁচায় পোষা পাখির চাহিদা বিশ্বব্যাপী রয়েছে। গত কয়েক বছরে বাংলাদেশে বিদেশী পাখি আমদানি করে এনে তা থেকে কয়েকগুণ উৎপাদন করা হচ্ছে যাতে তৈরি হয়েছে এই শিল্পে রপ্তানির সুযোগ। তিনি বলেন খাঁচায় পোষা পাখির মধ্যে বর্তমানে দেশে অহরহ উৎপাদিত হচ্ছে লাভ বার্ড, গ্রাস ফিঞ্চ, গোল্ডেন ফিঞ্চ, বাজরিগার, ককাটেল, ম্যাকাও পাখি উল্লেখযোগ্য। যেগুলোর চাহিদা মাধ্যপ্রাচ্যের দেশগুলোতে অনেক কিন্তু প্রতিবেশী দেশগুলো খাঁচায় পোষা পাখি বা প্রাণী রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করলেও এখনো বাংলাদেশে সেই সুযোগ তৈরি হচ্ছেনা যা তৈরি করতে পারলে পোষাক শিল্পের মতোই বৈদেশিক মুদ্রা অর্জনে আরেকটি খাত তৈরি হবে এদেশে।

এ প্রসঙ্গে বগুড়া শেরপুরের পাখি পালনকারী হাসান তার সাবলম্বী হওয়ার কথা জানাতে গিয়ে বলেন, শুধুমাত্র খাঁচায় পোষা যায় এমন পাখি শখের বসে পালন করে দেশের মাঝেই হাতবদলের মাধ্যমে বিক্রয় করে তিনি অর্থনৈতিকভাবে সাবলম্বী হয়েছেন। পাখি পালনে অর্জিত মুনাফা দিয়েই গড়ে তুলেছেন একটি শিক্ষা প্রতিষ্ঠান, কিনেছেন কিছু জমি এবং জীবনমানে নিয়ে এসেছে আমূল পরিবর্তন। তিনি বলেন, প্রতিমাসে দেশে খাঁচায় পোষা পাখি বিক্রয়ের মাধ্যমেই কোটি কোটি টাকা লেনদেন হয় যদি এই খাতে সরকার একটু নজর দেয় তবে ব্যাপক পরিবর্তন আসবে অর্থনীতিতে।

প্রায় ২৫০ জন পাখিপ্রেমী তরুণ ও উদ্যোক্তাদের নিয়ে বগুড়ায় আয়োজিত এই কর্মশালায় খাঁচায় সঠিকভাবে পাখি পালনের পদ্ধতি, মিউটেশন এর মাধ্যমে রঙ বেরঙ্রে বাজরিগার পাখি উৎপাদনের কৌশল, সম্ভাবনাময় এই খাত থেকে কিভাবে সাবলম্বী হওয়া যায় সে বিষয়ে দিনব্যাপী নানা প্রশিক্ষণ প্রদান করা হয়। শুধু তাই নয় দেশীয় প্রাণী এবং পাখি যেন কেউ খাঁচায় বন্দি না করে কিংবা যেগুলো পাখি পালনে বাংলাদেশে অনুমতি নেই তা যেন কেউ অবৈধভাবে পালন বা বিক্রয় করতে না পারে সে বিষয়ে কর্মশালায় সচেতন করা হয় এবং তাদের মাধ্যমে এই বার্তা তৃণমূলেও পৌঁছানোর আহ্বান জানান আয়োজকরা। পরিশেষে বগুড়ার ৩০ জন পাখিপ্রেমী উদ্যোক্তাকে সম্মাননা জানানোর মধ্য দিয়ে কেইজ বার্ড ব্রিডার্স ক্লাবের দিনব্যাপী আয়োজনের সমাপ্তি করা হয়।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।