• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৮ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

আন্তঃধর্মীয় সম্পর্ক ও সামাজিক বন্ধন অটুট রাখতে বগুড়ায় সম্প্রীতি সমাবেশ

‘বাংলার হিন্দু, বাংলার বৌদ্ধ, বাংলার খ্রিস্টান, বাংলার মুসলমান, আমরা সবাই বাঙালি’ স্লোগানে বাংলাদেশের বিদ্যমান আন্তঃধর্মীয় সম্পর্ক ও সামাজিক বন্ধনকে সুংসহত রাখতে বগুড়ায় সদর উপজেলা প্রশাসনের আয়োজনে সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলা পরিষদ চত্ত¡রে অনুষ্ঠিত এই সমাবেশ সকল ধর্মের প্রায় ৫ হাজার মানুষ প্রাণবন্তভাবে অংশগ্রহণ করেন।

সকালে বেলুন, ফেস্টুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে উক্ত সম্প্রীতি সমাবেশের উদ্বোধন করেন বগুড়া জেলা প্রশাসক মো: জিয়াউল হক। পরবর্তীতে সকল ধর্মের প্রতি শ্রদ্ধা রেখে পর্যায়ক্রমে সমাবেশে পবিত্র কোরআন তেলাওয়াত, গীতা, ত্রিপিটক ও বাইবেল পাঠ করা হয় যার মাধ্যমে সকলের মাঝে সম্প্রীতির বার্তা সম্বলিত ধর্মীয় বাণী পৌঁছে দেয়া হয়।

উদ্বোধন পরবর্তী বগুড়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সমর কুমার পালের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বগুড়া জেলা প্রশাসক মো: জিয়াউল হক বলেন, বাংলাদেশকে তার আবহমান কাল থেকেই সর্বদা সাম্প্রদায়িক সম্প্রীতির জন্যে দৃষ্টান্ত হিসেবে দেখা হয়। বাংলাদেশের বিদ্যমান আন্তঃধর্মীয় সম্পর্ক ও সামাজিক বন্ধনকে সুংসহত রাখতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। কিন্তু এরই মাঝে নানা সময়ে কিছু কুচক্রী মহল যারা মূলত তাদের একান্তই ব্যক্তি স্বার্থ বাস্তবায়ন করতে ধর্মের বাতাবরণে কিংবা ধর্মকে ব্যবহার করে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার জন্যে নানা প্রচেষ্টা চালিয়েছে। কিন্তু এই বাংলার জনগণ তা শক্ত হাতে প্রতিহত করেছে। কোন অপশক্তিই বাংলার সম্প্রীতি নষ্ট করতে পারবে না মর্মে তিনি সকলকে ধর্ম, বর্ণ, নির্বিশেষে ঐক্যবদ্ধভাবে সম্প্রীতির বাংলাদেশ গড়ে তোলার আহ্বান জানান।

সমাবেশে বিশেষ অতিথির বক্তব্যে বগুড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু বলেন, শুধু বাংলাদেশে নয় বিশ্বের বিভিন্ন দেশে ধর্মকে ঢাল করে বিভিন্ন ধরণের সহিংসতা সৃষ্টি করে একটি মহল তাদের ব্যক্তিস্বার্থ হাসিল করতে চাই। কিন্তু বাংলাদেশের জনগণের মাঝে যে সম্প্রীতি তা কেউ বা কোন গোষ্ঠীই নষ্ট করতে পারবে না। তিনি সকলকে বিভিন্ন ধর্মীয় গ্রন্থ পড়ে তার অর্থ বুঝে তা নিজেদের মাঝে ধারণ করার আহ্বান জানান তাহলে কোন গোষ্ঠীই আর ধর্মের নামে অপব্যাখ্যা দিতে পারবে না।

এছাড়াও সমাবেশে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ বগুড়া জেলা শাখার সভাপতি সাগর কুমার রায় বলেন, স্বাধীনতার পর থেকেই জাতির পিতার হাত ধরে এই বাংলায় যে সম্প্রীতি প্রতিষ্ঠা হয়েছে তা কখনোই নষ্ট হয়নি। মাঝে মাঝে কুচক্রী মহল তাদের নানা ষড়যন্ত্র করেছে এদেশের সম্প্রীতি নষ্টের কিন্তু বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলায় আন্তঃধর্মীয় সম্পর্ক নষ্ট হওয়া এতটা সহজ নয়। তারপরেও তিনি সকল বৈষম্য ভুলে আগামীর সমৃদ্ধ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে সর্বদা একে অপরের সাথে ঐক্যবদ্ধভাবে আগামীর পথ চলার আহ্বান জানান।

সমাবেশে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) শরাফত ইসলাম, জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু সুফিয়ান সফিক, বগুড়া ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক মো. শাহজাহান আলী, জেলা ইমাম সমিতির সেক্রেটারী মাওলানা মো. মোস্তাকিম হোসাইন এবং বাংলাদেশ হিন্দু বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্য পরিষদ বগুড়া জেলার সভাপতি ডা. এন. সি বাড়ই।

এছাড়াও সমাবেশে শুভেচ্ছা বক্তব্য রাখেন সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাফুজুল ইসলাম রাজ, প্রবীর বড়–য়া, বগুড়া ওয়াইএমসিএ পাবলিক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ রবার্ট রবিন মারান্ডী, জেলা পূজা উদযাপন পরিষদের সহ-সভাপতি প্রদীপ ভট্টাচার্য্য শংকর, বাংলাদেশ জাতীয় হিন্দু সমাজ সংস্কার সমিতির সাধারণ সম্পাদক গৌতম কুমার দাস প্রমুখ।

সমাবেশে এসময় অন্যান্যদের মাঝে আরো উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) বগুড়া সদর নাসিম রেজা, বগুড়া পৌরসভার প্যানেল মেয়র-১ পরিমল চন্দ্র দাস, জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মলেন্দু রায়, সংগঠনের পৌর শাখার সভাপতি পরিমল প্রসাদ রাজসহ রাজনৈতিক নেতৃবৃন্দ, সদর উপজেলার সকল ইউপি চেয়ারম্যানগণ, ইউপি সদস্যবৃন্দ, সদরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ এবং সর্বস্তরের নানা শ্রেণীপেশার মানুষ।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।