• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৩০ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

পদ্মা সেতুর সুফল পাচ্ছে সুন্দরবন পর্যটন শিল্পে সম্ভাবনার হাতছানি

পদ্মা সেতু চালু হওয়ার পর মোংলা সমুদ্র বন্দরে বেড়েছে আমদানি-রপ্তানি কর্মব্যস্ততা আর সেই সাথে সুন্দরবনকে ঘিরে পর্যটন খাতে তৈরী হচ্ছে অপার সম্ভাবনা। সুন্দরবন কেন্দ্রিক পর্যটনকে আরো উন্নত করতে পারলে সরকারের রাজস্ব বাড়বে কয়েকগুন। কারন সুন্দরবনকে ঘিরে গড়ে ওঠা পর্যটন কেন্দ্রগুলো যদি পর্যটকদের উন্নত সেবা নিশ্চিত করতে পারে তাহলে রাজস্ব আয় বাড়ার পাশাপাশি বিপুল সংখ্যক কর্মসংস্থান হবে।

জানা গেছে, সুন্দরবনে ঘুরতে আসেন দেশ-বিদেশের বিভিন্ন বয়স ও শ্রেণি-পেশার মানুষ। তবে দীর্ঘদিনেও পর্যটকদের জন্য বাড়েনি সুযোগ-সুবিধা। পর্যটকদের জন্য প্রাথমিক ও জরুরি চিকিৎসা, রাতে অবস্থান, বিশুদ্ধ পানি ও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা এখনও নিশ্চিত হয়নি। বনের মধ্যে থাকা ওয়াচ টাওয়ার, জেটিগুলোও নাজুক অবস্থায় রয়েছে।

পর্যটন শিল্পের সাথে সংশ্লিষ্টরা জানান, পদ্মা সেতু চালু হওয়ায় মোংলা বন্দরের গুরুত্ব বেড়ে গেছে। মোংলার পাশেই যেহেতু সুন্দরবনের অবস্থান সেহেতু সুন্দরবনের গুরুত্বও বাড়বে। মোংলা শহরের আশপাশে পর্যটন কেন্দ্রিক উন্নত অবকাঠামো নির্মাণ, পর্যাপ্ত সুযোগ সুবিধা নিশ্চিত করতে পারলে প্রতি বছর ১০ লাখ পর্যটক সুন্দরবনে আগমন করবে। বিশেষ করে বেশি বেশি বিদেশী পর্যটকরা সুন্দরবনে ভ্রমন করলে সরকারের রাজস্ব বাড়বে।

বনবিভাগের তথ্যমতে, সুন্দরবনে পরিবেশবান্ধব পর্যটন সম্প্রসারণের জন্য বন বিভাগ নতুন একটি প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে। এ প্রকল্পের আওতায় বনের বর্তমান সাতটি পর্যটন স্পটের সংস্কার ও সুযোগ সুবিধা বৃদ্ধি করা এবং নতুন আরো চারটি স্পট স্থাপনের পরিকল্পনা রয়েছে। সুন্দরবন পরিবেশবান্ধব পর্যটন সুবিধাদি উন্নয়ন-সম্প্রসারণ প্রকল্প নামে ২৫ কোটি টাকা ব্যয়সাপেক্ষ প্রকল্পটি অনুমোদনের চূড়ান্ত পর্যায়ে রয়েছে। আগামী অর্থবছরের শুরু থেকে এ প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু হবে এবং শেষ হবে ২০২৩ সালের ডিসেম্বর মাসে।

সুন্দরবনে করমজল, হারবাড়িয়া, কটকা, কচিখালি, দুবলার চর, নীলকমল (হিরণ পয়েন্ট) ও কলাগাছিয়ায় পর্যটন সুবিধা রয়েছে। এর মধ্যে কটকা ও কলাগাছিয়ায় ছোট আকারের পাকা রেস্ট হাউজ রয়েছে। আর বঙ্গোপসারের তটে দুবলার চরে আছে একটি সাইক্লোন শেল্টার। তবে সব জায়গায়ই রাতে পর্যটকদের অবস্থান করতে হলে নৌযানেই করতে হয়। তাতে অবশ্য নিরাপত্তা নিয়ে কোনোভাবেই কোনো সংশয় কখনো দেখা দেয়নি। বন বিভাগ নতুন করে শেখেরটেক, আলিবান্দা শরণখোলা, কালাবগি ও কৈলাশগঞ্জে পর্যটন স্পট গড়ে তুলবে।

এসব স্পটে নির্মাণ করা হবে নৌযান থেকে ওঠানামার পন্টুন, ওয়াচ টাওয়ার, বসার জন্যে গোলঘর ও বনের মধ্যে কিছুটা হাঁটাহাঁটির ফুট ট্রেইল ইত্যাদি। নতুন ফুট ট্রেইল কংক্রিটে নির্মাণ করা হবে এবং আগেরগুলো কাঠের হওয়ায় পচে যাওয়ায় সেগুলো সংস্কার বা পুনর্নির্মাণ করা হবে। কটকায় একটি ঝুলন্ত ব্রিজ নির্মাণের প্রস্তাবও রয়েছে এ প্রকল্পে। ভবিষ্যতে কটকায় একটি ইন্টারপ্রেটেশন সেন্টার নির্মাণের পরিকল্পনা রয়েছে বলেও বন বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে।

সুন্দরবন পূর্ব বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মুহাম্মদ বেলায়েত হোসেন বলেন, এখন চলছে দুর্যোগ মৌসুম। তারপরও পদ্মা সেতুর সুফলে সুন্দরবনে পর্যটকেরা ছুটে আসছেন। সামনের শীতকালের ভরা মৌসুমে সুন্দরবনে পর্যটকদের ভিড় আগের তুলনায় কয়েকগুণ বৃদ্ধি পাবে। পর্যটকদের সেই চাপ সামলাতে ও ভ্রমণ সুবিধার্থে সুন্দরবনের আন্ধারমানিক ও আলীবান্দায় আরও নতুন দুটি পর্যটন স্পট এ বছরই গড়ে তোলা হয়েছে। এছাড়াও করমজল, হাড়বাড়ীয়া, কটকা, কচিখালী, নীলকমল ও দুবলার পর্যটন কেন্দ্রও সংস্কার করে আকর্ষণীয়ভাবে গড়ে তোলা হয়েছে।

মোংলার টুরিস্ট ব্যবসায়ী খাইরুল ইসলাম খোকন জানান, সুন্দরবনে যেসব পর্যটক ঘুরতে আসেন তাদের সাধারনত নৌযানে অবস্থান করতে হয়। এটা আনন্দ দায়ক হলেও কিছুটা কষ্টও হয়। সুন্দরবনের কাছাকাছি মোংলায় যদি কক্সবাজারের মত উন্নত হোটেল মোটেল নির্মাণ করা যায় সুন্দরনের রাজস্ব আয় বৃদ্ধির পাশাপাশি এখানে বিপুল সংখ্যক কর্মসংস্থান বাড়বে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।