• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০৫ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

রেলপথ চালু হলে মোংলা বন্দরের সাথে ভারত নেপাল ভুটানের বাণিজ্য বাড়বে

বহু প্রতিক্ষিত মোংলা- খুলনা রেলপথ চালু হচ্ছে ডিসেম্বরে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের মধ্যে দিয়ে এ প্রকল্পটির মাধ্যমে পাল্টে যাবে দেশের আমদানি রপ্তানি বাণিজ্যের গতি। মোংলা বন্দরের অপারেশনাল কার্যক্রম কয়েকগুন বৃদ্ধি পাবে। এ বন্দর রেল নেটওয়ার্কে যুক্ত হওয়ার সাথে সাথে প্রতিবেশী দেশ ভারত, নেপাল ও ভুটানের সাথে বাণিজ্য বাড়বে। সড়ক পথে যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় দক্ষিণ এশিয়ার দেশগুলো মোংলা বন্দর ব্যবহার করে পণ্য আমদানি রপ্তানি করতে পারবে। ৪ হাজার ২৬০ কোটি ৮৮ লাখ ব্যয়ে ৬৪ দশমিক ৭৫০ কিলোমিটার মোংলা- খুলনা ব্রডগেজ রেললাইন চালু হওয়ার পর আমদানি রপ্তানিকারকরা কম সময়ে স্বল্প খরচে কন্টেইনার পরিবহন করতে পারবে।

মোংলা বন্দর ব্যবহারকারী এইচ. এম দুলাল বলেন, মোংলা- খুলনা রেলপথ আন্তর্জাতিক বাণিজ্যে হয়ে উঠবে অনন্য। এই রেলপথ ব্যবহার করে ভবিষ্যতে ভুটান ও নেপালের মধ্যেও পণ্য পরিবহন সম্ভব হবে।
মোংলা বন্দর থেকে মালামাল রেলপথে বিভিন্ন স্থানে পরিবহণ আগের তুলনায় আরো সাশ্রয় এবং নিরাপদ হবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের পরিকল্পনা প্রধান মো. জহিরুল হক জানান, বন্দর ব্যবহারকারীদের সুবিধার জন্য কর্তৃপক্ষ সব ধরনের ব্যবস্থা নিয়েছে। আগামী দুই বছরের মধ্যে এটি আন্তর্জাতিক মানের বন্দরের পর্যায়ে পৌঁছাবে। একই সঙ্গে রেল ও সামুদ্রিক বাণিজ্যের ক্ষেত্রে বিকল্প রুট সৃষ্টি হবে এর মাধ্যমে। ফলে চট্টগ্রাম বন্দরের ওপর চাপ কিছুটা কমবে বলে জানান তিনি।

বন্দর কর্তৃপক্ষের উপসচিব মো. মাকরুজ্জামান জানান মোংলা- খুলনা রেলপথ চালু হওয়ার পর মোংলা বন্দর যেমন আরও গতিশীল হবে, তেমনি এই অঞ্চলের অর্থনৈতিক কার্যক্রম আরও বৃদ্ধি পাবে।
এছাড়া এটি বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের পর্যটনকে ইতিবাচকভাবে প্রভাবিত করবে বলেও আশা করা হচ্ছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মূসা বলেন, আগামী ডিসেম্বরে মোংলা-খুলনা রেলপথ চালু হলে বিশ্বের রেল সংযোগবিহীন একমাত্র আন্তর্জাতিক সমুদ্র বন্দরের দুর্নাম ঘুচবে মোংলা বন্দরের। মোংলা বন্দরের গতি আরও সঞ্চার হবে। আর পদ্মা সেতু চালু হওয়ার পরর রাজধানী ঢাকার সব থেকে কাছের এই বন্দর দিয়ে ব্যবসা বাণিজ্য এবং আমদানি রপ্তানি আগের তুলনায় বৃদ্ধি পেয়েছে।
তিনি আরও বলেন, এই রেলপথ মোংলা বন্দরের সঙ্গে উত্তরাঞ্চলের পঞ্চগড় ও বাংলাবান্ধা হয়ে ভারতে শিলিগুড়িকে রেল নেটওয়ার্কের সঙ্গে যুক্ত করবে। ফলে দেশসহ কম খরচে ভারত, নেপাল ও ভুটানের সঙ্গে পণ্য পরিবহন সহজ হবে। এতে এই বন্দরের আমদানি রপ্তানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে কন্টেইনার সার্ভিসও বাড়বে।

বাগেরহাট-৩ (মোংলা- রামপাল) আসনের সংসদ সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার বলেন, আমাদের পদ্মাসেতু চালু হয়েছে পাশাপাশি মোংলা বন্দরে রেলপথ যুক্ত হলে মোংলা বন্দরের গুরুত্ব বহুগুণ বাড়বে। ঢাকা ও উত্তরবঙ্গের সঙ্গে ব্যবধান অনেক কমবে। সময় ও খরচ কমে যাওয়ায় ব্যবসায়ীরা এই বন্দর ব্যবহারে আরো আগ্রহী হয়ে উঠবেন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।