• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:২৮ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

দেশে সবচেয়ে বেশি আত্মহত্যা করছে স্কুলপড়ুয়া শিক্ষার্থী

দেশে আত্মহত্যাকারী শিক্ষার্থীদের মধ্যে স্কুলপড়ুয়া শিক্ষার্থী সবচেয়ে বেশি। বাংলাদেশে গত ৮ মাসে ৩৬৪ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। তাদের মধ্যে স্কুল পড়ুয়া শিক্ষার্থীর সংখ্যা বেশি বলে এক জরিপে জানা গেছে।

শুক্রবার (৯ সেপ্টেম্বর) সকালে সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে বেসরকারি সংগঠন ‘আঁচল’।

জরিপে দেখা গেছে, গত ৮ মাসে আত্মহত্যাকারীদের মধ্যে স্কুলশিক্ষার্থী ১৯৪ জন। প্রতি মাসে গড়ে ৪৫ জনের বেশি শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। তাদের মধ্যে ১৪ থেকে ১৬ বছর বয়সী শিক্ষার্থী ১৬০ জন। এ সময়ে সারা দেশে ৪৪ জন মাদ্রাসা শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। ঢাকা বিভাগে আত্মহত্যার সংখ্যা বেশি। আত্মহত্যাকারীদের মধ্যে একজন ৭ বছর বয়সী শিশুও আছে।

জরিপে ১৫০টি জাতীয় ও স্থানীয় পত্রিকার প্রতিবেদনের তথ্য যাচাই-বাছাই করে আত্মহত্যার সংখ্যা বের করা হয়েছে। এর আগে ২০২১ সালে ১০১ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। তাদের মধ্যে ঢাকা বিভাগের ২৫.২৭ শতাংশ, চট্টগ্রাম বিভাগের ১৬.৪৮ শতাংশ, বরিশাল বিভাগের ৯.৬২ শতাংশ, ময়মনসিংহে বিভাগের ৭.৪২ শতাংশ, রাজশাহী বিভাগের ১৪.১ শতাংশ এবং সিলেট বিভাগের ৪ শতাংশ।

আত্মহত্যা করা শিক্ষার্থীদের মধ্যে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় পড়ুয়া ৫৩.৩০ শতাংশ, কলেজ পড়ুয়া ২০.৮৮ শতাংশ, বিশ্ববিদ্যালয় পড়ুয়া ১৩.৭৪ শতাংশ এবং মাদ্রাসা পড়ুয়া ১২.৯ শতাংশ। আত্মহত্যাকারীদের মধ্যে ৬০.৭১ শতাংশ নারী শিক্ষার্থী।

প্রেমঘটিত কারণে সবচেয়ে বেশি শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। এর হার ২৫.২৭ শতাংশ। অভিমান করে আত্মহত্যার পথ বেছে নেন ২৪.৭৩ শতাংশ। পরিবারের সঙ্গে চাওয়া-পাওয়ার অমিলে ৭.৩২ শতাংশ এবং পারিবারিক কলহের জের ধরে ৬.৫৯ শতাংশ আত্মহত্যা করেছেন। ধর্ষণ কিংবা যৌন হয়রানির কারণে ৪.৬৭ শতাংশ আত্মহত্যা করেছেন। মানসিক সমস্যার কারণে ৬.৫৯ শতাংশ এবং পড়াশোনার চাপে ০.৮২ শতাংশ আত্মহত্যা করেছেন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।