• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩৬ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

এক টাকা মজুরি বৃদ্ধির দাবিতে স্থলবন্দর শ্রমিকদের কর্মবিরতি

সিএফটি প্রতি এক টাকা মজুরি বাড়ানোর দাবিতে শেরপুরের নাকুগাঁও স্থলবন্দরে কর্মরত লোড-আনলোড শ্রমিকদের কর্মবিরতি চলছে। তাদের অভিযোগ, দীর্ঘদিন ধরে সিএফটি প্রতি তিন টাকা করে দিচ্ছেন মালিকরা। তাই নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ায় এখন এক টাকা করে বাড়ানো দাবিতে চলছে কর্মবিরতি।

এদিকে, দ্রুতই আলোচনা করে সিদ্ধান্তের কথা বলছে আমদানি-রফতানিকারক সমিতি।

সরেজমিনে গিয়ে দেখা যায়, যেখানে সব সময়ই থাকতো ক্রাশার মেশিনের বিকট শব্দ, সেখানেই এখন চলছে সুনশান নিরবতা। প্রতিদিনের কর্মচাঞ্চল্য নেই শেরপুর জেলার সীমান্তবর্তী নালিতাবাড়ীর উপজেলা নাকুগাঁও স্থল বন্দরে। এই বন্দরে লোড-আনলোড শ্রমিক রয়েছে প্রায় সাত শতাধিক।

শ্রমিকরা জানান, সিএফটি প্রতি পাথর গাড়িতে লোড দিতে বছরের পর বছর থেকে পারিশ্রমিক পান তিন টাকা। বর্তমানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম বেশি। তাই তিন টাকা থেকে মাত্র এক টাকা বাড়িয়ে না দিলে কাজে যোগ দিবেন না তারা।

নাকুগাঁও স্থলবন্দরের লোড-আনলোড শ্রমিক ইউনিয়নের সভাপতি আলম মিয়া ও সাধারণ সম্পাদক সুজন মিয়া জানান, সিএফটি প্রতি এক টাকা বাড়ানোর দাবি ছিলো শ্রমিকদের। এ নিয়ে গেল মাসের ২১ তারিখে ১০ দিনের সময় নেয় মালিকপক্ষ। কিন্তু সময় অতিবাহিত হলেও তাদের দাবি মানেননি মালিকপক্ষ। এজন্য নিজেদের দাবি আদায়ে বৃহস্পতিবার দুপুর থেকে কর্মবিরতি শুরু করে স্থলবন্দরে কর্মরত লোড-আনলোড শ্রমিকরা। তবে আজ শুক্রবার দুপুরের আগে কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসার কথা রয়েছে।

মানবাধিকার সংস্থা সৃষ্টি হিউম্যান রাইটস সোসাইটি’র জেলা সভাপতি আলমগীর আল আমিন ঢাকা মেইলকে এ বিষয়ে বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির সাথে বন্দরের শ্রমিকদের মজুরির প্রাপ্ত টাকার হিসেব মিলাতে পারছে না৷ সবকিছুর দাম বাড়লে, মজুরির দাম কেন বাড়বে না। তাদের দাবি যৌক্তিক। এবং কর্তৃপক্ষকে শ্রমিকদের এ যৌক্তিক দাবি মেনে নেওয়ার অনুরোধ করছি।

এদিকে বন্দরের আমদানি-রফতানিকারক সমিতির সভাপতি মোস্তাফিজুর রহমান মুকুল জানান, শ্রমিকদের সঙ্গে দ্রুতই আলোচনা করে সিদ্ধান্ত জানানো হবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।