• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০৩ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

লোডশেডিং: সৈয়দপুরে অনেক প্রতিষ্ঠানে উৎপাদন বন্ধ: দৈনিক ক্ষতির অর্ধকোটি টাকা

সৈয়দপুর বিদ্যুৎ পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠেছে। এ অবস্থায় ঘনঘন লোডশেডিংয়ের কবলে পড়েছে সৈয়দপুর উপজেলার সর্বত্র। দিনরাত মিলিয়ে ১২/১৪ ঘণ্টা লোডশেডিংয়ের ধকল পোহাতে হচ্ছে সৈয়দপুরে নেসকোর আওতায় থাকা ৪৭ হাজার গ্রাহকদের। লোডশেডিংয়ে বেশি নাজেহাল হচ্ছেন বিসিক শিল্পনগরীসহ অন্যান্য শিল্প কারখানার মালিকরা। বিদ্যুতের লুকোচুরি খেলায় সর্বাধিক ক্ষতিতে রয়েছে তাদের শিল্প প্রতিষ্ঠান। ঘণ্টার পর ঘণ্টা বিদ্যুৎ না থাকায় শিল্প প্রতিষ্ঠানগুলোতে উৎপাদনসহ কর্মঘন্টা অপচয় হচ্ছে। এসব সমস্যার কারণে দৈনিক অর্ধকোটি টাকা লোকসান গুনতে হচ্ছে ছোট-বড় সব শিল্প মালিকদের। লোকসানের ধকল সইতে না পেরে শিল্প মালিকদের অনেকেই শ্রমিক কর্মচারীদের ছুটি দিয়ে উৎপাদন বন্ধ রেখেছেন। ফলে বিদ্যুতের চলমান বেহাল দশার অবনতি হওয়ায় ক্ষোভ জানিয়েছেন ভুক্তভোগী শিল্প মালিকরা।

গত সোমবার বিসিক শিল্প মালিক সমিতির নেতৃবৃন্দ নেসকোর সৈয়দপুর বিক্রয় ও বিতরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান ভুঁইয়ার সাথে সাক্ষাৎ করে শিল্প কারখানার উৎপাদন স্বাভাবিক রাখতে বিসিক শিল্পনগরী এলাকায় কমপক্ষে ৮ ঘণ্টা একটানা বিদ্যুৎ সরবরাহ করার অনুরোধ জানান।

তা নাহলে শিল্প কারখানার উৎপাদন বন্ধ রাখা ছাড়া কোন উপায় থাকবেনা। এদিকে শুধু শিল্প মালিকই নন, লোডশেডিংয়ে অতিষ্ঠ আবাসিক ও বাণিজ্যিক গ্রাহকরাও। তীব্র গরমের সাথে লোডশেডিং যুক্ত হওয়ায় মানুষজন চরম অতিষ্ঠ। কবে নাগাদ এ সমস্যার সমাধান হবে তা নিশ্চিত করতে পারছে না নেসকো। এজন্য প্রতিষ্ঠানটির পক্ষ থেকে সবাইকে ধৈর্য ধারণ করার আহ্বান জানানো হয়েছে।

নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো) সূত্রে জানা গেছে, সৈয়দপুরে আবাসিক, বাণিজ্যিক ও শিল্পকারখানা মিলিয়ে ৪৭ হাজারের বেশি গ্রাহক রয়েছেন। এরমধ্যে বিসিক শিল্পনগরীসহ ছোট বড় শিল্প প্রতিষ্ঠান রয়েছে সহস্রাধিক। সূত্রটি জানায়, সৈয়দপুরে সকল গ্রাহকদের জন্য দৈনিক চাহিদা ২৯ মেগাওয়াট। কিন্তু বিদ্যুৎ পাওয়া যাচ্ছে ১০ থেকে ১২ মেগাওয়াট। ফলে ঘাটতি মেটাতে দিন রাত মিলে ১২ থেকে ১৪ ঘণ্টা লোডশেডিংয়ের যন্ত্রণা চরমে পৌঁছেছে।

ভুক্তভোগী শিল্পকারখানার মালিকরা জানিয়েছেন, দীর্ঘদিন বিদ্যুতের সমস্যা থাকলেও সাম্প্রতিক সময়ে লোডশেডিং চরম আকার ধারণ করেছে। দিনরাত বিদ্যুতের আসা-যাওয়ায় আমরা নাজেহাল হয়ে পড়েছি। নিরবিচ্ছিন্ন্ বিদ্যুৎ না মেলায় শ্রম ঘণ্টার অপচয় হচ্ছে। কারখানা সচল অবস্থায় বার বার বিদ্যুৎ চলে যাওয়ায় দৈনিক বিপুল পরিমাণ কাঁচামাল নষ্ট হচ্ছে। ফলে মোটা অংকের লোকসান গুনতে হচ্ছে কারখানা মালিকদের। নেসকোর বিক্রয় ও বিতরণ কেন্দ্রে সমস্যা সমাধানে তাগাদা দিলেও পরিস্থিতির উন্নতি হচ্ছে না। তারা জানান, এমনিতেই ব্যাংক ঋণের টাকা পরিশোধ করতে করতে অবস্থা খারাপ হয়ে যাচ্ছে, তার উপরে বিদ্যুতের সমস্যা আমাদের আরো চিন্তায় ফেলেছে। সহসাই যদি লোডশেডিংয়ের সমস্যা সমাধান না হয় তাহলে তাদের প্রতিষ্ঠান উৎপাদন পুরো বন্ধ হয়ে যাবে। এ কারণে বেকার হয়ে পড়বে হাজার হাজার শ্রমিক কর্মচারী।

এদিকে লোডশেডিংয়ের কারণে ত্রাহি ত্রাহি অবস্থা শপিং মার্কেট বাণিজ্যিক প্রতিষ্ঠান ও আবাসিক গ্রাহকদের ক্ষেত্রেও। পৌর সুপার মার্কেটের বাগদাদ ক্লথ ষ্টোরের মালিক ইয়াজদানি বলেন, আর মাত্র কয়েকদিন পর পবিত্র ঈদ-উল-আযহা। কিন্তু লোডশেডিংয়ে তাদের ব্যবসায় মন্দা চলছে।

দিনরাত ৭ থেকে ৮ বার আসা যাওয়ার ঘটনা ঘটছে। লোডশেডিংয়ের পর বিদ্যুৎ এলেও ১ ঘন্টাও থাকছে না। আবার কখনো ১৫ থেকে ২০ মিনিট পর চলে যাচ্ছে। ক্রেতারাও বিরক্ত হয়ে চলে যাচ্ছেন। শহীদ জিকরুল হক সড়কে একতা প্রিন্টিং প্রেসের ম্যানেজার রেজাউল ইসলাম রিপন বলেন, বারবার বিদ্যুৎ চলে যাওয়ায় বিপদে পড়েছি। অর্ডার মতো ছাপার কাজ ডেলিভারি দেয়া সম্ভব হচ্ছে না । প্রতিদিনই কর্মঘন্টা নষ্ট হচ্ছে। কাজ না হলেও কর্মরত শ্রমিক কর্মচারীদের বসিয়ে বেতন দিতে গিয়ে লাভই থাকছে না।

শহরের নতুন বাবুপাড়া এলাকার গৃহবধূ শাহানা বেগম লোডশেডিংয়ে অসন্তোষ প্রকাশ করে বলেন, শিশুদের লেখাপড়া ও গৃহস্থলী কাজ কর্মেও বিড়ম্বনায় পড়তে হচ্ছে । এ গরমে আমরা অতিষ্ঠ বিদ্যুতের লুকোচুরি খেলায়। লোডশেডিং চলাকালে গতকাল সোমবার সকালে সৈয়দপুর বিসিক শিল্পনগরী এলাকায় গিয়ে দেখা গেছে দু একটি প্রতিষ্ঠান নিজস্ব জেনারেটরের মাধ্যমে উৎপাদন স্বাভাবিক রাখার চেষ্টা করলেও অনান্য প্রতিষ্ঠানগুলোর উৎপাদন ছিল বন্ধ। এ সময় সেলিম এগ্রো ও সেলিম ফুডে দেখা যায় সেখানকার শ্রমিক-কর্মচারীরা অলস অবস্থায় বসে রয়েছেন। এদের মধ্যে আলমগীর, ইসরাইল, রহমান জানান সকাল থেকে বসে রয়েছি, কিন্তু বিদ্যুতের দেখা নেই। সেখানে কথা হয় প্রতিষ্ঠানটির মালিক ও সৈয়দপুর বিসিক শিল্প মালিক সমিতির সভাপতি মো. আবুল কালাম মিন্টুর সাথে। তিনি বলেন, বিদ্যুৎ না থাকায় তার প্রতিষ্ঠানের উৎপাদন পুরোপুরি বন্ধ রয়েছে । বিদ্যুৎ এলে ফ্যাক্টরি চালু হবে এজন্য শ্রমিক-কর্মচারীরা বসে রয়েছে। উৎপাদন শুরু না হলেও শ্রমিক কর্মচারীদের বেতন দিতেই হবে। তিনি বলেন, আমরা শিল্প মালিকরা বিদ্যুতের লোডশেডিংয়ের কারণে বিপর্যস্ত অবস্থায় রয়েছি।

শিল্প এলাকায় অন্তত ৮ ঘন্টা নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করলে কিছুটা হলেও টিকতে পারবো। এজন্য স্থানীয় নেসকোর নির্বাহী প্রকৌশলীকে আমাদের সংগঠনের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

কথা হয় সৈয়দপুর বিসিক শিল্প মালিক সমিতির সাধারণ সম্পাদক ও আমিনুল গ্রুপের মালিক শিল্পপতি আমিনুল ইসলামের সাথে। তিনি নেসকোর ওপর ক্ষোভ ঝেড়ে বলেন, বিদ্যুতের লোডশেডিংয়ের কারণে সহস্রাধিক ছোট-বড় শিল্প-কারখানা সংকটে পড়েছে। এর মধ্যে ৪০ টির মতো শিল্প প্রতিষ্ঠান রয়েছে বিসিক শিল্পনগরীতে। ওইসব প্রতিষ্ঠানের উপর নির্ভরশীল হাজার হাজার শ্রমিক কর্মচারী। কিন্তু লোডশেডিংয়ের কারণে ওইসব শ্রমিক-কর্মচারী ফ্যাক্টরিতে অলস অবস্থায় বসে রয়েছেন।

উৎপাদন না হলেও তাঁদেরকে বেতন ঠিকই দিতে হবে। এসব কারণে কারখানা চালাতে গিয়ে আমরা দিশেহারা হয়ে পড়েছি। তিনি বলেন, প্রতিদিন ঘণ্টার পর ঘণ্টা উৎপাদন বন্ধ থাকায় যেমন কর্মঘন্টার অপচয় হচ্ছে তেমনি উৎপাদনের কাঁচামালের নষ্ট হচ্ছে অহরহ। সবচেয়ে বেশি ক্ষতি হচ্ছে প্লাইউড, প্লাস্টিক, জুট, কাগজ কারখানাসহ অন্যান্য পণ্যের। সমস্যা সমাধানে নেসকোকে জানালেও কোন কাজ হচ্ছে না জানিয়ে তিনি বলেন, আমরা সংগঠনের পক্ষ থেকে বিসিকের শিল্প প্রতিষ্ঠান উৎপাদনের জন্য অত্যন্ত ৮ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহের জন্য অনুরোধ জানিয়েছি। তিনি স্থানীয় শিল্পকারখানাগুলো কে বাঁচাতে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত করার দাবি জানিয়েছেন সংশ্লিষ্টদের প্রতি।

লোডশেডিং এর বিষয়ে জানতে গত সোমবার নেসকোর সৈয়দপুর বিক্রয় ও বিতরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান ভূঞা’র সাথে কথা হলে তিনি লোডশেডিংয়ের সত্যতা স্বীকার করে তিনি বলেন বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখতে তারা নিরলসভাবে কাজ করছেন।

তিনি বলেন শিল্প-কারখানায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখার চেষ্টা করছি। আর বিসিকের বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হচ্ছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।